• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৩ মে, ২০২১, ৩০ বৈশাখ ১৪২৮
প্রকাশিত: এপ্রিল ২২, ২০২১, ১২:২৬ পিএম
সর্বশেষ আপডেট : এপ্রিল ২২, ২০২১, ১২:৩০ পিএম

আগাম বন্যার আশঙ্কা

হাওরে দ্রুত ধান কাটার পরামর্শ 

হাওরে দ্রুত ধান কাটার পরামর্শ 

আগাম বন্যার শঙ্কায় ৩০ এপ্রিলের মধ্যে নেত্রকোনার হাওরাঞ্চলে বোরো ধান কাটার লক্ষ্য নির্ধারণ করেছে স্থানীয় কৃষি সম্প্রসারণ অধিদপ্তর।

নেত্রকোনার হাওরাঞ্চলীয় উপজেলা মোহনগঞ্জ, খালিয়াজুরী, মদন, আটপাড়া ও কলমাকান্দায় এবার ৪০ হাজার ৯০০ হেক্টর জমিতে বোরো আবাদ হয়েছে। এ ফসল তুলতে হাওরে ২৬ হাজার শ্রমিক, ১৩৫টি কম্বাইন্ড হারভেস্টারে এবার ধান কাটা হচ্ছে।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক হাবিবুর রহমান এসব তথ্যের সত্যতা নিশ্চিত করেছেন।

তিনি বলেন, “বৃহস্পতিবার পর্যন্ত আমাদের কাছে যে তথ্য আছে তাতে বলা যায়, এখানে মোট আবাদের ৭৫ শতাংশ পাকা ধান কাটা হয়ে গেছে।” 

নেত্রকোনা পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মোহন লাল সৈকত জানান, ২৫ এপ্রিল নাগাদ হাওরাঞ্চলে আগাম বন্যার শঙ্কা রয়েছে। ভারতের মেঘালয় ও আসামের বরাক অববাহিকাসহ চেরাপুঞ্জিতে ভারী বৃষ্টিপাত হচ্ছে। এর প্রভাবে হাওরে আগাম বন্যা হতে পারে। তবে আগাম বন্যা থেকে ফসল রক্ষার লক্ষ্যে ৩০০ কিলোমিটার বাঁধের মধ্যে ১০১ দশমিক ২ কিলোমিটার ঝুঁকিপূর্ণ বাঁধ সংস্কার করা হয়েছে। তাই আগাম বন্যা হলেও কৃষকের ফসলহানির তেমন শঙ্কা নেই। তবু যত দ্রুত সম্ভব ধান কেটে নেওয়ার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিতে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরকে জানানো হয়েছে।

তিনি আরও বলেন, “দ্রুত ধান কাটা নিশ্চিত করতে জেলা প্রশাসক কাজি মো. আব্দুর রহমান, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক হাবিবুর রহমান ও আমি হাওরে গিয়ে সোমবার কৃষকদের সঙ্গে কথাও বলেছি।”