• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুন ৮, ২০২১, ০৮:৫৩ এএম
সর্বশেষ আপডেট : জুন ৮, ২০২১, ০৮:৫৩ এএম

ভূমিকম্পে স্কুলের ‘কামরান ভবনে’ ফাটল

ভূমিকম্পে স্কুলের ‘কামরান ভবনে’ ফাটল

সিলেটে মাত্র এক মিনিটের ব্যবধানে দুই ভূমিকম্পে নগরীর বন্দরবাজারস্থ প্রাচীন বিদ্যালয় রাজা জিসি হাইস্কুলের দ্বিতল ভবনে ফাটল দেখা দিয়েছে। ওই ভবনের নাম ‘কামরান ভবন’।

সোমবার (৭ জুন) বিকেল ৬টা ২৯ মিনিটে প্রথম দফায় এবং ৬টা ৩০ মিনিটে দ্বিতীয় দফায় ভূমিকম্প অনুভূত হয়। এতে তাৎক্ষণিক কোনো ক্ষয়ক্ষতির খবর পাওয়া না গেলেও রাত ৮টার দিকে রাজা জিসি স্কুল ভবনে ফাটলের খবরটি ছড়িয়ে পড়ে। এতে নগর জুড়ে আতঙ্ক বিরাজ করছে।

বিকেল সাড়ে ৬টায় সিলেট নগরীতে হওয়া ৩.৮ মাত্রার ভূমিকম্পে এ ফাটল দেখা দিয়েছে বলে জানিয়েছেন বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোহা. আব্দুল মুমিত।

আব্দুল মুমিত জানান, আগের কয়েক দফা ভূ-কম্পনের পর সোমবার বিকেলে দুই দফা ভূমিকম্পে সিটি সুপার মার্কেট লাগোয়া দ্বিতল স্কুল ভবনটির উপর থেকে নিচ পর্যন্ত বড় ফাটল দেখা দিয়েছে। কিছু জায়গায় ফাটল থেকে পলেস্তারা খসে পড়েছে। ফলে বড় ঝুঁকির মুখে পড়েছে স্কুলের এই ভবনটি।

প্রধান শিক্ষক আরো জানান, সিলেটের এই প্রাচীন বিদ্যাপীঠ রাজা জিসি হাইস্কুল ১৮৮৬ সালে স্থাপিত হয়। আর ফাটল ধরা ভবনটির নিচতলা নির্মিত হয় ২০০৬-০৭ সালে। পরে ২০১৯ সালে দ্বিতীয় তলার কাজ শেষে ভবনটি স্কুল কর্তৃপক্ষকে বুঝিয়ে দেয়া হয়। সোমবারের ভূমিকম্পে ওই ভবনের প্রত্যেক কক্ষে ফাটল দেখা দিয়েছে। এমনকি কক্ষের পিলারেও দেখা দিয়েছে ফাটল।

এদিকে ভবন ফাটলের খবর পেয়ে সিলেট সিটি কর্পোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী রাজা জিসি হাইস্কুল পরিদর্শন করেছেন। বিষয়টি নিয়ে তিনি সংশ্লিষ্টদের সঙ্গে কথাও বলেন।

স্কুল পরিদর্শন শেষে পূর্বে চিহ্নিত ঝুঁকিপূর্ণ ভবন বন্ধের সময় আরও বাড়ানো হবে কি না জানতে চাইলে আরিফুল হক চৌধুরী বলেন, “এই ভবন থেকে আমাদের শিক্ষা নিতে হবে। এখানে আবেগের কোনো স্থান নেই। আমি আগামীকালই (মঙ্গলবার) সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নির্দেশ দেব। ঝুঁকিপূর্ণ সকল ভবন ভাঙবেন না কি করবেন তা তারা সিদ্ধান্ত নেবেন। তা না হলে এরকম অবস্থায় কেউ এসব ভবন-মার্কেটে অবস্থান করতে পারবেন না।”

এর আগে সোমবার সন্ধ্যা ৬টা ২৯ মিনিটে সিলেটে প্রথম মৃদু ভূকম্পন অনুভূত হয়। এর রেশ কাটতে না কাটতেই ০৬টা ৩০ মিনিটে আবারও কেঁপে ওঠে সিলেট। রিখটার স্কেলে যার মাত্রা ছিল ৩.৮।