• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: সেপ্টেম্বর ৫, ২০২০, ০৬:৪৬ পিএম
সর্বশেষ আপডেট : সেপ্টেম্বর ৫, ২০২০, ০৬:৪৬ পিএম

কুমিরের ডিম থেকে বাচ্চা ফুটেছে মাত্র ৪টি

কুমিরের ডিম থেকে বাচ্চা ফুটেছে মাত্র ৪টি

সুন্দরবনের একমাত্র বন্যপ্রাণী প্রজনন কেন্দ্রে লবণ পানির প্রজাতির কুমির পিলপিলের দেয়া ৪৪টি ডিমের মধ্য থেকে এবার মাত্র ৪টি বাচ্চা ফুটেছে। গত ১২ জনু প্রজনন কেন্দ্রের পুকুর পাড়ে ৪৪টি ডিম দেয় কুমির পিলপিল। এরপর বাচ্চা ফুটানোর জন্য কুমিরটির নিজ বাসায় ২১টি ডিম রেখে দেয়া হয়।   ১১টি কেন্দ্রের নতুন ইনকিউবেটর আর ১২টি পুরাতন ইনকিউবেটরে বাচ্চা ফুটানোর জন্য সংরক্ষণ করা হয়। নির্দিষ্ট সময় অতিবাহিত হওয়ার পর শনিবার সকালে কেন্দ্রের নতুন ইনকিউবেটরে রাখা ১১টির মধ্যে ৪টি ডিম হতে বাচ্চা ফুটে বের হয়। বাকী ডিমগুলো নষ্ট হয়ে যাওয়ায় সেগুলো হতে বাচ্চা ফুটে বের হয়নি।

কুমির প্রজনন কেন্দ্রে পিলপিল ও জুলিয়েট নামক দুইটি নারী কুমির দিয়েই প্রজনন কার্যক্রম চলে আসছে। এরমধ্যে গত ২৯ মে জুলিয়েট ৫২টি ডিম দিলেও তা থেকেও কোন বাচ্চা ফুটে বের হয়নি।


সুন্দরবনের  করমজল বন্যপ্রানী প্রজনন কেন্দ্রের ইনচার্জ মো: আজাদ কবির বলেন, গত ২০১৭, ১৮ ও ১৯ সালে পিলপিল ও জুলিয়েটের দেয়া ডিম থেকে একটিও বাচ্চা ফুটেনি। বার বার ডিম থেকে বাচ্চা না ফুটোর কারনে হিসেবে এ প্রানী বিশেষঞ্জ বলছেন, ডিম থেকে বাচ্চা ফুটানোর জন্য চাহিদানুযায়ী যথা সময়ে সঠিক তাপমাত্রা না পাওয়া এবং কেন্দ্রের ইনকিউবেটরের ক্রুটিকেই দায়ী ।


 শনিবার পিলপিলের ডিম থেকে ফুটে বের হওয়া ৪টিসহ কুমির প্রজনন কেন্দ্রের মোট কুমিরের সংখ্যা দাঁড়িয়েছে ১৯৬টি ।

জাগরণ/এমইউ

আরও পড়ুন