• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জানুয়ারি ১৮, ২০১৯, ১০:২৫ এএম

জার্মান রাষ্ট্রদূতের রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন

জার্মান রাষ্ট্রদূতের রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন

 

টেকনাফে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেছেন জার্মান রাষ্ট্রদূত মি. পিটার ফারেনহোলজ।

বৃহস্পতিবার (১৭ জানুয়ারি) টেকনাফের হ্নীলা ইউনিয়নের লেদা রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন কালে তিনি রোহিঙ্গা অনুপ্রবেশে ক্ষতিগ্রস্থ স্থানীয় সম্প্রদায়ের লোকজনের সঙ্গে মতবিনিময় করেন।

জানা যায়, জার্মান রাষ্ট্রদূতের সঙ্গে মতবিনিময়কালে স্থানীয়রা রোহিঙ্গা অনুপ্রবেশের কারণে স্থানীয় শ্রমবাজার দখল, মাদক চোরাচালানে সম্পৃক্ততা, রাস্তাঘাটের ক্ষয়ক্ষতি, খাদ্য সংকট ও আইন-শৃংখলার অবনতির চিত্র তুলে ধরেন।
এর প্রেক্ষিতে জার্মান রাষ্ট্রদূত রোহিঙ্গাদের আশ্রয় দিয়ে মানবিক সহায়তা দেয়ার জন্য স্থানীয়দের ধন্যবাদ জানান। তিনি বলেন, জার্মান সরকার রোহিঙ্গাদের সহায়তার পাশাপাশি স্থানীয় ক্ষতিগ্রস্থ মানুষের সহযোগিতার চিন্তাভাবনা করছে।

মি. পিটার ফারেনহোলজ বলেন, ‘রোহিঙ্গা ইস্যূতে বাংলাদেশ সরকারের সঙ্গে ফলপ্রসু আলোচনায় আমি আশাবাদী। আলোচনা স্বাপেক্ষে রোহিঙ্গাদের নিয়ন্ত্রণে রাখার পাশাপাশি ক্ষতিগ্রস্থ স্থানীয় মানুষের ভাগ্য পরিবর্তনে পদক্ষেপ গ্রহণ করা হবে।’

রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন শেষে জার্মান রাষ্ট্রদূত টেকনাফ পৌরসভা পরিদর্শনে আসেন। এ সময় পৌর মিলনায়তনে পৌর মেয়র ও কাউন্সিলরদের নিয়ে মতবিনিময় করেন।

এতে উপস্থিত ছিলেন টেকনাফ পৌরসভার মেয়র হাজী মো. ইসলাম, প্যানেল মেয়র আব্দুল্লাহ মনির, কহিনুর আকতার, কাউন্সিলর আবু হারেজ, কাউন্সিলর হোছন আহমদ, নাজমা আলম, দিলরুবা খানম, পৌরসচিব মহি উদ্দিন ফয়েজী, ইঞ্জিনিয়ার জহির উদ্দিন আহমদ ও উপসহকারী মুর্শেদুল ইসলামসহ বিভিন্ন স্তরের মানুষ।

জার্মান রাষ্ট্রদূতের টেকনাফ সফরে সফরসঙ্গী হিসেবে উপস্থিত ছিলেন এনজিও সংস্থা আনন্দের নির্বাহী পরিচালক মো. মনিরুজ্জামান মিয়া, এ্যারিয়া ম্যানেজার মো. হাসান চৌধুরী, রেসপন্স কো-অর্ডিলেটর বজলুর রশিদ।

এসসি/