• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: এপ্রিল ৬, ২০২২, ১১:৫২ এএম
সর্বশেষ আপডেট : এপ্রিল ৬, ২০২২, ১১:৫২ এএম

ফরিদপুরে অপারেশনের পর শিশুর মৃত্যু

ফরিদপুরে অপারেশনের পর শিশুর মৃত্যু

ফরিদপুরের পিয়ারলেস হাসপাতাল এন্ড ডায়াগনস্টিক সেন্টার নামের একটি প্রাইভেট হাসপাতালে টনসিল অপারেশনের ১০ ঘন্টা পর মৃত্যু হল নুসরাত খানম (১১) নামের এক শিশুর।

শিশুটির মা হাসপাতালের বিরুদ্ধে অভিযোগ তুললেও অভিযোগ নেই মর্মে হাসপাতাল কর্তৃপক্ষের কাছে লিখিত দিয়েছেন শিশুটির পিতা। 

খবর পেয়ে সংবাদকর্মীরা সেখানে গিয়ে দেখতে পান মরদেসহ স্বজনদেরকে দ্রুত সরিয়ে দিতে তৎপর হাসপাতাল কর্তৃপক্ষ। এ সময় শিশুটির মা জাহানারা খানম বিলাপ করছিলেন।

এসব বিষয়ে কথা বলার সময় পুলিশের উপস্থিতিতেই শিশুটির স্বজনদের উপর উত্তেজিত হয়ে কথা বলতে দেখা যায় সেখানে উপস্থিত কয়েক যুবককে।

নুসরাত খানম রাজবাড়ী জেলার আহলাদীপুর এলাকার মুদী ব্যবসায়ী মামুন সিকদারের মেয়ে। সে স্থানীয় একটি স্কুলে অষ্টম শ্রেণীতে অধ্যায়নরত ছিল।  

শিশুটির স্বজন মো. সুমন মিয়া জানান, সোমবার বিকেলে নুসরাতকে ওই প্রাইভেট হাসপাতালে ভর্তি করা হয়। মঙ্গলবার সকালে নাক কান গলা বিশেষজ্ঞ ডা. উষা রঞ্জন চক্রবর্তী নুসরাতের গলায় টনসিল অপারেশন করেন। 

নুসরাতের মা জাহানারা খানম জানান, বিকেল ৩ টার দিকে প্রচন্ড পেটে ব্যথা শুরু হলে হাসপাতাল কর্তৃপক্ষকে জানানো হয়। কিন্তু প্রয়োজনীয় ব্যবস্থা নিতে চিকিৎসক বা হাসপাতালের কেইই আসেননি। তিনি জানান, ধীরে ধীরে নুসরাত নিস্তেজ হয়ে আসলে সন্ধ্যা ৬ টার দিকে হাসপাতালে কিছু লোক এসে জানায় নুসরাত মারা গেছে।

ফরিদপুর কোতোয়ালি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. এম এ জলিল জানান, স্বজনরা ট্রিপল নাইন এ ফোন করে জালালে খবর পেয়ে কোতোয়ালি থানা থেকে পুলিশ পাঠানো হয়। পরে শিশুটির পিতার অভিযোগ না থাকায় কোনো পদক্ষেপ বা আইনগত ব্যবস্থা নেওয়া হয়নি।    

এ বিষয়ে ডা. উষা রঞ্জন চক্রবর্তীর সাথে মোবাইল ফোনে যোগাযোগ করা হলে তিনি জানান, অপারেশনের পর রোগীর জ্ঞান ফিরলে প্রয়োজনীয় পরামর্শ দিয়ে আসি। এরপরে রোগীর স্বজনরা তাকে স্যুপ খাওয়ালে পেটে ব্যাথা দেখা দেয়। খবর পেয়ে বিকেল ৫ টার দিকে সেখানে গিয়ে তার অবস্থার অবনতি দেখতে পাই। 

তিনি জানান, স্যুপ খাওয়ানোর জন্য পেটে গ্যাস থেকে হার্ট এ প্রব্লেম হয়েছে বলে ধারনা করা হচ্ছে। চেষ্টা করেও এ পরিস্থিতি থেকে বের হয়ে আসা সম্ভব হয়নি বলে জানান তিনি।

জাগরণ/আরকে