• ঢাকা
  • শনিবার, ০৪ এপ্রিল, ২০২০, ২০ চৈত্র ১৪২৬
প্রকাশিত: মার্চ ১৬, ২০২০, ০১:৪৮ পিএম
সর্বশেষ আপডেট : মার্চ ১৬, ২০২০, ০২:৫৪ পিএম

এইচএসসি পরীক্ষা স্থগিতের সিদ্ধান্ত হয়নি

সব শিক্ষাপ্রতিষ্ঠান ৩১ মার্চ পর্যন্ত বন্ধ

জাগরণ প্রতিবেদক
সব শিক্ষাপ্রতিষ্ঠান ৩১ মার্চ পর্যন্ত বন্ধ
রাজধানীর একটি স্কুলের শ্রেণিকক্ষ ● ফাইল ছবি

কোভিড-১৯ সংক্রমণ প্রতিরোধে সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে ৩১ মার্চ (মঙ্গলবার) পর্যন্ত দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করেছে সরকার।   

সোমবার (১৬ মার্চ) সচিবালয়ে মন্ত্রিসভা শেষে জরুরি সংবাদ সম্মেলনে এ সিদ্ধান্তের কথা জানান শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

শিক্ষার্থীদের গ্রীষ্মকালীন ছুটি এগিয়ে নিয়ে শিক্ষা কার্যক্রম সাময়িক স্থগিত ঘোষণা করেছে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষও। ১৮ মার্চ (বুধবার) থেকে ২৮ মার্চ (শনিবার) পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের ক্লাস-পরীক্ষা স্থগিত করা হয়েছে। ৩৬ জন শিক্ষকের অভিমতের প্রেক্ষিতে এ সিদ্ধান্ত নেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি ড. আখতারুজ্জামান।

উচ্চ মাধ্যমিক ও সমমানের পরীক্ষা পেছানো হবে কিনা সে বিষয়ে কোনও সিদ্ধান্ত নেয়া হয়নি বলে সংবাদ সম্মেলনে জানান শিক্ষামন্ত্রী দীপু মনি। ১ এপ্রিল (বুধবার) থেকে চলতি বছরের এইচএসসি পরীক্ষা শুরুর সূচি রয়েছে। তার আগেই সার্বিক পরিস্থিতি বিবেচনা করে সরকার পরবর্তী সিদ্ধান্ত দেবে বলে জানান তিনি। তবে সব প্রাথমিক বিদ্যালয়ে এই সময়ের মধ্যে ক্লাস পরীক্ষা বন্ধ থাকবে। 

তিনি বলেন, শিক্ষার্থীরা যদি ঘরের বাইরে যায়, তাহলে এ সিদ্ধান্ত কোনও কাজে আসবে না। তাই তাদের ঘরের মধ্যে রাখার বিষয়টি নিশ্চিত করতে হবে। 

সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার বৈঠকে এ সিদ্ধান্ত নেয়া হয়। গ্রীষ্মের ছুটি, রোজার ছুটির সঙ্গে প্রয়োজনে এ ছুটিকে সমন্বয় করা হবে। তখন ছুটি কমে আসতে পারে।

ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষও এক জরুরি সভায় করে ১৮ থেকে ২৮ মার্চ সব ক্লাস-পরীক্ষা স্থগিত রাখার সিদ্ধান্ত নিয়েছে। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য  অধ্যাপক ড. মোহাম্মদ আখতারুজ্জামান গণমাধ্যমকে বলেন, শিক্ষক- শিক্ষার্থীদের দাবি ও পরামর্শের ভিত্তিতে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে।

তিনি বলেন, ক্লাস-পরীক্ষা বন্ধের এই সময়টা পরে গ্রীষ্মকালীন ছুটির সঙ্গে সমন্বয় করে নেয়া হবে। তবে ক্লাস-পরীক্ষা বন্ধ থাকলেও বিশ্ববিদ্যালয়ের অন্যান্য কার্যক্রম চলবে, আবাসিক হলগুলোও খোলা থাকবে।

কোভিড-১৯ সংক্রমণ আতঙ্কে রাজধানীর শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে উপস্থিতি কমে আসছিল। ঢাকা বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, বুয়েট, চুয়েটসহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষার্থীরা ক্লাস বর্জন শুরু করে। বিশ্ববিদ্যালয় শিক্ষকরাও বিবৃতি দিয়ে ছুটি ঘোষণার দাবি জানান।

এমএএম/এসএমএম