• ঢাকা
  • সোমবার, ০৬ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: নভেম্বর ২০, ২০১৮, ০৪:২৩ পিএম

বরিশালের ৬টি আসনে ২১ জনের মনোনয়নপত্র সংগ্রহ

বরিশালের ৬টি আসনে ২১ জনের মনোনয়নপত্র সংগ্রহ

 

এখনও ঘোষণার অপেক্ষায় আওয়ামী লীগ, বিএনপি ও জাতীয় পার্টি’র দলীয় প্রার্থীদের নাম। কিন্তু ইতোমধ্যে নির্বাচন কমিশন থেকে দলীয় পরিচয়ে মনোনয়নপত্র সংগ্রহ শুরু হয়েছে। 

তফসিল ঘোষণার পর এরই মধ্যে বরিশালের সংসদীয় ৬টি আসনে ২১টি মনোনয়নপত্র বিতরণ হয়েছে। যারা মনোনয়নপত্র সংগ্রহ করেছেন তারা সবাই আওয়ামী লীগ, বিএনপি, জাতীয় পার্টি, ইসলামী আন্দোলন, ওয়ার্কাস পার্টি ও জাতীয় সমাজতান্ত্রিক দল (রব) এর পরিচয়ে সংগ্রহ করেছেন।  এদের মধ্যে রয়েছেন বর্তমান এমপিরাও।  তবে এখনো কেউ মনোনয়নপত্র দাখিল করেননি।

বরিশাল জেলা প্রশাসন ও রিটার্নিং অফিসারের কার্যালয় সূত্রে জানা যায়, আগামী ৩০ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোট গ্রহণ। তার আগে ২৯ নভেম্বর মনোনয়নপত্র দাখিলের শেষ দিন। নির্বাচনকে সামনে রেখে মনোনয়নপত্র বিতরণ কার্যক্রম শুরু হয়েছে। প্রতিটি উপজেলা নির্বাহী কর্মকর্তা ও সহকারী রিটার্নিং অফিসারের কার্যালয় থেকে স্ব-স্ব আসনের সম্ভাব্য প্রার্থীরা মনোনয়নপত্র সংগ্রহ করছেন।

জেলা প্রশাসনের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা জানিয়েছেন, জেলার ৬টি আসনে ১৮ নভেম্বর পর্যন্ত ২১টি মনোনয়নপত্র বিক্রি হয়েছে। প্রার্থীরা নিজে এবং তাদের পক্ষে প্রস্তাবক-সমর্থক অথবা তাদের লিগ্যাল এডভাইজাররা রিটার্নিং কর্মকর্তার কার্যালয় থেকে মনোনয়নপত্র সংগ্রহ করেছেন।

এর মধ্যে বরিশাল-১ (গৌরনদী-আগৈলঝাড়া) আসনে দুটি মনোনয়নপত্র বিক্রি হয়েছে। যার মধ্যে একটি নিয়েছেন ইসলামী আন্দোলন বাংলাদেশ এর প্রার্থী মো. রাসেল সরদার ও অপরটি নিয়েছেন জাকের পার্টির প্রার্থী মো. বাদশা মিয়া।  

বরিশাল-২ (উজিরপুর-বানারীপাড়া) আসনে তিনটি মনোনয়ন ফরম বিক্রি হয়েছে। এরমধ্যে বিএনপি নেতা ও সাবেক হুইপ আলহাজ্ব সৈয়দ শহীদুল হক জামাল, ওয়ার্কার্স পার্টির প্রার্থী জহিরুল ইসলাম ও ইসলামী আন্দোলন বাংলাদেশ এর প্রার্থী নেছার উদ্দিন একটি করে মনোনয়নপত্র সংগ্রহ করেছেন।

বরিশাল-৩ আসনে সম্ভাব্য ছয় প্রার্থী মনোনয়নপত্র সংগ্রহ করেছেন। এরা হলেন- বাবুগঞ্জ-মুলাদী আসনের বর্তমান এমপি এবং ওয়ার্কার্স পার্টির মনোনীত প্রার্থী শেখ মো. টিপু সুলতান, বিএনপি’র ভাইস চেয়ারম্যান এ্যাডভোকেট জয়নুল আবেদীন, আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশী ও যুবলীগের কেন্দ্রীয় সহ-সম্পাদক মো. মিজানুর রহমান, জাতীয় পার্টির প্রার্থী সাবেক এমপি গোলাম কিবরিয়া টিপু ও ইসলামী আন্দোলন বাংলাদেশ মনোনীত প্রার্থী মুহাম্মদ সিরাজুল ইসলাম।

বরিশাল-৪ (হিজলা-মেহেন্দিগঞ্জ) আসনে ২টি মনোনয়নপত্র বিক্রি হয়েছে।  এর মধ্যে একটি সংগ্রহ করেছেন আসনের বর্তমান এমপি ও স্বেচ্ছাসেবক লীগ কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক পঙ্কজ নাথ এবং অপরটি ইসলামী আন্দোলন বাংলাদেশ এর প্রার্থী সৈয়দ মো. নূরুল করিম।

বরিশাল সদর-৫ আসনে এখন পর্যন্ত দুটি মনোনয়ন পত্র বিক্রি হয়েছে। এর মধ্যে একটি সংগ্রহ করেছেন ইসলামী আন্দোলন বাংলাদেশ এর সিনিয়র নায়েবে আমীর মুফতী সৈয়দ ফয়জুল করিম ও অপরটি সংগ্রহ করেছেন বাংলাদেশ বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সম্ভাব্য প্রার্থী আব্দুস সাত্তার।

এছাড়া বরিশাল-৬ (বাকেরগঞ্জ) আসনে মনোনয়নপত্র সংগ্রহ করেছেন ৬ জন।  তারা হলেন- আসনটির বর্তমান এমপি ও জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য বেগম নাসরিন জাহান রতনা, আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশী ও দলটির কেন্দ্রীয় নেতা মেজর জেনারেল (অব.) আ.হাফিজ মল্লিক, ইসলামী আন্দোলন বাংলাদেশ এর প্রার্থী  নূরুল ইসলাম আল আমিন, জাতীয় সমাজতান্ত্রিক দল (জেএসডি-রব) এর প্রার্থী একেএম নূরুল ইসলাম, জাতীয় সমাজতান্ত্রিক দল- জাসদ এর কেন্দ্রীয় নেতা মো. মোহসীন ও আসনটিতে স্বতন্ত্র প্রার্থী হিসেবে মনোনয়ন সংগ্রহ করেছেন ওসমান হোসেইন।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের রিটার্নিং অফিসার ও বরিশাল জেলা প্রশাসক এসএম অজিয়র রহমান জানিয়েছেন, এখন পর্যন্ত যারা মনোনয়নপত্র সংগ্রহ করেছেন তারা সবাই দলীয় পরিচয়ে মনোনয়নপত্র নিয়েছেন।  তাদের মনোনয়নপত্র দাখিলের সময় অবশ্যই স্ব-স্ব দল থেকে দেয়া মনোনয়নপত্র সংযুক্ত করতে হবে।

তিনি বলেন, রাজনৈতিক দলগুলো এখনো তাদের মনোনীত প্রার্থীদের নাম ঘোষণা করেনি। দলীয় সিদ্ধান্তের কারণে এখনো অনেকে মনোনয়নপত্র নিচ্ছে না। তবে আগামী ২৯ নভেম্বর পর্যন্ত মনোনয়নপত্র সংগ্রহ এবং জমা দেয়ার সময় রয়েছে বলে জানিয়েছেন রিটার্নিং অফিসার।

এএস/আরআই