• ঢাকা
  • বুধবার, ০১ মে, ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: মার্চ ১৭, ২০২২, ১১:৫৬ এএম
সর্বশেষ আপডেট : মার্চ ১৭, ২০২২, ১১:৫৬ এএম

কুমিলায় ইটভাটা ও সীসা কারখানায় অভিযান

কুমিলায় ইটভাটা ও সীসা কারখানায় অভিযান

কুমিল্লায় ২ দিনে মোবাইল কোর্ট অভিযানে ৭ ইটভাটা ও ৫ অবৈধ সীসা গলানোর কারখানায় উচ্ছেদ  অভিযানে ২৩ লক্ষ ১০ হাজার টাকা জরিমানা আদায় করা হয়। 

মঙ্গলবার ও বুধবার (১৬ মার্চ) কুমিল্লা পরিবেশ অধিদপ্তরের উদ্যোগে আদর্শ সদর উপজেলায় ১, সদর দক্ষিণ উপজেলায় কুমিল্লা সিটি কর্পোরেশন এলাকায় ২ ও চৌদ্দগ্রাম উপজেলায় ২ ইটভাটায় মোবাইল কোর্ট পরিচালনা করা হয়েছে। 

মোবাইল কোর্ট পরিচালনা করেন পরিবেশ অধিদপ্তর, সদর দপ্তরের নির্বাহী ম্যাজিস্ট্রেট, সাঈদা পারভীন।

মোবাইল কোর্ট অভিযানে ইট প্রস্তুত ও ভাটা স্থাপন (নিয়ন্ত্রণ) আইন এর বিভিন্ন ধারা লঙ্ঘন করায় ৫ ইটভাটাকে মোট উনিশ লক্ষ টাকা জরিমানা এবং নগদ অর্থ আদায় করা হয়। এসময় ইট ভাটার কিছু অংশ  ভেঙে ফেলা হয়। আগামী ২ মাসের মধ্যে ইট ভাটাগুলো ইটপোড়ানো বন্ধ করার জন্য অঙ্গীকার করেছে। 

মোবাইল কোর্টে সার্বিক সহযোগিতা প্রদান করেছেন কুমিল্লা জেলা পুলিশ, ফায়ার সার্ভিস ও আনসার ভিডিপি। পরিবেশের সুরক্ষার এরূপ কার্যক্রম চলমান থাকবে। 

আশ্রাফ ব্রিক্স ৫ লক্ষ টাকা, কুমিল্লা ব্রিক্স ৪ লক্ষ ৫০ হাজার টাকা, ইসলামিয়া ব্রিক্স ৫ লক্ষ টাকা, মিরাজ ব্রিক্স ৩ লক্ষ টাকা, কোয়ালিটি ব্রিক্স, ১ লক্ষ ৫০ হাজার টাকা জরিমানা করা হয়।এস ইসলাম ব্রিক্স, ২ লক্ষ ৫০ হাজার টাকা,ইসলাম ব্রিক্স, ১ লক্ষ টাকা এবং জেলার চান্দিনা, দেবিদ্বার, মুরাদনগর ও বুড়িচং উপজেলার ৫  সীসা গলানোর কারখানা উচ্ছেদ ও একটিকে ৬০ হাজার টাকা জরিমানা আদায় করা হয়।

এ ব্যাপারে পরিবেশ অধিদপ্তর কুমিল্লা উপ পরিচালক শওকত আরা কলি বলেন, আমরা পরিবেশ অধিদপ্তরের অধীনে কুমিল্লার বিভিন্ন স্থানে ইটভাটা ও ২৩ লক্ষ ১০ হাজার টাকা জরিমানা করেছি এবং পরিবেশের ক্ষতিকর সিসা গলানোর কারখানা বন্ধ ও ১ লক্ষ টাকা জরিমানা আদায় করেছি ।  

পরিবেশের জন্য ক্ষতিকর কল কারখানা উচ্ছেদ অভিযান অব্যাহত থাকবে বলেও জানান তিনি।

জাগরণ/আরকে