• ঢাকা
  • শনিবার, ০৪ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: এপ্রিল ৫, ২০২২, ০৪:৩৫ পিএম
সর্বশেষ আপডেট : এপ্রিল ৫, ২০২২, ০৪:৩৫ পিএম

শান্তিগঞ্জে আতংকে দিন কাটে কৃষকের

শান্তিগঞ্জে আতংকে দিন কাটে কৃষকের

শান্তিগঞ্জ প্রতিনিধি
হাওরাঞ্চলের জেলা সুনামগঞ্জে আতংকে দিন কাটছে কৃষকদের। গত কয়েকদিনের টানা বৃষ্টি আর পাহাড়ি ঢলে জেলার নদ-নদীতে দ্রুত পানি বৃদ্ধি পাওয়ায় ফসল নিয়ে দুশ্চিন্তায় কৃষক। জেলার অনেক জায়গায় ইতিমধ্যে বাঁধ ভেঙ্গে তলিয়ে গেছে হাওরের ফসল। 

সম্প্রতি জেলার শান্তিগঞ্জেও বিভিন্ন বাঁধে দেখা দিয়েছে ফাটল। বাঁধ রক্ষায় উপজেলার বিভিন্ন মসজিদে মাইকিং করা হচ্ছে। এই করুণ আহবানে ফসল হানির শংকায় ভেঙ্গে পড়েছেন কৃষকরা। যার যা কিছু আছে তা নিয়ে রাত থেকে দিনব্যাপী বাঁধ রক্ষায় কাজ করছেন তারা।
 
জানা যায়, শান্তিগঞ্জ উপজেলার রাঙ্গামাটিয়া, শালদিকা, বেদাখালি ও ছাতলীর বাঁধে ফাটল দেখা দিয়েছে। বাঁধে ফাটল দেখা দেয়ায় ফসল নিয়ে চিন্তার শেষ নেই কৃষকদের। তাদের একটাই চিন্তা কখন জানি ঢলের পানিতে সব তলিয়ে যায়। 

হঠাৎ করেই রাতে মাইকে ভেসে আসা বাঁধ রক্ষার আহবানে দিশেহারা হয়ে পড়েছেন কৃষকরা। হাওরের আধাকাচা ধান নিয়ে দুশ্চিন্তার শেষ নেই তাদের। রাতের ঘুম হারাম হয়ে পড়েছে হাওরাঞ্চলের কৃষকদের। এ যেন মরার উপর কাড়ার ঘা। তাই যে যার মত করে ছুটছেন বাঁধ রক্ষায়। 

বাঁধে অবস্থানরত এক কৃষক দুঃখ করে বলেন, মসজিদের মাইকিং শুনে ভিতরটা শুকিয়ে গেছে। তাই রাতেই বাঁধে ছুটে এসেছি। যদি এবার ফসল ডুবি হয় পরিবার নিয়ে না খেয়ে থাকতে হবে। 

আরেক কৃষক বলেন, অনেক কষ্ট করে জমি চাষ করেছি। জমিতে এখন আধাকাচা ধান। যদি ঘরে ধান না তুলতে পারি মারাত্মক ক্ষতির সম্মুখীন হবো। তবে এখন বাঁধের অবস্থা মোটামুটি ভালো।

এদিকে ঢলের পানিতে বাঁধে ফাটল দেয়ার খবর শুনে দিনব্যাপী শান্তিগঞ্জ উপজেলার বিভিন্ন বাঁধ পরিদর্শন করেছেন উপজেলা নির্বাহী অফিসার আনোয়ার উজ জামান ও ভাইস চেয়ারম্যান প্রভাষক নূর হোসেন। প্রশাসনের পক্ষ থেকে বাঁধে বাঁধে তদারকি বৃদ্ধি করা হয়েছে। যেখানে যা প্রয়োজন দিচ্ছে উপজেলা প্রশাসন। 

ভাইস চেয়ারম্যান প্রভাষক নূর হোসেন বলেন, হঠাৎ করেই পাহাড়ি ঢলে নদ-নদীর পানি বৃদ্ধি পেয়ে বাঁধে ফাটল দেখা দিয়েছে। আমরা সার্বক্ষণিক তদারকিতে আছি। পিআইসিদের বাঁধে থাকার নির্দেশ দেয়া হয়েছে। বাকিটা আল্লাহর ইচ্ছা।

এ ব্যাপারে শান্তিগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার আনোয়ার উজ জামান বলেন, বাঁধ রক্ষায় সর্বাত্মক চেষ্টা করা হচ্ছে। আমি অনুরোধ করছি সবাই বাঁধে অবস্থান নিন। 

জাগরণ/আরকে