• ঢাকা
  • রবিবার, ১৯ মে, ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১
প্রকাশিত: ডিসেম্বর ৩০, ২০১৮, ০৭:৩৭ এএম

প্রথম ভোটে নাগরিকত্ব উদযাপনের অপেক্ষায় ছিটমহলবাসী

প্রথম ভোটে নাগরিকত্ব উদযাপনের অপেক্ষায় ছিটমহলবাসী
ছিটমহলবাসীর প্রথম সংসদ নির্বাচনে ভোট প্রয়োগ

 

দীর্ঘ প্রায় সাত দশক পর পাওয়া নাগরিকত্বের স্বীকৃতি আর তার সত্যায়নের জন্য নিজেদের জীবনের প্রথম সংসদ নির্বাচনে ভোটাধিকার প্রয়োগ করতে অধিরআগ্রহে অপেক্ষমান লালমনিরহাটসহ ১১১টি ছিটমহলের ভোটররা। ব্যাপক উৎসাহ-উদ্দীপনার পাশাপাশি নাগরিক অধিকার পুরণের বুকভরা প্রত্যাশা নিয়ে এই নির্বাচনে ভোট দেয়ার কথা ব্যক্ত করেছে ছিতমহলবাসি।

২০১৫ সালের ৩১ আগস্ট মধ্যরাতে বাংলাদেশ-ভারত ছিটমহল বিনিময়ের মধ্যদিয়ে দীর্ঘ ৬৮ বছরের বঞ্চনার অবসান ঘটিয়ে বাংলাদেশের নাগরিকত্ব পায় কুড়িগ্রাম, লালমনিরহাট, নীলফামারী ও পঞ্চগড় জেলার ১১১টি ছিটমহলের ৩৭ হাজার ২৬৯ জন। আর ভোটার তালিকায় অন্তর্ভুক্ত হয়েছে প্রায় ২২ হাজার মানুষ। এর মধ্যে দেশের সর্ববৃহৎ ছিটমহল দাসিয়ার ছড়ায় ভোটার সংখ্যা ৩ হাজার ১৭২ জন। ৩০ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রথমবারের মতো ভোটাধিকার প্রয়োগ করে বাংলাদেশের নাগরিকত্ব অর্জনের উদযাপন করবে ছিটমহলের এ ভোটাররা।
 
এদিকে কুড়িগ্রামের ১২তি ছিটমহলের জনমত, মহাজোট সরকারের আমলে নাগিরকত্ব প্রাপ্তির পাশাপাশি সংশ্লিষ্ট এলাকার ব্যাপক উন্নয়নের কারণে ক্ষমতাসীন দলটির প্রতি তাদের অকুন্ঠ সমর্থন বেশ প্রকাশ্যেই জানান দিলেন এখানকার ৩ হাজার ১৭২ ভোটার। এর মধ্যে অর্ধেকই নারী। ফুলবাড়ী উপজেলার এ ছিটমহল কুড়িগ্রাম-২ আসনের মধ্যে। আসনটিতে ৮জন প্রার্থীর মধ্যে মহাজোটের পনির উদ্দিন আহমেদ (লাঙল) ও জাতীয় ঐক্যফ্রন্ট থেকে গণফোরাম নেতা আমসা আমিনের (ধানের শীষ) মধ্যেই মূলত প্রতিদ্বন্দিতা হবে। নির্বাচনি প্রচারণায় মহাজোট প্রার্থী উন্নয়ন অব্যাহত রাখার প্রতিশ্রুতি দিয়েছেন।

তবে বাংলাদেশ-ভারত ছিটমহল বিনিময় সমন্বয় কমিটির (বাংলাদেশ অংশের) সাবেক সাধারণ সম্পাদক গোলাম মোস্তফা বলছেন, তারা একটি সুষ্ঠু নির্বাচন চায়। দাসিয়ার ছড়াকে ইউনিয়ন ঘোষণার দাবিও তাদের। পাশাপাশি এখানকার বেকার সমস্যাও অগ্রাধিকার ভিত্তিতে দেখতে হবে বলে জানান তিনি। কুড়িগ্রামের বাকি ১১টি ছিটমহল ভুরুঙ্গামারী উপজেলায় কুড়িগ্রাম-১ আসনে পড়েছে। এখানে ভোটার সংখ্যা খুবই কম।

অন্যদিকে দিকে লালমনিরহাটের পাটগ্রাম, হাতীবান্ধা ও সদর উপজেলার বিলুপ্ত ৫৯ ছিটমহলের বসবাসরত ভোটাররা ভোটের জন্য আগ্রহ নিয়ে অপেক্ষা করছেন। তারা এরই মধ্যে স্থানীয় সরকার নির্বাচনে ভোটও দিয়েছেন। তবে জাতীয় সংসদ নির্বাচন নিয়ে বেশ রোমাঞ্চিত ‘নতুন ধরনের প্রথম’ ভোটাররা।

লালমনিরহাট জেলা প্রশাসক সূত্রের বরাতে জানা যায়, ৫৫টি বিলুপ্ত ছিটমহলের মধ্যে জনবসতি থাকা ৩৬টি ছিটমহলের ভোটাররা একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ভোটদানের সুযোগ পাচ্ছেন। এখানে মোট ভোটার ৭ হাজার ৭৭২ জন।

সার্বিক পরিস্থিতি বিবেচনায় এবং ছিটমহলের বাসিন্দাদের দেয়া তথ্য মতে বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার মোননীত প্রার্থীই তাদের প্রতিনিধি হিসেবে পেতে চান তারা। ছীটমহল বাসিন্দাদের মতে তাদের যা কিছু তার সবই শেখ হাসিনা সরকার দিয়েছে। সেই কৃতজ্ঞতা থেকেই তারা মহাজোটের প্রার্থীকে ভোট দিতে চান। আর বাংলাদেশের নাগরিক হিসেবে এবারই তারা প্রথম ভোট দিতে পারছেন। সে আনন্দ প্রকাশের ভাষা নেই তাদের।

এস_খান