• ঢাকা
  • শনিবার, ৩০ মে, ২০২০, ১৬ জ্যৈষ্ঠ ১৪২৭
প্রকাশিত: মার্চ ৩১, ২০২০, ০৩:১০ পিএম
সর্বশেষ আপডেট : মার্চ ৩১, ২০২০, ০৩:১০ পিএম

করোনা মোকাবিলায় মানবতা

গৃহবন্দি মানুষের জন্যে সাতক্ষীরা সমিতির বিশাল উদ্যোগ

এস এম সাব্বির খান
গৃহবন্দি মানুষের জন্যে সাতক্ষীরা সমিতির বিশাল উদ্যোগ

বিশ্বব্যাপী মহামারী করোনাভাইরাসের সংক্রমণে বিপর্যস্ত জনজীবন। এদিকে বাংলাদেশেও ঘটেছে করোনার প্রাদুর্ভাব। এই ভাইরাসের সংক্রমণ প্রতিরোধে দেশব্যাপী গৃহাবরুদ্ধ রয়েছে গোটা বাংলাদেশ। চলমান পরিস্থিতির মাঝে দেশের কয়েক কোটি খেটে খাওয়া দিনমজুর ও শ্রমিক শ্রেণির মানুষের জন্য সামর্থ্য মত করোনার পাশাপাশি মানুষের ক্ষুধা নিবারনের যুদ্ধে নেমেছেন মানবতাবাদীরা।

দেশের বিভিন্ন অঞ্চলের মত সাতক্ষীরা জেলার বিভিন্ন অঞ্চলেও জেলা সমিতির পক্ষ থেকে এধরণের মানবিক উদ্যোগ গ্রহণ শুরু হয়েছে। আর এধরণের সামাজিক উদ্যোগ গ্রহণের মধ্যদিয়ে ব্যাপকভাবে আলোচনায় এসেছে বীর মুক্তিযোদ্ধা ও সাতক্ষীরা জেলা সমিতির সভাপতি খলিলউল্লাহ ঝড়ু। তবে শুধু শ্রমিক শ্রেণি নয়, এলাকার পেশাজীবী সাধারণ মানুষকেও চলমান এই বিশেষ সময়কালে দ্বারে দ্বারে সাহায্য পৌঁছে দেয়ার বিশাল উদ্যোগ নিয়েছেন তারা।

এলাকার শীর্ষস্থানীয় ব্যক্তিবর্গ ও সাতক্ষীরা জেলে সমিতির সদস্যদের নিয়ে এই উদ্যোগ শুরু করেন সাতক্ষীরার এই কৃতি সন্তান। করোনা শুরু হওয়ার পর থেকে তার নেতৃত্বে এখন পর্যন্ত সাতক্ষীরা জেলা সমিতি জেলার অন্তত ৭ টি উপজেলায় ২০ হাজার পিচ নিরাপদ ফেস মাস্ক, ২০ হাজার পিছ হ্যান্ড গ্লাভস, ২০ হাজার পিচ সাবান এবং ২০০ লিঃ হেকসিসল বিতরণ করে। ধাপে ধাপে স্বাস্থ্য নিরাপত্তার কাজে ব্যবহৃত এসকল পণ্য বিতরণের কাজ চলছে।

এছাড়া সোমবার (৩০ মার্) জেলার ৭ টি উপজেলা ও ২টি পৌর সভার ৯৬ টি ইউনিয়নে ১৫৫৩ প্যাকেট খাবার বিতরণ করা হয়েছে। প্রতি প্যাকেটে ৫ কজি চাল, ৪ কেজি চাল, ২ কেজি পিয়াজ, ১ কেজি ডাল, ১লিঃ তেল, ৫০০ গ্রাম লবন, ২৫০ গ্রাম রসুন। এরকম আরো ২ বার দেওয়া হবে এ মাসের মধ্যে।

এ প্রসঙ্গে জনাব ঝড়ু বলেন, প্রচারণা জন্য কাজ নয় কাজের জন্যে প্রচারণা চালানই তার মূল লক্ষ্য। এত বিশাল পরিসরি এই আয়োজন কীভাবে সম্ভব করেলেন, এমন এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ১৯৭১ সালের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ডাকে যারা একটি রক্তক্ষয়ী যুদ্ধকে সফল পরিণতি দিতে পেরেছে তাদের জন্য দেশের প্রয়োজনে কোনো যুদ্ধে অবতীর্ণ হওয়াটাই অসম্ভব কিছু নয়। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা যদি সারা দেশের জন্যে লড়তে পারেন, তার নেতৃত্বে সে লড়াইয়ে শেষ পর্যন্ত সামর্থ্যের সবটা দিয়ে রণক্ষেত্রে যুদ্ধ চালিয়ে যাওয়ার কথাও জানান সাতক্ষীরা জেলে সমিতির এই সভাপতি।

এসকে