• ঢাকা
  • মঙ্গলবার, ০৭ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুন ৪, ২০১৯, ০৩:১০ পিএম
সর্বশেষ আপডেট : জুন ৪, ২০১৯, ০৩:১০ পিএম

ডিসকাউন্ট কার্ড দিয়ে বুথ থেকে টাকা তুলত বিদেশি জালিয়াতরা

ডিসকাউন্ট কার্ড দিয়ে বুথ থেকে টাকা তুলত বিদেশি জালিয়াতরা
জালিয়াতি করে বুথ থেকে টাকা উত্তোলনের দৃশ্য-সংগৃহীত

কাঙ্ক্ষিত এটিএম বুথে প্রবেশের পর বিদেশি জালিয়াতরা মোবাইল ফোনে ইউক্রেনে থাকা অপর সহযোগীদের সঙ্গে কথা বলতো। তখনই বুথের মেশিন ও সফটওয়্যারের স্বাভাবিক কার্যক্রম বন্ধ হবার পর এক ধরনের ডিসকাউন্ট কার্ড দিয়ে টাকা তুলে নেয় জালিয়াত চক্রের সদস্যরা।

মঙ্গলবার (৪ জুন) দুপুরে ডিএমপি মিডিয়া সেন্টারে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান অতিরিক্ত কমিশনার (ডিবি) আবদুল বাতেন।

১ জুন (শনিবার) সন্ধ্যায় রাজধানীর খিলগাঁও তালতলা এলাকার ডাচ বাংলা ব্যাংকের একটি বুথ থেকে অভিনব পদ্ধতিতে জালিয়াতি করে অর্থ হাতিয়ে নেয়ার সময় ইউক্রেনের এক নাগরিককে আটক করেন বুথের নিরাপত্তাকর্মী। পরে তার দেয়া তথ্যের ভিত্তিতে রাতে রাজধানীর পান্থপথের হোটেল ওলিও ড্রিম হ্যাভেনে অভিযান চালিয়ে আরও পাঁচ নাগরিককে গ্রেফতার করা হয়। গ্রেফতার ব্যক্তিরা হলেন- ভ্যালেনটাইন (পাসপোর্ট নম্বর ইওয়াই ০৫১৫৬২), ওলেগ (পাসপোর্ট নম্বর ইএক্স ০৮৯৯৬৩), ডেনিস (পাসপোর্ট নম্বর এফএল ০১৯৮৩৪) নাজেরি (পাসপোর্ট নম্বর এফটি ৫০০৫০১), সারগি (পাসপোর্ট নম্বর এফএইচ ৪২৪৩৯৪) ও ভোলোবিহাইন (পাসপোর্ট এফটি ৩৭৯৯৮৩)।

অভিযানের বিষয়টি টের পেয়ে ভিটালি (পাসপোর্ট নম্বর এফই ৮০৪৪৪৮) নামে এক ইউক্রেনিয়ান পালিয়ে গেছে। তাকে ধরার জন্য রাজধানীর বিভিন্ন আবাসিক হোটেলগুলোতে অভিযান চালানো হচ্ছে।

পুলিশ কর্মকর্তা আবদুল বাতেন জানান, আট দিনের টুরিস্ট ভিসা নিয়ে প্রথমবারের মতো বাংলাদেশে এসেছিল সাতজন ইউক্রেনের নাগরিক। তারা জালিয়াতির মাধ্যমে এটিএম বুথ থেকে টাকা তুলে নেয়ার উদ্দেশেই বাংলাদেশে এসেছিল। তাদের পরবর্তী টার্গেট ছিল পাশের দেশ ভারত। ৩ জুন (সোমবার) জালিয়াত চক্রের সদস্য ইউক্রেনের ছয় নাগরিককে আদালতে সোপর্দ করার পর তিন দিনের রিমান্ডে নেয়া হয়েছে।

প্রথম দিনের জিজ্ঞাসাবাদ শেষে ডিবির অতিরিক্ত কমিশনার আবদুল বাতেন বলেন, আমাদের এটিএম বুথগুলোতে এনসিআর কোম্পানির মেশিন ও সফটওয়্যার ব্যবহার করা হয়। তারা প্রযুক্তিগত বিষয়গুলো খুব একটা জানে না। তারা শুধু ব্যবহার হয়েছে। এমনকি তারা যে মোবাইল ফোনে কথা বলেছে সেটাও রোমিং করা।

আরএম/এসএমএম