• ঢাকা
  • বুধবার, ০১ মে, ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: মে ১১, ২০২১, ০৭:৩৮ পিএম
সর্বশেষ আপডেট : মে ১১, ২০২১, ০৭:৪৯ পিএম

বেতন-বোনাস চাওয়ায় শ্রমিক অবরুদ্ধ

বেতন-বোনাস চাওয়ায় শ্রমিক অবরুদ্ধ

গাজীপুর সদর উপজেলার হোতাপাড়া এলাকায় ফু-ওয়াং ফুড লিমিটেডের শ্রমিকেরা বেতন-বোনাসের দাবিতে কারখানায় বিক্ষোভ করেছে। কর্তৃপক্ষ দাবি মেনে নেওয়ার কথা বলে কারখানায় ঢুকানোর পর শ্রমিকদের অবরুদ্ধ করে রেখেছে।

মঙ্গলবার  (১১মে) বিকেল থেকে বেতন-বোনাস ও ছুটির দাবিতে বিক্ষোভকারী শ্রমিকদের  অবরুদ্ধ করে রাখা হয়। এসময় শ্রমিকদের মাঝে এক ভীতিকর পরিস্থিতি সৃষ্টি হয়।

কারখানার নিরাপত্তার দায়িত্ব থাকা অবসরপ্রাপ্ত  সেনাবাহিনীর সদস্যারা শ্রমিকদের ভয়ভীতি দেখান। এবং  স্থানীয় সাংবাদিকদের সংবাদ সংগ্রহে বাধা সৃষ্টি করে অসৌজন্যমূলক আচরণ করেন।

কারখানায় কর্মরত শ্রমিকরা বলেন, ‘‘আমরা এখন পর্যন্ত কোনো বেতন বোনাস পাইনি। আমাদের বলা হচ্ছে শুধু বেতন পরিশোধ করা হবে বোনাস দেওয়া হবে না। আমাদের সন্তানদের নিয়ে খুব অসহায়ভাবে দিনযাপন করছি। আর মাত্র এক বা দুইদিন বাকি ঈদের এখনও কিছু  কিনতে পারিনি। বেতন-বোনাস কবে দেওয়া হবে, কিছু বলছে না কারখানা কর্তৃপক্ষ।’’

চার মাস ধরে বাড়তি কোনো বেতন-বোনাস পাচ্ছি না। প্রতি বছরে সরকারিভাবে ৫ শতাংশ বেতন বাড়ানোর কথা থাকলেও ফু-ওয়াং ফুড কারখানা এসব আইন মানছে না। — অভিযোগ করেন শ্রমিকরা।

খবর পেয়ে জয়দেবপুর থানা পুলিশ এসে পরিস্থিতি নিয়ন্ত্রণ করে এবং অবরুদ্ধ শ্রমিকদের সঙ্গে কথা বলে পরিবেশ শান্ত করেন।

এ ব্যাপারে জয়দেবপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মামুন আল রশিদ জানান, শ্রমিকদের বেতন বোনাস না পেয়ে বিক্ষোভ করছিলো। পরে আমরা শ্রমিকদের সঙ্গে কথা বলে পরিস্থিতি শান্ত করেছি। শ্রমিক অবরুদ্ধ কেন রাখা হয়েছে জানতে চাইলে বলেন, ফু-ওয়াং ফুড মালিক আসবে তাই তাদের ভেতরে রাখা হয়েছে।

এ ব্যাপারে ফু-ওয়াং ফুড লিমিটেড ম্যানেজার শুকুর মাহবুব জানান, শ্রমিকদের অবরুদ্ধ রাখার বিষয় সঠিক নয়। তবে সিকিউরিটি গার্ড সাংবাদিকদের সঙ্গে যে অন্যায় করেছে সে ব্যাপারে ব্যবস্থা নেওয়া হবে।