• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: মার্চ ২১, ২০২২, ০৫:৪৮ পিএম
সর্বশেষ আপডেট : মার্চ ২১, ২০২২, ০৫:৪৮ পিএম

শ্রেণিকক্ষে বোরকা নিষিদ্ধ করায় প্রধান শিক্ষকের পদত্যাগ দাবি

শ্রেণিকক্ষে বোরকা নিষিদ্ধ করায় প্রধান শিক্ষকের পদত্যাগ দাবি

নোয়াখালীর সেনবাগ উপজেলার ৭ নং মোহাম্মদপুর ইউনিয়নের শের-ই-বাংলা উচ্চ বিদ্যালয়ের শ্রেণিকক্ষে ছাত্রীদের বোরকা পরিধান নিষিদ্ধ করায় প্রধান শিক্ষকের পদত্যাগ দাবি করেছে শিক্ষার্থীরা।

সোমবার (২১ মার্চ) বেলা ১২টার দিকে উপজেলার সেবারহাট বাজারে শিক্ষার্থীবৃন্দ ও মুসলিম তৌহিদি জনতার ব্যানারে আয়োজিত মানববন্ধন থেকে এ দাবি জানানো হয়।

মানববন্ধনে শিক্ষার্থীরা অবিলম্বে প্রধান শিক্ষকের পদত্যাগ দাবি করে বলেন, ৯০ শতাংশ মুসলিমের দেশে ইসলাম বিরোধী কোনো কার্যক্রম এবং সিদ্বান্ত আমরা মেনে নেব না। যদি প্রধান শিক্ষক পদত্যাগ না করেন, তাহলে আগামী দিনে আরও কঠোর কর্মসূচি দেওয়া হবে।

বিদ্যালয়ের সভাপতি মো. নুরুল হুদা বলেন, বিষয়টি শুনেছি। এটি অত্যন্ত দুঃখজনক। এ নিয়ে বিদ্যালয়ের কমিটির সঙ্গে আলাপ-আলোচনা করে ব্যবস্থা গ্রহণ করা হবে।

এ বিষয়ে জানতে চাইলে শের-ই বাংলা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. মোজাম্মেল হোসেন বলেন, বোরকা নিষিদ্ধ করা হয়নি। গত ৯ মার্চ এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ছাত্রীরা শ্রেণিকক্ষে বোরকা খুলে ক্লাস করবে এবং ফেরার পথে বোরকা পরে বাড়ি ফিরবে। কিন্তু ১০ মার্চ বিদ্যালয় পরিচালনা পর্ষদের সিন্ধান্ত মোতাবেক পুনরায় আগের সিন্ধান্ত সম্পূর্ণ বাতিল করা হয়। তৃতীয় কোনো পক্ষের ইন্ধনে এ মানববন্ধন হয়েছে।

সেনবাগ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. ইকবাল হোসেন পাটোয়ারী বলেন, বোরকা নিষিদ্ধ বিষয়টা এরকম না। বোরকা পরে ক্লাসে ঢুকলে অনেক সময় মেয়েদের বোরকা পরে ছেলেরা আসে, অথবা মেয়ে যে স্টুডেন্ট সে না এসে অন্যজন আসে। আবার জামায়াত শিবিরের কিছু কার্যক্রমে এভাবে বোরকা গায়ে দিয়ে চিঠি আদান-প্রদান হয়।

ওসি ইকবাল হোসেন আরও বলেন, এ জন্য বলছে বোরকা পরে আসলে সমস্যা নেই। তবে যখন ক্লাস করবে তখন যেন মুখটা খোলা থাকে। স্কুল শেষে যাওয়ার সময় আবার বোরকা পরে যাবে। এ রকম একটা সিন্ধান্ত প্রাথমিকভাবে নিয়েছিল। পরে এটা আবার স্থগিত করেছে।

ইউএম