• ঢাকা
  • রবিবার, ০৫ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: ডিসেম্বর ২৩, ২০১৮, ০৬:১৩ পিএম

সোমবার বই উৎসব উদ্বোধন ও জেএসসি-পিইসির রেজাল্ট

সোমবার বই উৎসব উদ্বোধন ও জেএসসি-পিইসির রেজাল্ট
নতুন বই হাতে পেয়ে শিক্ষার্থীদের উচ্ছ্বাস; ফাইল ফটো

 

আগামীকাল সোমবার বিনামূল্যের পাঠ্যবই উৎসব উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। একই দিন জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি), প্রাথমিক শিক্ষা সমাপনী (পিইসি) ও সমমানের ফল  প্রকাশ করা হবে। পরে আগামী ১ জানুয়ারি সারাদেশের শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে একযোগে বই উৎসব পালন করা হবে।

গত বছর ৩০ ডিসেম্বর এসব পরীক্ষার ফল প্রকাশ হলেও এবার জাতীয় সংসদ নির্বাচনের কারণে ২৪ ডিসেম্বর প্রকাশের সিদ্ধান্ত নিয়েছে মন্ত্রণালয়। শিক্ষা মন্ত্রণালয় এবং প্রাথমিক শিক্ষা মন্ত্রণালয় থেকে এ তথ্য জানা গেছে।

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব নাজমুল হক খান (শিক্ষামন্ত্রীর একান্ত সচিব) বলেন, ২৪ ডিসেম্বর জেএসসি ও জেডিসি পরীক্ষার ফল প্রকাশ করা হবে। একই দিন প্রধানমন্ত্রী পাঠ্যবই উৎসব উদ্বোধন করবেন।

প্রাথমিক শিক্ষা অধিদফতরের মহাপরিচালক ড. আবু হেনা মোস্তফা কামাল বলেন, প্রাথমিক স্তরের পঞ্চম শ্রেণির সমাপনী এবং ইবতেদায়ি সমাপনী পরীক্ষার ফল ২৪ ডিসেম্বর প্রকাশ করা হবে। 
শিক্ষাপ্রতিষ্ঠানেও ১ জানুয়ারি পাঠ্যপুস্তক উৎসব করা হবে। শিক্ষার্থীদের হাতে তুলে দেওয়া হবে নতুন বই।

পরীক্ষা শুরু আগে প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান ফিজার জানিয়েছিলেন, এবার প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষায় বহু নির্বাচনী প্রশ্ন (এমসিকিউ) বাদ দেওয়া হয়েছে। ছয়টি বিষয়ের প্রতিটিতে ১০০ নম্বর করে মোট ৬০০ নম্বরের পরীক্ষা অনুষ্ঠিত হয়। 

প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী আরও জানান, এবারের ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষায় তিন লাখ ১৭ হাজার ৮৫৩ জন অংশ নেবে। এর মধ্যে ছাত্র এক লাখ ৬৬ হাজার ৮১৪ জন এবং ছাত্রী এক লাখ ৫১ হাজার ৩৯ জন। এবারের পরীক্ষায় গতবারের চেয়ে ২৩ হাজার ৪৭২ জন ছাত্রছাত্রী বেশি অংশ নিচ্ছে। প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষায় ছাত্রের চেয়ে ছাত্রী দুই লাখ ১৯ হাজার ৭৮৬ জন বেশি।

তিনি জানান, এ বছর প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় তিন হাজার ৬৩ জন এবং ইবতেদায়ি পরীক্ষায় ২৩১ জনসহ মোট তিন হাজার ২৯৪ জন বিশেষ চাহিদা সম্পন্ন (প্রতিবন্ধী) পরীক্ষার্থী অংশ নেবে। 

এ বছর সাত হাজার ৪১০টি কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হবে। এর মধ্যে দেশে সাত হাজার ৩৯৭টি এবং দেশের বাইরে ১২টি কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হবে।

আরআর/আরআই