• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জানুয়ারি ১৪, ২০১৯, ১১:১৫ এএম

চুয়াডাঙ্গায় সততার আলো ছড়াচ্ছে সততা স্টোর

চুয়াডাঙ্গায় সততার আলো ছড়াচ্ছে সততা স্টোর

 

প্রাথমিক স্তরের কোমলমতি শিক্ষার্থীর মাঝে সততার আলো ছড়িয়ে দিতে সরকারি প্রাথমিক বিদ্যালয়গুলোতে ‘সততা স্টোর’ চালুর উদ্যোগ নিয়েছে স্কুল কর্তৃপক্ষ। শিক্ষার পাশাপাশি সততা ও নৈতিকতা অনুশীলনের কেন্দ্র হিসেবে ‘সততা স্টোর’ কে দেখছেন শিক্ষক ও অভিভাবকরা। তারই ধারাবাহিকতায় দামুড়হুদা উপজেলার নতিপোতা ইউনিয়নের কালিয়াবক্করী সরকারি প্রাথমিক বিদ্যালয়ে চালু করা হয়েছে সততা স্টোর।

সরেজমিনে গিয়ে দেখা য়ায়, সততা স্টোরে নেই কোন বিক্রেতা। মূলত শিক্ষার্থীরা নিজেরাই এই দোকানের প্রকৃত বিক্রেতা এবং ক্রেতা। প্রতিটি পণ্যের উপড়ে নির্ধারিত দাম উল্লেখ্য করা আছে। আলমারিতে সাজানো আছে কলম, খাতা, চকলেট, চিপসসহ কোমলমতি শিশুদের বিভিন্ন খাওয়ার সামগ্রী। শিক্ষার্থী তার পছন্দমতো পণ্যটি কিনে নির্ধারিত দাম ক্যাশ বাক্সে জমা রাখছে। এতে শিক্ষার পাশাপাশি ছেলেমেয়েদের সৎ ও নৈতিকতা মেনে ভাবে চলার শিক্ষা পায়।

স্কুলটির প্রধান শিক্ষক মিজানুর রহমান বলেন, সততা স্টোর চালু হওয়ার পর স্কুলের শিক্ষার্থীদের আনন্দ বিরাজ করছে। এই উদ্যোগের মাধ্যমে শিশুরা তাদের মাঝে সততার চিহ্ন খুঁজে পাবে। ছোট পরিসরে এই সততা স্টোর চালু হলেও ভবিষ্যতে বড় পরিসরে চালু করার পরিকল্পনা রয়েছে স্কুল কর্তৃপক্ষের।

স্কুলের শিক্ষার্থী মরিয়ম বলে, তাদের স্কুলে সততা স্টোর হওয়ার পর সকলের মনের মধ্যে বাড়তি আনন্দ ছড়িয়ে পড়েছে। মরিয়মের মতোই রিমি, আকাশ, শ্রাবণ একই সুরে বলে, আমরা আমাদের ভবিষ্যৎ জীবনে কিভাবে সৎ ভাবে চলব তা সততা স্টোরের মাধ্যমেই শিখতে পারছি। 

দামুড়হুদা উপজেলার নির্বাহী কর্মকর্তা রফিকুল হাসান জানান, সৎ, সমৃদ্ধ এবং দুর্নীতিমুক্ত সমাজ ও দেশ গঠনে এই প্রজন্মের শিক্ষার্থীদের মানসিকভাবে তৈরি করার লক্ষে এ সততা স্টোর চালু করা হয়েছে। সততা স্টোর শিক্ষার্থীদের জন্য সততার চর্চার একটি প্লাটফর্ম। যা ধীরে ধীরে কোমলমতি শিশুদের সত্যের পথে চলতে বিশেষ ভূমিকা রাখবে।

এএস/