• ঢাকা
  • মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: মার্চ ২৪, ২০২২, ০৪:২৮ পিএম
সর্বশেষ আপডেট : মার্চ ২৪, ২০২২, ১১:২১ পিএম

মাদকের ট্রানজিট হিসেবে ব্যবহার হচ্ছে কুমিল্লা 

মাদকের ট্রানজিট হিসেবে ব্যবহার হচ্ছে কুমিল্লা 

সাকলাইন যোবায়ের
কুমিল্লা দেশের একটি সীমান্তবর্তী জেলা হওয়ার কারণে সমস্ত ধরনের মাদকের ট্রানজিট হিসেবে ব্যবহৃত হচ্ছে কুমিল্লা। কুমিল্লা থেকে প্রতিবেশী দেশ খুব কাছে হওয়ার কারণে সেখান দিয়ে মাদক আসছে অবাধে। 

আবার চট্টগ্রাম থেকে কুমিল্লা হয়ে রাজধানীতে মাদক প্রবেশ  করছে বিভিন্ন পদ্ধতি অবলম্বন করে । ইয়াবা,গাজা, হেরোইন, বিয়ার ও ফেনসিডিলসহ সবধরনের মাদক যাচ্ছে কুমিল্লা হয়ে। প্রতিদিন র‍্যাব মাদকের বড় বড় চালান আটক করছে। পাকস্থলীর ভিতরে করে, মিষ্টি কুমড়া, তরমুজ, কইডাসহ বিভিন্ন রকম ভাবে এ্যাম্বুলেন্স, ঔষধের গাড়ী, প্রেসের ও পুলিশের ইস্টিকার লাগিয়ে গাড়ীতে করে মাদক চট্টগ্রাম থেকে কুমিল্লা হয়ে যাচ্ছে রাজধানী ও সিলেটসহ দেশের সবখানে। কুমিল্লায় চলছে মাদকের রমরমা কারবার। 

কুমিল্লা শহর থেকে মাত্র ৫০ টাকা সিএনজি চালিত অটোরিকশা দিয়ে পাশ্ববর্তী দেশ ভারতের সীমান্তে যাওয়া যায় তাই কুমিল্লাতে মাদকের ব্যবসা বেশ জমজমাট। নগরীর পূর্বাঞ্চলের গ্রামগুলো- সাহাপাড়া, সুজানগর, সংরাইশ, কাটাবিল, হযরত পাড়া, নুরপুর, বালুতুপা, চাপাপুর, মৌলভী পাড়া, বালুধুম, চটকি পাড়া, চকবাজার, গর্জন খোলা, গুধির পুকুর পাড় এবং বজ্রপুরসহ এসব এলাকার মাদকের আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে প্রকাশ্যে অস্ত্র নিয়ে মহড়া দেয়া হয়। 

কয়েকদিন আগেও মাদকের আধিপত্যকে কেন্দ্র করে নগরীর চকবাজার এলাকার গর্জন খোলায় প্রকাশ্যে দিবালোকে অস্ত্র হাতে দুই গ্রুপের মাঝে সংঘর্ষ হয়। নগরীর বজ্রপুর এলাকায় মাদক কারবারে বাধা দেয়ার কারণে যুবককে কুপিয়ে হত্যা করা হয়। 

কুমিল্লার পুলিশ সুপার ফারুক আহমেদ (পিপিএম বার) কুমিল্লায় যোগ দেয়া পর থেকে মাদকের বিরুদ্ধে জিরো টলারেন্স ঘোষণা করেছে। তাই জেলার ১৭ উপজেলায় প্রতিদিন মাদক পাচারকারী ও মাদক কারবারি আটক করা হয়। আমরা মাদকের বিরুদ্ধ সোচ্চার আছি বলেই মাদক কারবারিরা প্রতিদিন আটক হচ্ছে। আমাদের পুলিশ বাহিনীর কেউ যদি মাদকের সাথে জড়িত থাকার প্রমান পাওয়া যায় তাকেও ছাড় দেয়া হবে না।
    
মাদক ব্যবসা বন্ধে ও মাদক ব্যবসায়ীদের বিরুদ্ধে কোন ব্যবস্থা গ্রহণ করা হবে কি না এ বিষয়ে জানতে চাইলে অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) কুমিল্লা মো: সোহান সরকার (পিপিএম) জানান, মাদক নিয়ন্ত্রণে আমরা প্রতিনিয়ত কাজ করে যাচ্ছি। আমরা প্রতিদিন মাদকদ্রব্যসহ মাদক কারবারি আটক করছি। যদি আমাদেরকে কেউ সুনির্দিষ্ট তথ্য দেয় তাহলে মাদক কারবারিদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ করবো।


জাগরণ/আরকে