• ঢাকা
  • রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: ফেব্রুয়ারি ১৬, ২০১৯, ০২:৪৪ পিএম

উজিরপুরে নলকূপে গ্যাসের সন্ধান

উজিরপুরে নলকূপে গ্যাসের সন্ধান
বরিশালের উজিরপুরের সতলায় নলকূপের পাইপের ভেতর থেকে বের হচ্ছে প্রাকৃতিক গ্যাস। ছবি-জাগরণ

 

বরিশালের উজিরপুরের সতলায় নলকূপের পাইপের ভেতর থেকে বের হচ্ছে প্রাকৃতিক গ্যাস। প্রায় সপ্তাহ খানেক পূর্বে সাতলা ইউনিয়নের দক্ষিণ সাতলা গ্রামে মো. সিরাজ হাওলাদারের বাড়িতে নলকূপ স্থাপনকালে এই গ্যাসের সন্ধান মেলে। তখন থেকেই নলকূপের পাইপ থেকে অনবরত গ্যাস উঠছে। পাইপের মুখে জ্বলছে আগুনও। যা দেখতে উৎসুক জনতা ভিড় জমাচ্ছে।

সাতলা ইউনিয়নের ৪নং ওয়ার্ডস্থ দক্ষিণ সাতলা গ্রামের বাসিন্দা মো. সিরাজ হাওলাদার বলেন, বাড়িতে নলকূপ (টিবওয়েল) বসানোর কাজ চলছিল। ৪৪০ ফুট মাটির গভীরে পাইপ যাবার পর ভেতর থেকে বুদ বুদ শব্দ শুরু হয়।

এ নিয়ে শ্রমিকদের মধ্যে কৌতুহল দেখা দিলে তারা দিয়াসলাইয়ের কাঠি দিয়ে পাইপের মুখে আগুন দিতেই দাউ দাউ করে জ্বলে ওঠে। সেই থেকে শনিবার (১৬ ফেব্রুয়ারি) দুপুর পর্যন্ত নলকূপের ওই পাইপের ভেতর থেকে গ্যাস উদগীরন হচ্ছে। বিষয়টি উপজেলা প্রশাসনকে অবহিত করা হয়েছে বলেও জানিয়েছেন তিনি।

উজিরপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা মাসুমা আক্তার বলেন, সপ্তাহ খানেক পূর্বে থেকে ওই গ্রামে নলকূপের পাইপ থেকে গ্যাস উঠছে। তবে আমাকে বিষয়টি জানানো হয়েছে গত দু’দিন আগে। 

তিনি বলেন, এটি স্থানীয়ভাবে পরীক্ষা করার কোন উপায় নেই। তাই বিষয়টি আমরা লিখিতভাবে বাপেক্সকে জানাবো। তারা এসেই পরীক্ষা নিরীক্ষা করে গ্যাসের বিষয়টি নিশ্চিত করবেন এবং পরবর্তী পদক্ষেপ নিবেন।

কেটি