• ঢাকা
  • বুধবার, ০১ মে, ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জানুয়ারি ২১, ২০১৯, ০৩:১৮ পিএম

রোহিঙ্গা ক্যাম্পে জলবসন্তের প্রকোপ

রোহিঙ্গা ক্যাম্পে জলবসন্তের প্রকোপ
পুটিবনিয়া ক্যাম্পে জলবসন্ত আক্রান্ত চার শিশু -ছবি

 


কক্সবাজার জেলার উখিয়া ও টেকনাফ উপজেলায় রোহিঙ্গা ক্যাম্পগুলোতে শীতকালীন রোগসহ জলবসন্তের প্রকোপ দেখা দিয়েছে। শুধুমাত্র উনছিপ্রাংয়ের পুটিবনিয়া ক্যাম্পেই জলবসন্ত রোগীর সংখ্যা ৭শ ছাড়িয়ে গেছে। চিকিৎসা সেবা নিতে প্রতিদিনই রোগীরা ক্যাম্পের সরকারি ও বেসরকারি সংস্থার চিকিৎসা কেন্দ্রগুলোতে ভিড় করছেন। সেবা নেয়ার পাশাপাশি কবিরাজি ওষুধের দিকে ঝুঁকে পড়েছে রোহিঙ্গা শরণার্থীরা।

সম্প্রতি শীত বাড়ার সঙ্গে সঙ্গে অন্যান্য রোগের তুলনায় চিকেনপক্স বা জলবসন্ত আক্রান্ত রোগীর সংখ্যা বেড়েছে। সরকারি ও বেসরকারি সংস্থার উদ্যোগে এসব রোগীদের চিকিৎসা দেয়ার পাশাপাশি রোগ প্রতিরোধে সচেতন করা হচ্ছে। প্রশাসন বলছে এতে আতঙ্কিত হওয়ার কোন কারণ নেই, নির্দিষ্ট সময় ও সঠিক চিকিৎসায় রোগীরা দ্রুত সেরে উঠবে।

সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে জানা যায়, কক্সবাজার জেলার উখিয়া ও টেকনাফ উপজেলা প্রায় ৩০টি রোহিঙ্গা শরণার্থী শিবিরে  প্রায় ১১ লাখ শরণার্থী বসবাস করছে। শীত বাড়ার সঙ্গে সঙ্গে তারা মাথা ব্যাথা, সর্দি কাশি, জ্বর, ডায়রিয়া সহ নানা রোগে আক্রান্ত হচ্ছে। এরই মধ্যে নতুন করে দেখা দিয়েছে জলবসন্ত। ৩০টি ক্যাম্পের প্রায় প্রতিটি ক্যাম্পেই জলবসন্ত রোগী রয়েছে। আক্রান্তদের মধ্যে নারী ও শিশুর সংখ্যা বেশি।

প্রশাসন ও সংশ্লিষ্ট এনজিও কর্মীরা বলছে, জলবসন্ত ছোঁয়াচে রোগ হলেও ভয়ের কিছুই নেই। মেডিকেল টিমগুলো চিকিৎসা দেয়ার পাশাপাশি এই রোগ সম্পর্কে সকলকে সচেতন করে যাচ্ছেন। এই রোগ যাতে মহামারি আকার ধারণ না করে সেদিকে সজাগ দৃষ্টি রাখছে সংশ্লিষ্টরা।

উনছিপ্রাং রোহিঙ্গা ক্যাম্পের জলবসন্ত আক্রান্ত দুই শিশু আহমদ ও রোকেয়া বলেন, ছোট ছোট ফুসকুরি উঠায় শরীর খুব বেশি ব্যথা ও চুলকায় যার কারণে ঘুমাতে খুব অনেক কষ্ট হয়।

শফিউল্লাহ কাটা রোহিঙ্গা ক্যাম্পের মাঝি ও আলী হোছন জানান, শীতকাল আসাতে সর্দি, কাশি সহ নানা রোগ দেখা দিয়েছে। ক্যাম্পে বেসরকারি হাসপাতাল এমএসএফে পর্যাপ্ত ওষুধ পাওয়া যায়না। ত্রাণ বিক্রি বাহিরে গিয়ে ওষুধ কিনে আনতে হয় বলেও জানান তারা।

এনজিও কর্মকর্তা মো. নোমান বলেন, আক্রান্ত রোগীদের সুস্থ করতে নানা চিকিৎসা দেয়া হচ্ছে।

ব্র্যাকের কর্মকর্তা আহমদুর রহমান বলেন, তিনি জলবসন্ত সহ স্বাস্থ্য বিভাগ নিয়ে কাজ করছেন। পাশাপাশি আক্রান্ত রোগী ও অভিভাবকদের সচেতন করার কথাও জানান। 

এনজিও সিআরসির প্যারামেডিক মো. শাকের বলেন, শীতজনিত রোগ সহ জলবসন্ত রোগীদের চিকিৎসায় প্রাথমিকভাবে ওষুধ দেয়া হচ্ছে। গুরুতর বেশি হলে উন্নত হাসপাতালে রেফার করা হয়।

উপ সচিব ও উনচিপ্রাং ক্যাম্পের ইনচার্জ কাজি ফারুক আহমদ বলেন, উনচিপ্রাং ক্যাম্পে ৭শ জলবসন্ত রোগীসহ নানা রোগে আক্রান্ত অনান্য রোগী রয়েছে। তাদের সরকারি ও বেসরকারি সংস্থাগুলোর সহযোগীতায় দ্রুত চিকিৎসা সেবা দেয়া হচ্ছে। 

এএস/