• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: মে ২৪, ২০২১, ১১:৪৭ এএম
সর্বশেষ আপডেট : মে ২৪, ২০২১, ১২:৩৩ পিএম

রাজবাড়ী থেকে দূরপাল্লার বাস ও লঞ্চ চলাচল শুরু

করোনা পরিস্থিতির অবনতির কারণে চলতি বছরের ৫ এপ্রিল থেকে বাস, লঞ্চ ও ট্রেন চলাচল বন্ধ করে দেয় সরকার। এক মাস ১৯ দিন বন্ধ থাকার পর দূরপাল্লার গণপরিবহন ও লঞ্চ চলাচল আবার চালু হয়েছে।

সোমবার (২৪ মে) সকালে রাজবাড়ী থেকে ঢাকাসহ বিভিন্ন জেলাতে দূরপাল্লার বাস ছেড়ে যেতে দেখা গেছে। বাসে দুই সিটে একজন করে যাত্রী নিয়ে বাস চলাচল করছে। পাশাপাশি দৌলতদিয়ার লঞ্চঘাট থেকে পাটুরিয়ার উদ্দেশে যাত্রী নিয়ে লঞ্চ ছেড়ে গেছে। এতে গন্তব্যে পৌঁছাতে যাত্রীদের ভোগান্তি কমেছে, কমেছে বাড়তি খরচ ও সময়। স্বস্তিতে গন্তব্যে যেতে পেরে আনন্দিত তারা।

তবে লঞ্চ চলাচলে যাত্রীদের যাতায়াত বেশি থাকায় স্বাস্থ্যবিধি মানতে দেখা যায়নি কাউকে। সকাল পৌনে আটটা থেকে লঞ্চ চলাচল আরম্ভ হওয়ায় ফেরি ঘাটে সাধারণ যাত্রীদের ভিড় কিছুটা কমেছে। ফেরিগুলোতে দূরপাল্লার বাস পারাপার করা হচ্ছে স্বাভাবিকভাবে।

যাত্রীরা জানান, দীর্ঘদিন দূরপাল্লার বাস ও লঞ্চ বন্ধ থাকায় তারা ঢাকায় যেতে নানা ধরনের দুর্ভোগে পড়েছেন। অতিরিক্ত অর্থ খরচ, সময় অপচয় ও বারবার যানবাহন বদল করতে তাদের ভোগান্তি ছিল চরমে। আজ থেকে লঞ্চ ও বাস চালু করায় তারা ভোগান্তি ছাড়া ঢাকাসহ বিভিন্ন স্থানে যেতে পারছেন। খরচও অনেক কমেছে রাস্তায়।

লঞ্চঘাট সুপারভাইজার নুরুল আলম মিলন জানান, সকাল পৌনে আটটা থেকে দৌলতদিয়া লঞ্চঘাট থেকে পাটুরিয়ার উদ্দেশে লঞ্চ চলাচল শুরু করা হয়েছে। প্রতিটি লঞ্চে ধারণক্ষমতার অর্ধেক যাত্রী নিয়ে লঞ্চ চলাচল করা হচ্ছে। অতিরিক্ত যাত্রী বহন করা হচ্ছে না। এ নৌ-রুটে আজ ১৮টি লঞ্চ চলাচল স্বাভাবিক রয়েছে।