• ঢাকা
  • শনিবার, ০৪ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুন ১২, ২০২১, ০৮:৫৯ এএম
সর্বশেষ আপডেট : জুন ১২, ২০২১, ০১:০০ পিএম

সিলেট-৩ আসনে উপনির্বাচন

নৌকার মনোনয়ন চান ২৫ জন

নৌকার মনোনয়ন চান ২৫ জন

সিলেট-৩ আসনের উপনির্বাচনে দলীয় প্রার্থী মনোনয়ন চূড়ান্ত করতে সভায় বসছে কেন্দ্রীয় আওয়ামী লীগ। এ আসনে দলটির মনোনয়ন চেয়েছেন ২৫ জন।

শনিবার (১২ জুন) সকালে মনোনয়ন বোর্ডের সভায় চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে। মনোনয়নপ্রত্যাশীরা গত বৃহস্পতিবার (১০ জুন) পর্যন্ত দলের মনোনয়ন ফরম সংগ্রহ করে দলের সভাপতির ধানমন্ডির ৩২ নম্বর কার্যালয়ে জমা দিয়েছেন। তাদের তথ্য বিশ্লেষণ করে চূড়ান্ত প্রার্থী মনোনয়ন করতে সভা ডেকেছে আওয়ামী লীগ।

বেলা ১১টায় আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে গণভবনে সংসদীয় মনোনয়ন বোর্ডের সভা হবে বলে জানিয়েছেন দলের সাধারণ সম্পাদক সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। তিনি যথাসময়ে স্বাস্থ্যবিধি মেনে সংসদীয় মনোনয়ন বোর্ডের সবাইকে উপস্থিত থাকার অনুরোধ জানান।

সিলেটের দক্ষিণ সুরমা, ফেঞ্চুগঞ্জ ও বালাগঞ্জ উপজেলাকে নিয়ে সিলেট-৩ আসন গঠিত। এ আসনের বারবার নির্বাচিত হন সংসদ সদস্য মাহমুদ উস সামাদ চৌধুরী কয়েস। করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ১১ মার্চ তার মৃত্যু হয়।

আগামী ১৪ জুলাই সিলেট-৩ আসনে উপনির্বাচন হওয়ার কথা ছিল। কিন্তু করোনাভাইরাসের প্রাদুর্ভাব বৃদ্ধি পাওয়ায় ২৮ জুলাই ভোট গ্রহণের কথা জানিয়েছে নির্বাচন কমিশন।

ভোট গ্রহণের সময় থাকলেও এখনই দলের প্রার্থী মনোনয়ন চূড়ান্ত করতে চায় ক্ষমতাসীন দল। দলের বিভিন্ন স্তর থেকে মনোনয়ন চেয়েছেন ২৫ জন। এ তালিকায় রয়েছেন দলটির বিভিন্ন পর্যায়ের নেতা, প্রবাসী, ব্যবসায়ী, পেশাজীবীসহ নানা অঙ্গনের ব্যক্তিরা।

দলের মনোনয়ন ফরম কিনে জমা করেছেন- টানা তিনবারের সাবেক সাংগঠনিক সম্পাদক ও বাংলাদেশ বার কাউন্সিলের সাবেক সদস্য মিসবাহ উদ্দিন সিরাজ, বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশনর (বিএমএ) মহাসচিব ও স্বাস্থ্য অধিদপ্তরের সাবেক অতিরিক্ত মহাপরিচালক ডা. ইহতেশামুল হক চৌধুরী দুলাল, প্রয়াত সংসদ সদস্য মাহমুদ উস সামাদ চৌধুরীর (কয়েস) সহধর্মিণী ফারজানা সামাদ চৌধুরী, জেলা আওয়ামী লীগের সহসভাপতি ও সিলেট জেলার পিপি ও সাবেক ছাত্রনেতা নিজাম উদ্দিন, জেলার যুগ্ম সম্পাদক কবির উদ্দিন আহমদ, দলের যুক্তরাজ্য শাখার সাবেক ত্রাণবিষয়ক সম্পাদক হাবিবুর রহমান হাবিব, যুক্তরাজ্য আওয়ামী লীগের নেতা দেওয়ান গৌছ সুলতান, জেলা আওয়ামী লীগের কোষাধ্যক্ষ শমসের জামাল, ম্যানচেস্টার আওয়ামী লীগের সাবেক সভাপতি ব্যবসায়ী এনাম উল ইসলাম, দক্ষিণ সুরমা উপজেলা চেয়ারম্যান আবু জাহিদ, এফবিসিসিআইয়ের পরিচালক তাহমিন আহমদ।

আরও রয়েছেন দলের দক্ষিণ সুরমা উপজেলা সভাপতি ও স্বাধীনতা-পরবর্তী সময়ে সিলেটের প্রথম করদাতা বীরমুক্তিযোদ্ধা সাইফুল আলম, ফেঞ্চুগঞ্জ ডিগ্রি কলেজের সাবেক ভিপি ও এটিএন বাংলার সিলেট ব্যুরো চিফ শাহ মুজিবুর রহমান জকন, জেলা আওয়ামী লীগের সদস্য বদরুল ইসলাম জাহাঙ্গীর, যুবলীগের কেন্দ্রীয় সদস্য আব্দুর রকিব মন্টু, আওয়ামী লীগ নেতা মতিউর রহমান শাহিন ও এম সদরুল আহমেদ খান, স্কোয়াড্রন লিডার (অব.) সাদরুল আহমেদ খান, সাবেক ছাত্রনেতা সেলিম আহমদ, ইস্ট লন্ডন যুবলীগের সভাপতি হোসাইন আহমদ ও শ্রমিক লীগ নেতা শামীম ইকবাল।

এদিকে দলীয় সূত্রে জানা যায়, মনোনয়ন পাওয়ার সম্ভাবনা রয়েছে আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির সাবেক সাংগঠনিক সম্পাদক মিসবাহ উদ্দিন সিরাজ, বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশনের (বিএমএ) মহাসচিব এহতেশামুল হক চৌধুরী, যুক্তরাজ্য আওয়ামী লীগের ত্রাণ ও পুনর্বাসন সম্পাদক এবং সিলেট জেলা আওয়ামী লীগের সদস্য হাবিবুর রহমান হাবিব ও প্রয়াত সংসদ সদস্য মাহমুদ উস সামাদ চৌধুরীর (কয়েস) সহধর্মিণী ফারজানা সামাদ চৌধুরীর।

এদিকে এ আসনের উপনির্বাচনে অংশ নিয়ে নিজেদের আসন পুনরুদ্ধার করতে জাতীয় পার্টি (জাপা) তাদের দলীয় প্রার্থী মনোনীত করেছে। দলটির প্রেসিডিয়াম মেম্বার আতিকুর রহমান আতিক লাঙল নিয়ে নির্বাচনের মাঠে লড়বেন।

এর আগে আসনে আওয়ামী লীগ ৪ বার, বিএনপি ও জাতীয় পার্টির প্রার্থী ৩ বার করে বিজয়ী হয়েছেন।