• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: ফেব্রুয়ারি ২৬, ২০২২, ০১:৫০ পিএম
সর্বশেষ আপডেট : ফেব্রুয়ারি ২৬, ২০২২, ০১:৫০ পিএম

ক্লাবঘরে চলছে পরিষদের কার্যক্রম

ক্লাবঘরে চলছে পরিষদের কার্যক্রম

দোয়ারাবাজার প্রতিনিধি
সুনামগঞ্জের দোয়ারাবাজার উপজেলার সুরমা ইউনিয়ন পরিষদের এখন পর্যন্ত কোনো নিজস্ব ভবন নির্মিত হয়নি। কখনো আবাসিক বাসভবন আবার কখনো বাজারের ক্লাবঘরে চলেছে পরিষদের কার্যক্রম। এতে সেবা নিতে আসা মানুষেরা পড়ছে ভোগান্তিতে।

সরেজমিনে গিয়ে দেখা যায়, টেংরাটিলার বাজারের দক্ষিণ-পূর্ব পাশে জীর্ণ টিনসেডের ভবনে চলছে সুরমা ইউনিয়ন পরিষদের কার্যক্রম। ভবনের তিনটি কক্ষের একটিতে চেয়ারম্যান ও অপরটিতে সচিব বসেন। এই দুটি থেকে অপেক্ষাকৃত একটু বড় কক্ষে বসে গ্রাম আদালতের এজলাস।

স্থানীয়রা জানান, ২০১১ সালে ইউনিয়ন প্রতিষ্ঠার পর প্রথম পাঁচ বছর গিরিশ নগর গ্রামের একটি আবাসিক বাড়িতে ইউনিয়ন পরিষদের কার্যক্রম চালানো হয়েছে। পরবর্তীতে ২০১৬ সাল থেকে এখন পর্যন্ত টেংরাটিলা বাজারের একটি ক্লাবঘরে চলছে পরিষদের কার্যক্রম। ঘরের পরিধি ছোট্ট হওয়ায় এখানে ঘরোয়াভাবে কোনো বৈঠক করা যায় না। স্থান সংকুলানের কারণে ইউনিয়ন পরিষদে সেবা নিতে আশা বেশিরভাগ মানুষকেই বাইরে দাড়িয়ে অপেক্ষা করতে হয় ঘন্টার পর ঘন্টা। করোনাকালেও প্রতিদিন এখানে সেবা নিতে আসা সাধারণ মানুষের জটলা লেগেই থাকতো। ইউনিয়ন পরিষদে কোনো সভা/সেমিনার করতে হলে হলরুমের বিকল্প হিসেবে খোলা আকাশের নিচে রোদের মধ্যে চাদর টানিয়ে বসতে হয়। বর্ষাকালে তাও করা সম্ভব হয় না।

জানা যায়, সুরমা ইউপি ভবনের স্থান নির্ধারণের জন্য ২০১৬ সালে দোয়ারাবাজার উপজেলা পরিষদে স্থানীয় সংসদ সদস্য মুহিবুর রহমান মানিকের উপস্থিতিতে একটি গণশুনানিও হয়। স্থান নির্ধারণ নিয়ে মহব্বতপুর, গিরিশনগর, শরীফপুর, টেংরাটিলা বাজার ও আলীপুর হাইস্কুলের পার্শ্ববর্তী এলাকার প্রস্তাবনা আসে। পরবর্তীতে গিরিশনগরে নাকি টেংরাটিলা বাজারে ইউপি ভবন হবে এই পর্যন্ত এসে সিদ্ধান্তহীন অবস্থায় গণশুনানি শেষ হয়। 

সুরমা ইউনিয়ন পরিষদের প্রতিষ্ঠাতা সাবেক চেয়ারম্যান শাহজাহান মাস্টার জানান, তিনি ক্ষমতায় থাকাকালে গিরিশনগর গ্রামের মহব্বতপুর-দোয়ারাবাজার সড়কের পাশে ইউনিয়ন পরিষদ ভবন করার জন্য স্থানীয় সরকার মন্ত্রণালয়ে একটি প্রস্তাবনা পাঠানো হয়। সেখানে ভবনের জন্য প্রয়োজনীয় সংখ্যক জমিও রেজিস্ট্রি করা হয়। কিন্তু পরবর্তী চেয়ারম্যান খন্দকার মামুনুর রশীদ এই প্রস্তাবনার বিরুদ্ধে আপত্তি জানিয়ে টেংরাটিলা বাজারের দক্ষিণ পাশে ইউপি ভবনের স্থাপনের জন্য স্থানীয় সরকার মন্ত্রণালয়ে পাল্টা আরেকটি প্রস্তাবনা পাঠান। এরপর থেকে এটা এভাবেই আছে।

এ ব্যাপারে সুরমা ইউনিয়ন পরিষদের বর্তমান চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা আব্দুল হালিম বীর প্রতীক বলেন, সুরমা ইউনিয়ন পরিষদ ভবন ইউনিয়নের কেন্দ্রস্থল হিসেবে টেংরাটিলাতেই হবে। তবে কোনদিকে হবে এখনো পর্যন্ত চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়নি। এবিষয়ে আমাদের সুনামগঞ্জ-৫ আসনের সংসদ সদস্য মুহিবুর রহমান মানিক ভাইয়ের সাথে আলাপ হয়েছে। তিনিই এ বিষয়ে সিদ্ধান্ত দেবেন।

জাগরণ/আরকে