• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: ফেব্রুয়ারি ৮, ২০১৯, ০৬:২২ পিএম

সরস্বতী প্রতিমা তৈরিতে ব্যস্ত নন্দীগ্রামের প্রতিমা শিল্পীরা

সরস্বতী প্রতিমা তৈরিতে ব্যস্ত নন্দীগ্রামের প্রতিমা শিল্পীরা


আর মাত্র দু’দিন পর শুরু হবে হিন্দু ধর্মালম্বীদের অন্যতম বৃহৎ ধর্মীয় উৎসব সরস্বতী পূজা। সনাতন শাস্ত্র মতে, মাঘ মাসের পঞ্চম তিথিতে দেবী সরস্বতীর আরাধনা করা হয়। সেই অনুযায়ী আগামী  রোববার (১০ ফেব্রুয়ারি) অনুষ্ঠিত হবে সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম এই পূজা। তাই বিদ্যা দেবীকে রং-তুলির আঁচড়ে সুন্দর রূপ দিতে দিনভর পরিশ্রম করছেন বগুড়ার নন্দীগ্রামের প্রতিমা শিল্পীরা।

এরই মধ্যে প্রতিমা শিল্পীদের তুলির আচড়ে পরিপূর্ণ হয়ে ওঠছে বিদ্যা দেবী সরস্বতীর মুখ। এ পূজা উপলক্ষে হিন্দু ধর্মালম্বী ও ছাত্র-ছাত্রীদের মাঝে উৎসবের আমেজ বিরাজ করছে।

এদিকে, সরস্বতী পূজাকে কেন্দ্র করে উজেলার বুড়ইল ইউনিয়নের দাসগ্রাম দামুয়া পাড়া, বুড়ইলসহ বেশ কয়েকটি গ্রামে প্রতিমা তৈরির কাজ চলছে। শেষ মুহূর্তে দিন-রাত প্রতিমা তৈরি ও প্রতিমায় রং দেয়াতে ব্যস্ত সময় পার করছেন প্রতিমা শিল্পীরা। রং দেয়া শেষে প্রতিমায় পোশাক ও অলঙ্কার পড়িয়ে দৃষ্টি নন্দন করা হবে।

উপজেলার দাসগ্রাম দামুয়া পাড়া গ্রামের প্রতিমা শিল্পী অচিন্ত মহন্ত জানান, সরস্বতী পূজা উপলক্ষে তারা অন্তত ১২ জন শহরের বিভিন্ন মন্দির, আশ্রম ও শিক্ষা প্রতিষ্ঠানে প্রতিমা তৈরির কাজ করছেন। এছাড়াও তাদের তৈরি এ প্রতিমা জেলার বিভিন্ন হাটে-বাজারে বিক্রয় করা হয়। শীতকে উপেক্ষা করে প্রতিদিন সকাল থেকে মধ্যরাত পর্যন্ত প্রতিমা তৈরি ও রং করায় ব্যস্ত সময় পার করছেন তারা। কাজের চাপে দম ফেলার সময় নেই তাদের। সরস্বতী দেবীর প্রতিটি প্রতিমা সর্ব নিম্ন এক হাজার টাকা থেকে সর্বোচ্চ সাত হাজার টাকা পর্যন্ত বিক্রি হচ্ছে বলেও জানান তিনি।

হিন্দুধর্ম মতে, বিদ্যার দেবী সরস্বতী। হিন্দু শিক্ষার্থীরা দেবীর আশীর্বাদ লাভের আশায় প্রতিবছর পঞ্জিকা মতে মাঘ মাসের পঞ্চমী তিথিতে সরস্বতী দেবীর পূজা করে থাকেন। এ পূজা উপলক্ষে হিন্দুধর্মবালম্বীদের বাড়িতে বাড়িতে নির্মাণ করা হয়েছে অস্থায়ী মন্দির। এছাড়া শিক্ষা প্রতিষ্ঠানে পূজা উদযাপনের লক্ষ্যে শিক্ষার্থীদের মাঝে চলছে বিপুল উৎসাহ উদ্দীপনা।

 

ব্যস্ত সময় পার করছে নন্দীগ্রামের প্রতিমা শিল্পীরা- ছবি: জাগরণ

শিক্ষার্থী আনন্দ কুমার রায় জানান, প্রতিবছরই দেবীর কাছে বিদ্যার জন্য প্রার্থনা করে। এবারও তারা দেবীর কাছে বিদ্যা ও দেশ-জাতির মঙ্গল কামনা করে প্রার্থনা করবেন। তবে তাদের অভিযোগ গত বছর যে মূর্তি ৫‘শ টাকায় কেনা হয়েছিল সেই মাপের মূর্তি এ বছর দেড় হাজার টাকায় কিনতে হচ্ছে। সরস্বতী বিদ্যার দেবী এই বিশ্বাসে আমরা পূজা করি। তাই অনেকটা বাধ্য হয়ে বেশি দামে কিনতে হচ্ছে দেবীর প্রতিমা।

সরস্বতী দেবীর প্রতিমা বেশি দামে কেনার অভিযোগ উঠলেও প্রতিমা শিল্পীদের দাবী, মূতি তৈরি উপকরণ বাঁশ, কাঠ, ছন ও রং এর দাম বেড়ে যাওয়া খরচ গত বছরের চেয়ে একটু বেড়েছ।

উপজেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি দুলাল চন্দ্র মহন্ত জানান, উপজেলা সদর ছাড়াও উপজেলার বিভিন্ন স্কুল-কলেজ ও বাসা-বাড়িতে স্বরসতী পূজা উদযাপিত হবে। আমরা আশা করছি কোনো ধরণের বাধা-বিপত্তি ছাড়াই শান্তিপূর্ণভাবে জাঁকজমক পরিবেশে পূজা সম্পন্ন হবে। এছাড়াও স্থানীয় প্রশাসন আমাদের নিরাপত্তার প্রয়োজনীয় ব্যবস্থা করেছে।

টিএফ