• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুন ১১, ২০২০, ০৪:১৭ পিএম
সর্বশেষ আপডেট : জুন ১১, ২০২০, ০৫:২১ পিএম

দাম বাড়বে

দাম বাড়বে

জাতীয় সংসদে ২০২০-২১ অর্থবছরের প্রস্তাবিত বাজেট উপস্থাপন করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

বৃহস্পতিবার (১১ জুন) বিকাল ৩টা ৩ মিনিটে স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে জাতীয় সংসদে বাজেট উপস্থাপন শুরু হয়। এ সময় সংসদ নেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা উপস্থিত ছিলেন। 

বাজেটের আকার ৫ লাখ ৬৮ হাজার কোটি টাকা। এ বাজেটে স্বাস্থ্য খাতে মোট বাজেটের ৭ দশমিক ২ শতাংশ অর্থাৎ ৪১ হাজার ২৭ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে।

২০২০-২১ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে ঘাটতি ধরা হচ্ছে এক লাখ ৯০ হাজার কোটি টাকা।

বাজেট পেশের সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ সরকারের কয়েকজন মন্ত্রী সংসদ কক্ষে উপস্থিত ছিলেন। তবে শারীরিকভাবে অসুস্থ বিরোধীদলীয় নেতা রওশন এরশাদ অধিবেশনে যোগ দেননি। তবে সিডিউল অনুযায়ী যোগ দেন জাতীয় পার্টির চেয়ারম্যান ও সংসদে বিরোধী দলীয় উপনেতা গোলাম মোহাম্মদ কাদের।

এর আগে প্রস্তাবিত বাজেটে অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। এ বাজেট অনুমোদনের জন্য দুপুরে জাতীয় সংসদে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে বিশেষ মন্ত্রিসভার বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে আগামী বাজেটের অনুমোদন দেয়া হয়।

করোনাভাইরাস (কোভিড-১৯) নাজুক পরিস্থিতিতে অর্থনীতি পুনরুদ্ধারের প্রত্যাশায় আগামী অর্থবছরের জন্য বাজেট প্রস্তাব করছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। এটি দেশের ৪৯তম এবং অর্থমন্ত্রী হিসেবে মুস্তফা কামালের দ্বিতীয় বাজেট উপস্থাপন।

দাম বাড়বে যে পণ্যের

বিদেশি মোটরসাইকেল, বডি স্প্রে, অনলাইন খাবার, অনলাইন কেনাকাটা, সিগারেট, আমদানি করা অ্যালকোহল, ইন্টারনেট খরচ, তামাক পণ্য, স্যানিটারি ন্যাপকিন, ডায়াপার, আমদানি করা মধু, আমদানি করা পোল্ট্রি শিল্পের উপকরণ, প্রিন্টারের কালি, আঠা তৈরির উপকরণ, মোবাইল সেবা, প্রসাধনী সামগ্রী, রঙ, বিদেশি টিভি, সিগারেট, সোডিয়াম সালফেট, আয়রন, স্টিল, স্ক্রু, আলোকসজ্জা সামগ্রী, কম্প্রেসার শিল্পে ব্যবহৃত উপকরণ, বার্নিশ বাইসাইকেল, গাড়ি রেজিস্ট্রেশন খরচ, গাড়ি, শ্যাম্পু, জুস, আমদানি করা দুধ, দুগ্ধজাত পণ্য ও চকলেট, শীতাতপ নিয়ন্ত্রিত লঞ্চের টিকিট, চার্টার্ড বিমান ও হেলিকপ্টার ভাড়া, কার ও জিপ রেজিস্ট্রেশনসহ বিআরটিএ প্রদত্ত অন্যান্য সার্ভিস ফি ও সিরামিকের সিঙ্ক বেসিন।

এসএমএম

আরও পড়ুন