• ঢাকা
  • শনিবার, ০৪ মে, ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জানুয়ারি ২৬, ২০১৯, ০৩:০৭ পিএম

১৩ শ্রমিক নিহতের ঘটনায় ট্রাক চালক ও হেলপারের বিরুদ্ধে মামলা

১৩ শ্রমিক নিহতের ঘটনায় ট্রাক চালক ও হেলপারের বিরুদ্ধে মামলা

 

কুমিল্লার চৌদ্দগ্রামের কাজী এন্ড কোং ইটভাটায় কয়লার ট্রাক উল্টে ১৩ শ্রমিকের নিহতের ঘটনায় ট্রাকচালক ও হেলপারের বিরুদ্ধে থানায় মামলা করা হয়েছে। শুক্রবার (২৫ জানুয়ারি) রাতে নিহত শ্রমিক রঞ্জিত চন্দ্র রায়ের ভাই সঞ্জিত চন্দ্র রায় বাদি হয়ে চৌদ্দগ্রাম থানায় এ মামলাটি দায়ের করেন।

মামলার বাদি সঞ্জিত চন্দ্র রায় দুঘর্টনা কবলিত ইটভাটায় শ্রমিক হিসেবে কাজ করছেন। তিনি নীলফামারী জেলার জলঢাকা উপজেলার নিজপাড়া গ্রামের সুরেশ চন্দ্র রায়ের ছেলে।
 
চৌদ্দগ্রাম থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবদুল্লাহ আল মাহফুজ মামলার বিষয়টি  নিশ্চিত করে জানান, অজ্ঞাত ট্রাক চালক ও হেলপারকে গ্রেফতার করার জন্য পুলিশ কাজ করছে। মামলার আসামি ট্রাক চালক ও হেলপারের পরিচয় এখনো পাওয়া য়ায়নি।
  
দুর্ঘটনার পর ঘটনাস্থল পরিদর্শন করেন জেলা প্রশাসক আবুল ফজল মীর ও পুলিশ সুপার (বর্তমানে কুমিল্লা দক্ষিণ অতিরিক্ত পুলিশ সুপার হিসেবে কর্মরত) আব্দুল্লাহ আল মামুন। তিনি নিহতের পরিবারকে ২০ হাজার টাকা করে আর্থিক সহায়তা ছাড়াও মরদেহ তাদের গ্রামের বাড়িতে নেয়ার পরিবহন খরচ বহন করেন। পাশপাশি আহতদের উন্নত চিকিৎসার  জন্য ব্যবস্থা করার আশ্বাস দেন।

এদিকে শুক্রবার দুপুরে কুমিল্লার অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) কাইজার মোহাম্মদ ফারাবীকে আহবায়ক করে জেলা প্রশাসনের ৪ সদস্যের এবং পুলিশ সুপার (কুমিল্লা দক্ষিণে অতিরিক্ত পুলিশ সুপার পদে কর্মরত)  আবদুল্লাহ আল-মামুনকে আহবায়ক করে ৩ সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে। পুলিশের ব্যবস্থাপনায় নিহতদের মরদেহ শনিবার ভোরে নীলফামারীতে পৌঁছানোর পর পরিবারের কাছে হস্তান্তর করা হয়েছে।

উল্লেখ্য, শুক্রবার ভোরে উপজেলার ঘোলপাশা ইউনিয়নের নারায়ণপুর গ্রামের ওই ইটভাটায় কয়লাবাহী একটি ট্রাক আনলোড করার সময় উল্টে গিয়ে শ্রমিকদের ঘরের উপর পড়ে। এতে ঘুমে থাকা শ্রমিকদের ১২ জন ঘটনাস্থলেই মারা যায়। আহতাবস্থায় আরও ৩ জনকে উদ্ধার করে স্থানীয় হাসপাতালে নেয়া হলে সেখানে একজনকে চিকিৎসক মৃত বলে ঘোষণা করেন। নিহতরা হলেন- নীলফামারীর জলঢাকা উপজেলার বিপ্লব (১৯), মনোরঞ্জন চন্দ্র রায় (১৯), শঙ্কর চন্দ্র রায় (২২), দিপু চন্দ্র রায় (১৯), অমৃত চন্দ্র রায় (২০), মৃণাল চন্দ্র রায় (২১), বিকাশ চন্দ্র রায় (২৮), রঞ্জিত চন্দ্র রায় (৩০), কনক চন্দ্র রায় (৩৫), তরুণ চন্দ্র রায় (২৫), মো. সেলিম (২৮), মো. মোরসালিন (১৮), মাসুম (১৮)। এরা সবাই স্থানীয় কাজী অ্যান্ড কোং নামে একটি ইটভাটার শ্রমিক ।


এএস/