• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জানুয়ারি ২৩, ২০১৯, ০৮:৫৩ পিএম

ফরিদপুরে শিক্ষক সংকটে ব্যাহত বিদ্যালয়ে পাঠদান

ফরিদপুরে শিক্ষক সংকটে ব্যাহত বিদ্যালয়ে পাঠদান
কাজী জেবুন্নেছা বালিকা উচ্চ বিদ্যালয়,ফরিদপুর। ছবি: জাগরণ।

 

ফরিদপুরের সদরপুর উপজেলার বেগম কাজী জেবুন্নেছা বালিকা উচ্চ বিদ্যালয়টি তিন বছর আগে সরকারি হলেও কার্যত তার বাস্তবায়ন হয়নি। শিক্ষক সংকটে ব্যাহত হচ্ছে শিক্ষার্থীদের পাঠদান। জরুরি ভিত্তিতে বিদ্যালয়টিতে শিক্ষক নিয়োগের জোর দাবি ওঠেছে।

সদরপুর উপজেলায় ১টি বালক ও ১টি বালিকা সরকারি মাধ্যমিক বিদ্যালয় রয়েছে। এরমধ্যে বালিকা বিদ্যালয়টিতে শিক্ষক সংকট প্রকট।

জানা যায়, সরকারিকরণের সময় বিদ্যালয়টিতে ১৪টি পদ সৃষ্টি করে ১০টি পদে শিক্ষক নিয়োগ দিলেও এর মধ্যে ৬ জন শিক্ষক সরকারিভাবে বেতন ভোগ করছেন। বাকি ৪জন শিক্ষক আইনি জটিলতার কারণে প্রক্রিয়াধীন আছেন। সরকারি নিয়মানুযায়ী প্রতি ৬০ জন শিক্ষার্থীর জন্য ১ জন করে শিক্ষক থাকবে, সে হিসেবে ১ হাজার ১০০ শিক্ষার্থীর জন্য প্রয়োজন ২২ জন শিক্ষক। কিন্তু বর্তমানে আছেন মাত্র ৯ জন শিক্ষক।

২০১৬ সালের ২৫ ফেব্রুয়ারি সরকারিকরণ করার পর প্রধান শিক্ষক, সহকারী প্রধান শিক্ষক, ধর্ম ও ক্রীড়া শিক্ষকের পদ দীর্ঘদিন ধরে শূন্য রয়েছে। এতে লেখাপড়া ও প্রশাসনিক কার্যক্রম মারাত্মকভাবে ব্যাহত হচ্ছে। ফলে বিদ্যালয়টিতে শিক্ষার্থীদের পাঠদান চলছে জোড়াতালি দিয়ে।

জানা গেছে, ১৯৭৯ সালে প্রতিষ্ঠিত ঐতিহ্যবাহী বেগম কাজী জেবুন্নেছা বালিকা উচ্চ বিদ্যালয়টি মাধ্যমিকসহ বিভিন্ন পরীক্ষার ফলাফলে উপজেলার মধ্যে ২য় স্থানে থাকলেও বর্তমানে শিক্ষক সংকটের কারণে ফলাফল খারাপের দিকে যাচ্ছে। সঠিকভাবে শিক্ষার্থীদের পাঠদান না করার কারণে গত জেএসসি পরীক্ষায় আশানূরূপ ফলাফল হয়নি। আগামি এসএসসি পরীক্ষার ধারাবাহিক ফলাফল ধরে রাখাও দুঃসাধ্য ব্যাপার হয়ে দাঁড়াবে বলে মনে করেন এলাকার সচেতন মহল।

এ ব্যাপারে উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মোঃ জালাল উদ্দিনের সঙ্গে কথা হলে তিনি বলেন, সমস্যাটি নিয়ে উপজেলা নির্বাহী অফিসারের সঙ্গে কথা বলে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নিকট অবগত করব।


সাইসে