• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জানুয়ারি ৫, ২০১৯, ০১:১৯ পিএম

শীতের কাপড় কিনতে ফুটপাতে ভিড়

শীতের কাপড় কিনতে ফুটপাতে ভিড়
পুরাতন গরম কাপড় কিনছেন মানুষ। ছবি: জাগরণ

 

চুয়াডাঙ্গায় শীতের তীব্রতা বাড়ার সঙ্গে সঙ্গে বাড়ছে শহরের ফুটপাতে পুরাতন কাপড়ের দোকানগুলোতে ভিড়।

শহরের প্রাণকেন্দ্র শহীদ হাসান চত্বর, পোস্ট অফিস, রেল বাজারসহ বেশ কিছু স্থানে ফুটপাতে মাদুর বিছিয়ে পুরাতন গরম কাপড় বিক্রি করা হচ্ছে। শীতের তীব্রতা বাড়ায় জমে উঠেছে দোকানগুলো। কিন্তু গত বছরের তুলনায় এবার দাম একটু বেশি। দুই থেকে তিনশ টাকায় বিক্রি হচ্ছে এসব গরম কাপড়। শীত বাড়লে দাম আরও বাড়বে বলে জানান ব্যবসায়ীরা।

বাজার ঘুরে দেখা গেছে, ফুটপাতের এসব দোকানের বেশির ভাগ ক্রেতাই দরিদ্র। তাদের অধিকাংশই দিন আনে দিন খায়। তবে অনেক সময় উচ্চবিত্ত ক্রেতাদেরও দেখা মেলে এসব দোকানে।

রেল বাজারের পুরাতন কাপড় বিক্রেতা আশরাফ জানান, প্রতিবছরই এই সময়ে শীতের কাপড় বিক্রি করেন তিনি। সকাল ৮টা থেকে রাত ১০টা পর্যন্ত চলে বেচাকেনা। সাধারণত যারা নামীদামি মার্কেট থেকে গরম কাপড় কিনতে পারেনা তারাই ভিড় জমায় তার দোকানে। শীত বাড়লে ব্যবসা ভালো হয়।

শহরের কোর্ট মোড়ের ব্যবসায়ী আব্দুল খালেক জানান, গত বছর বগুড়া থেকে পুরাতন কাপড়ের বেল কেনা হতো যে দামে, এ বছর তার দাম বেড়েছে অনেক। বেলের ভেতর অনেক কাপড় আবার নষ্ট থাকে। এসব কারণে এবার গরম কাপড়ের দাম একটু বেশি।

জেলা আবহাওয়া অফিসের কর্মকর্তা সামাদুল হোসেন জানান, চুয়াডাঙ্গাতে শীতের তীব্রতা অনেক বেশি। গত বছর বেশ কয়েকবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল এখানে। এবারও প্রচণ্ড শীত পড়েছে।

সাইসে