• ঢাকা
  • বুধবার, ০৫ আগস্ট, ২০২০, ২০ শ্রাবণ ১৪২৭
প্রকাশিত: জুলাই ৩, ২০২০, ১০:২৭ এএম
সর্বশেষ আপডেট : জুলাই ৩, ২০২০, ১০:২৭ এএম

জরিমানা ছাড়াই রিটার্ন দাখিলের সুযোগ সেপ্টেম্বর পর্যন্ত

অর্থনীতি প্রতিবেদক
জরিমানা ছাড়াই রিটার্ন দাখিলের সুযোগ সেপ্টেম্বর পর্যন্ত

২০১৯-২০ করবর্ষে ব্যক্তি শ্রেণি ও কোম্পানি করদাতাদের যারা এখনও রিটার্ন দাখিল করেননি, তাদের কোনও জরিমানা বা সুদ ছাড়াই আগামী ৩০ সেপ্টেম্বর পর্যন্ত রিটার্ন দাখিলের সুযোগ দিচ্ছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

কেবল রিটার্ন দাখিল নয়, আপিল ও ট্রাইব্যুনালে অ্যাসেসমেন্ট এবং এডিআরেও ৩০ সেপ্টেম্বর পর্যন্ত জরিমানা বা সুদ দিতে হবে না।

মঙ্গলবার (৩০ জুন) এনবিআর থেকে এ সংক্রান্ত এক আদেশ জারি করা হয়। এনবিআর সূত্র বলছে, করোনাভাইরাস পরিস্থিতির কারণে অনেক প্রতিষ্ঠানই নির্ধারিত সময়ে তাদের রিটার্ন দাখিল করতে পারেনি। সময় বাড়ানোর মাধ্যমে তারা সহজে রিটার্ন দাখিল করতে পারবে।

এনবিআর সদস্য (করনীতি) আলমগীর হোসেনের সই করা এ সংক্রান্ত আদেশে বলা হয়, গত ২৬ মার্চের পর থেকে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত রিটার্ন জমা, আপিল ও ট্রাইব্যুনালে অ্যাসেসমেন্ট, এডিআরে জরিমানা-সুদ লাগবে না। কিন্তু ২৬ মার্চের আগে মামলা থাকলে তার জন্য জরিমানা-সুদ দিতে হবে। সব শ্রেণির করদাতার জন্য যেসব ক্ষেত্রে পরিপালনের সময়সীমা ২৬ মার্চ থেকে এ পর্যন্ত উত্তীর্ণ হয়েছে অথবা আগামী ২৯ সেপ্টেম্বরের মধ্যে উত্তীর্ণ হবে, সেসব ক্ষেত্রে পরিপালনের বর্ধিত সময়সীমা ৩০ সেপ্টেম্বর নির্ধারণ করা হলো।

তবে উৎসে কর কর্তন বা আদায় বা জমার ক্ষেত্রে এ আদেশ প্রযোজ্য হবে না বলেও জানিয়েছে এনবিআর। সেক্ষেত্রে ২০২০-২১ অর্থবছরের অগ্রিম করের প্রথম কিস্তি ১৫ সেপ্টেম্বরের মধ্যে পরিশোধ করতে হবে এবং ১ জুলাই থেকে ৩০ সেপ্টেম্বরের মধ্যে উৎসে কর্তিত ও আদায় করা কর নির্ধারিত সময়ে সরকারি কোষাগারে জমা দিতে হবে।

এর আগে, আয়কর রিটার্ন দাখিলের সময় বাড়ানোর কোনও সুযোগ ছিল না এনবিআরের জন্য। করোনা পরিস্থিতি মাথায় রেখে পরে এনবিআরকে এ সংক্রান্ত ক্ষমতা দিতে আয়কর অধ্যাদেশ-১৯৮৪ সংশোধন করা হয়। গত ৭ মে এ বিষয়ক সংশোধনীর খসড়ায় অনুমোদন দেয় মন্ত্রিসভা। পরে ২০ মে রাষ্ট্রপতি এই সংশোধনী অনুমোদন করেন। সংশোধনীতে বলা হয়েছে, আইনটির (৩) উপধারা (১)-এ যা কিছুই থাকুক না কেন, প্রাকৃতিক দুর্যোগ, মহামারি ও জরুরি অবস্থায় জনস্বার্থে এনবিআর সুদ ও জরিমানা পরিশোধ ছাড়াই রিটার্ন দাখিলের সময় বাড়াতে পারবে।

কেএপি

আরও পড়ুন