• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: ডিসেম্বর ২৪, ২০২১, ০৭:০১ পিএম
সর্বশেষ আপডেট : ডিসেম্বর ২৪, ২০২১, ০৭:০১ পিএম

লঞ্চে আগুনের সূত্রপাত যেভাবে

লঞ্চে আগুনের সূত্রপাত যেভাবে

ঝালকাঠির সুগন্ধা নদীতে এমভি অভিযান-১০ নামে একটি লঞ্চে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনায় ৩৯ জন মারা গেছেন। এ ঘটনায় আহত ও দগ্ধ হয়েছেন আরো দেড় শতাধিক মানুষ। তাদের বরিশাল শের-ই-বাংলা মেডিকেল ও ঝালকাঠির বিভিন্ন হাসপাতালে ভর্তি করা হয়েছে।

বৃহস্পতিবার দিবাগত রাত তিনটার দিকে ঢাকা থেকে বরগুনা যাওয়ার পথে সুগন্ধা নদীর দিয়াকুলে  এ দুর্ঘটনা ঘটে।
 
ফায়ার সার্ভিসের ধারণা লঞ্চের ইঞ্জিনের পাশের রান্নাঘর থেকে আগুনের সূত্রপাত হতে পারে। এ ঘটনায় তিনটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

পুলিশ জানায়, লঞ্চটি রাত তিনটার দিকে ঝালকাঠি টার্মিনালের কাছাকাছি পৌঁছালে ইঞ্জিনরুমে আগুন লাগে। মুহূর্তেই আগুন পুরো লঞ্চে ছড়িয়ে পড়ে।

জীবন বাঁচাতে এ সময় অনেকে নদীতে ঝাঁপ দেন। হতাহত হন অনেকে। লঞ্চে থাকা অনেকেই ঘটনার বর্ণনা দেন। আগুনের ঘটনা স্মরণ করে আঁতকে ওঠেন অনেকে।

প্রায় তিনঘণ্টা ধরে আগুন জ্বলে। পরে ফায়ার সার্ভিসের দুইটি ইউনিট ঘটনাস্থলে আগুন নিয়ন্ত্রণে আনে। ফায়ার সার্ভিসের সদস্যরা জানায়, ইঞ্জিনরুমের পাশেই রান্নাঘর। সেখান থেকে আগুনের সূত্রপাত হতে পারে। এ তিনঘণ্টার আগুনে পুড়ে যায় পুরো লঞ্চ। লঞ্চের চারিদিকে শুধু ধ্বংসস্তূপ।

বিআইডব্লিউটিএ জানায়, লঞ্চে তিনশত যাত্রী ছিলেন। যাদের মধ্যে শতাধিক দগ্ধ ও আহত হয়েছেন। আর এ ঘটনার রহস্য উদঘাটনে আলাদা তিনটি তদন্ত কমিটি গঠন করেছে বিআইডব্লিউটিএ ও নৌপরিবহন মন্ত্রণালয়।

আগুন লাগার পরপরই লঞ্চ থেকে লাফিয়ে পড়ায় অনেকে এখনো নিখোঁজ রয়েছেন। তাদের উদ্ধারে অভিযান চালাচ্ছে ফায়ার সার্ভিস।

এমইউ