• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: ফেব্রুয়ারি ১৭, ২০২২, ১২:২৫ পিএম
সর্বশেষ আপডেট : ফেব্রুয়ারি ১৭, ২০২২, ১২:২৫ পিএম

টিকাদানে শিক্ষার্থীদের থেকে চাঁদা নেয়ার অভিযোগ

টিকাদানে শিক্ষার্থীদের থেকে চাঁদা নেয়ার অভিযোগ

কুমিল্লা সদর দক্ষিণ উপজেলার চাঁদপুর জনতা হাই স্কুল এন্ড কলেজের করোনার দ্বিতীয় ডোজ টিকাদানে শিক্ষার্থীদের কাছ থেকে ৫০ টাকা হারে চাঁদা নেয়ার অভিযোগ পাওয়া গেছে। শিক্ষার্থীদের থেকে পরিবহন ভাড়া বাবত এ টাকা নেয়া হয়েছে বলে প্রতিষ্ঠানের পক্ষ থেকে জানানো হয়েছে। প্রতিষ্ঠান বিষয়টি শিক্ষার্থীদের উপর চাপিয়ে দেয়ায় ক্ষোভ প্রকাশ করেছেন শিক্ষার্থী ও অভিভাবকগণ। 

জানা যায় , কুমিল্লা সদর দক্ষিণ উপজেলার চাঁদপুর জনতা হাই স্কুল এন্ড কলেজের শিক্ষার্থদের (কোভিড-১৯) টিকার দ্বিতীয় ডোজ দেয়া হয় মোট ৬'শ ২৩ জন শিক্ষার্থী টিকা নেয়ার কথা রয়েছে। প্রতিষ্ঠানের পক্ষ থেকে টিকার প্রথম ডোজে কোন প্রকার চাঁদা নেয়া না হলেও দ্বিতীয় ডোজে শিক্ষার্থীদের কাছ থেকে ৫০ টাকা হারে পরিবহন ভাড়া বাবদ প্রতিষ্ঠানের পক্ষ থেকে চাঁদা নেয়া হয়। 

নাম প্রকাশ না করার শর্তে একাধিক শিক্ষার্থী জানায়, টিকার প্রথম ডোজে কোন প্রকার ফি ছাড়াই উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে গিয়ে টিকা নিয়েছি। দ্বিতীয় ডোজে শিক্ষার্থীদের কাছ থেকে ৫০ টাকা হারে প্রতিষ্ঠানের পক্ষ থেকে চাঁদা নেয়া হয়। এ কারণে অনেক শিক্ষার্থী পায়ে হেঁটে/ অটোযোগে স্বাস্থ্য কমপ্লেক্সে এসে টিকা নিতেও দেখা গেছে। 

এ বিষয়ে চাঁদপুর জনতা হাই স্কুল এন্ড কলেজের সহকারি প্রধান শিক্ষক মো: জাকির হোসেন বলেন, প্রথম ডোজ দেয়ার সময় প্রতিষ্ঠানের পক্ষ থেকে পরিবহন ভাড়া পরিশোধ করা হয়েছে। দ্বিতীয় ডোজ'র সময় প্রতিষ্ঠানের ফান্ডে টাকা না থাকায় কিছু শিক্ষার্থীর কাছ থেকে ভাড়া বাবদ সামান্য কিছু টাকা তোলা হয়েছে। কারো উপর চাপিয়ে দেয়া হয়নি। 

এ বিষয়ে কুমিল্লা সদর দক্ষিণ উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মো: শাহজালাল জানান, শিক্ষার্থীদের কাছ থেকে চাঁদা তোলার বিষয়টি অবৈধ। টিকা নিতে আসা পরিবহন ভাড়া প্রতিষ্ঠানের পক্ষ থেকে দেয়ার নির্দেশনা রয়েছে। প্রতিষ্ঠানটির কাছে অফিসিয়ালি এ বিষয়ের ব্যাখ্যা চাওয়া হবে।

জাগরণ/আরকে