• ঢাকা
  • রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: মে ৫, ২০২১, ০৮:৪০ পিএম
সর্বশেষ আপডেট : মে ৫, ২০২১, ০৮:৪০ পিএম

ঈদের আগেই গাজীপুরে বিকল্প সড়ক

ঈদের আগেই গাজীপুরে বিকল্প সড়ক

যানজট এড়াতে গাজীপুর সিটি এলাকায় ঈদের আগেই বিকল্প সড়ক চালুর চেষ্টা বলে জানিয়েছেন মেয়র জাহাঙ্গীর আলম।

তিনি বলেন, নগরবাসির যেন ভোগান্তিতে পড়তে না হয় সেজন্য ঈদের আগেই বিকল্প সড়ক চালুর উদ্যোগ নেয়া হয়েছে। সে লক্ষ্যে গাজীপুর মহানগরের প্রতিটি ওয়ার্ডেই উন্নয়নকাজ চলমান রয়েছে।

বুধবার (৫ মে) মেয়র জাহাঙ্গীর আলম এসব কথা বলেন।

জানা গেছে, ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের বিকল্প হিসেবে টঙ্গী থেকে গাজীপুর সদরে যাওয়ার গুরুত্বপূর্ণ একটি রাস্তার কাজ চলছে। সেটি ঈদুল ফিতরের আগেই শেষ করতে ব্যাপক তোড়জোড় চলছে।

টঙ্গীর বনমালা রেলগেট থেকে সুকন্দিরবাগ ব্রিজ পর্যন্ত আলোচিত বিকল্প রাস্তার কাজ দ্রুত শেষ করতে দিন-রাত চেষ্টা করছে গাজীপুর সিটি করপোরেশনের প্রকৌশল বিভাগ। প্রায় প্রতিদিনই সরেজমিনে উপস্থিত থেকে প্রকল্পটির কাজ তদারকি করছেন গাসিক মেয়র।

প্রকল্প সংশ্লিষ্টরা বলছেন, ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে দীর্ঘ দিন ধরে চলমান বাস র্যাপিড ট্রানজিট-বিআরটি প্রকল্পের কারণে মানুষের দুর্ভোগের শেষ নেই। এই দুর্ভোগ থেকে নগরবাসীকে স্বস্তি দিতেই টঙ্গী থেকে জয়দেবপুর পর্যন্ত বিকল্প রাস্তা বের করার উদ্যোগ নিয়েছিলেন গাসিক মেয়র।

নগরবাসীর বহু কাঙ্ক্ষিত বিকল্প সড়কটির কাজ আগেই সম্পন্ন হয়েছিল। কিন্তু এরই মধ্যে রেলওয়ের ডাবল লাইন প্রকল্পের কাজ শুরু হয়। সে কারণে বিকল্প সড়কটির টঙ্গী বনমালা থেকে সুকন্দিরবাগ ব্রিজ পর্যন্ত অংশ বন্ধ করে দেয় রেলওয়ে কর্তৃপক্ষ। ফলে বিকল্প ওই সড়কের সুফল থেকে বঞ্চিত হচ্ছিল নগরবাসী।

এরই মধ্যে রেলওয়ে কর্তৃপক্ষ বিকল্প সড়কের ওই অংশে ডাবল লাইনের জায়গায় সীমানা প্রাচীর নির্মাণ করে। এতে বিকল্প সড়কটি ওই অংশ আরও সংকুচিত হয়ে পড়ে। এ অবস্থায় মেয়র পাশের জমির মালিকদের সঙ্গে আলোচনা করে রাস্তাটি প্রশস্তকরণের উদ্যোগ নেন। জমির মালিকরাও স্বেচ্ছায় জায়গা দিতে রাজি হন।

বর্তমানে বিকল্প সড়কটির ওই অংশে দিন রাত দ্রুত গতিতে কাজ চলছে। আসন্ন ঈদুল ফিতর উপলক্ষে ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে ঘরমুখো মানুষের চাপ কমাতে ওই বিকল্প রাস্তার কাজ শিগগির শেষ করতে চাচ্ছেন গাসিক মেয়র।