• ঢাকা
  • রবিবার, ১৯ মে, ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১
প্রকাশিত: জুন ৯, ২০১৯, ১২:৫৯ পিএম
সর্বশেষ আপডেট : জুন ৯, ২০১৯, ১২:৫৯ পিএম

সন্ত্রাসবাদের বিরুদ্ধে আন্তর্জাতিক সম্মেলন চান মোদী

সন্ত্রাসবাদের বিরুদ্ধে আন্তর্জাতিক সম্মেলন চান মোদী
লোকসভা ভোটের পর প্রথম দ্বিপাক্ষিক সফরে মালদ্বীপ গেছেন মোদী।

 

সন্ত্রাসের বিরুদ্ধে লড়াইয়ের জন্য আন্তর্জাতিক স্তরের সম্মেলনের প্রস্তাব দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। মালদ্বীপের সংসদে ভাষণ দিতে গিয়ে মোদী বলে “পানি এখন মাথার ওপর উঠে গেছে”। বিশ্বের নেতাদের এ ব্যপারে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানান তিনি।

প্রধানমন্ত্রী বলেন, “বিশ্বে যেভাবে জলবায়ু পরিবর্তন নিয়ে আন্তর্জাতিক সম্মেলন হয়, তেমন ভাবে আমরা সন্ত্রাসের বিরুদ্ধে সম্মেলন করতে পারি না কেন! আমি আশা করি একটি নির্দিষ্ট সময়ের মধ্য়ে সন্ত্রাসের ইস্যুতে আন্তর্জাতিক সংগঠন এবং গুরুত্বপূর্ণ দেশগুলি আন্তর্জাতিক সম্মেলন আহ্বান করবে, যেখানে আমরা জঙ্গিদের বিরুদ্ধে লড়াইয়ের ফাঁকফোকরগুলি নিয়ে আলোচনা করতে পারব। এ ব্যাপারে বিলম্ব হলে ভবিষ্যৎ প্রজন্ম আমাদের ক্ষমা করবে না।”

তিনি বলেন, দুর্ভাগ্য়জনকভাবে অনেকেই এখন ভাল জঙ্গি ও খারাপ জঙ্গির মধ্য়ে তফাৎ করছেন এবং রাষ্ট্রের সহায়তায় সন্ত্রাসের বিষয়টিকে খাটো করে দেখছেন। এ প্রসঙ্গে নাম না করে তিনি পাকিস্তানের কথাই বলতে চেয়েছেন।

মালদ্বীপ ও ভারতের যৌথ বিবৃতিতে এবার যেভাবে সন্ত্রাসের বিষয়টি উঠে এসেছে তা অভূতপূর্ব। তবে সীমান্ত সন্ত্রাস সম্পর্কে কোনো কথা এই যৌথ বিবৃতিতে নেই। পররাষ্ট্র সচিব বিজয় গোখেল জানিয়েছেন মালদ্বীপের রাষ্ট্রপতি ইব্রাহিম মহম্মদ সোলিহ মোদীকে বলেছেন, মালদ্বীপ সরকার সীমান্ত সন্ত্রাস সহ সব ধরনের সন্ত্রাসবাদের নিন্দা করে।

আরেকটি প্রস্তাবে মোদী ঘোষণা করেছেন আর্কিওলজিক্য়াল সার্ভে অফ ইন্ডিয়ার দ্বারা ভারতীয় আর্থিক সাহায্যের মাধ্যমে হুকুরু মিস্কি (শুক্রবারের মসজিদ) নতুন করে গড়ে তুলতে চায়। এই মসজিদ তৈরি হয়েছিল ১৬৫৮ সালে এবং মালের এটিই সর্বাপেক্ষা সুসজ্জিত মসজিদ। প্রবাল দ্বারা নির্মিত এই মসজিদ পরিবেশ বান্ধব উপায়ে পুনর্গঠনের মাধ্য়মে মোদী সরকার জলবায়ু পরিবর্তনের পরিপ্রেক্ষিতে বার্তাও দিতে চায়। মালদ্বীপে গিয়ে মোদী অন্তত দুবার সেখানকার মানুষকে ইদের শুভেচ্ছা জানিয়েছেন।

সূত্র : ইন্ডিয়ান এক্সপ্রেস

এসজেড