• ঢাকা
  • রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: এপ্রিল ২০, ২০২০, ০৬:৩৪ পিএম
সর্বশেষ আপডেট : এপ্রিল ২০, ২০২০, ০৬:৩৪ পিএম

ধান কাটা শ্রমিক যোগাতে নেয়া হচ্ছে বিশেষ ব্যবস্থা

ধান কাটা শ্রমিক যোগাতে নেয়া হচ্ছে বিশেষ ব্যবস্থা
ফাইল ছবি

কোভিডের কারণে লকডাউনের মাঝে ধান কাটা শ্রমিকের এক জেলা থেকে অন্য জেলায় যাতায়াতের জন্য বিশেষ উদ্যোগ নিয়েছে সরকার।

শ্রমিক সঙ্কটে বোরো ধান ঘরে তোলা নিয়ে কৃষকের অনিশ্চয়তা কাটাতেই এই ব্যবস্থা। শ্রমিকরা অন্য জেলায় ধান কাটতে যেতে চাইলে সহযোগিতা করবে স্থানীয় জনপ্রতিনিধি ও উপজেলা প্রশাসন।

সরকারের অভ্যন্তরীণ খাদ্যশস্য সংগ্রহের বেশিরভাগই আসে বোরো আবাদ থেকে।

কোভিড সংক্রমণ ঠেকাতে চলছে লক ডাউন- সবকিছুই স্থবির। তাই বলে প্রকৃতি কিন্তু বসে নেই, ধানে পাক ধরেছে, কোথাও কোথাও নতুন বছর আসার প্রথম দিনেই শুরু হয়ে গেছে ধান কাটা।

কিন্তু কৃষকের কপালে চিন্তার রেখা। গাড়িঘোড়া বন্ধ থাকায় ধান কাটা শ্রমিক আসবে কী করে? কাটতে না পেরে মাঠেই নষ্ট হবে না তো সোনালী ধান?

সঙ্কট সমাধানে তৎপর হয়েছে সরকার, নির্দেশ গেছে মাঠ প্রশাসনে। শ্রমিকদের নিজ জেলা থেকে অন্য জেলায় ধান কাটতে যেতে হলে, নিতে হবে ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আর ইউএনওর অনুমোদন। তারপর আর পথে আটকাবে না কেউ। এমনকি শ্রমিকরা যানবাহনের ব্যবস্থা করতে না পারলে, গাড়ি ভাড়া করায় ইউএনও দের সহযোগিতারও নির্দেশ দিয়েছে সরকার।

সরকারের এমন সিদ্ধান্তে উজ্জীবিত মাসখানেক ধরে কর্মহীন শ্রমিকরা। তারা বলছেন- শ্রমিকদের যাতায়াতের ব্যবস্থা করায় আমরা খুশি। এখন অন্য জেলায় গিয়ে ধান কাটতে পারব।

তারা আরও বলেন, কর্মহীন হয়ে আর বসে থাকতে হবে না। ধানও ঘরে উঠবে, আমাদের আয়ও হবে।

কৃষকের কষ্টের ফসল যেভাবেই হোক ঘরে তুলতে হবে। তাই শুধু শ্রমিক নয়, লকডাউনে ঘরে বসে থাকা শিক্ষার্থীদেরও ধান কাটায় সহযোগিতার আহ্বান জানিয়েছিলেন প্রধানমন্ত্রী।

সরকারি নির্দেশনার পর, খুলনা সাতক্ষীরাসহ দক্ষিণ-পশ্চিমাঞ্চলের জেলাগুলো থেকে এরই মধ্যে অন্য জেলায় ধান কাটতে যেতে শুরু করেছেন শ্রমিকরা।

এসএমএম

আরও পড়ুন