• ঢাকা
  • সোমবার, ১৯ আগস্ট, ২০১৯, ৩ ভাদ্র ১৪২৬
Bongosoft Ltd.
প্রকাশিত: মে ১৫, ২০১৯, ১২:৫৫ পিএম
সর্বশেষ আপডেট : মে ১৫, ২০১৯, ০৭:২৪ পিএম

পর্দা উঠলো কান চলচ্চিত্র উৎসবের

বিনোদন ডেস্ক
পর্দা উঠলো কান চলচ্চিত্র উৎসবের

পর্দা উঠলো কান চলচ্চিত্র উৎসবের ৭২তম আসরের। উদ্বোধনী অনুষ্ঠানে প্রদর্শন করা হয় আমেরিকান নির্মাতা জিম জারমাশের ‘দ্য ডেড ডোন্ট ডাই’। দক্ষিণ ফ্রান্সের উপকূলীয় কান শহরে জমকালো অনুষ্ঠানটি ক্যানাল প্লাস টিভি চ্যানেলসহ ৬০০ প্রেক্ষাগৃহে সরাসরি দেখানো হয়।

গতকাল মঙ্গলবার (১৪ মে) স্থানীয় সময় রাত ৮টা ১০ মিনিটে কানের পালে দে ফেস্টিভাল ভবনের গ্রান্ড থিয়েটার লুমিয়েরে উৎসবের উদ্বোধন করেন অস্কারজয়ী স্প্যানিশ অভিনেতা হাভিয়ার বারদেম ও ফরাসি অভিনেত্রী শালোর্ট গেইন্সবুর্গ। এই আসরে সর্বোচ্চ পুরস্কার 'পামে ডি অর’ এর জন্য প্রতিযোগিতা বিভাগে নির্বাচিত হয়েছে ২১টি সিনেমা। এবার প্রতিযোগিতা বিভাগের বিচারকদের প্রধান অস্কারজয়ী মেক্সিকান নির্মাতা আলেহান্দ্রো গঞ্জালেজ  আগামী ২৫ মে সমাপনী দিনে পামে ডি অর জয়ী চলচ্চিত্রের নাম ঘোষণা করবেন।

প্রয়াত আনিয়েস ভারদার প্রতি শ্রদ্ধা জানিয়ে উদ্বোধনী অনুষ্ঠানে পিয়ানোতে সুর তুলে ‘আইম অ্যান এম্পটি হাউস উইদাউথ ইউ’ গানটি গেয়েছেন বেলজিয়ান গায়িকা অ্যাঞ্জেলা। এবারের উদ্বোধনী আয়োজনে সঞ্চালক ছিলেন এদুয়া বেয়া। শুরুতেই তিনি বলেন, ‘চলচ্চিত্রই মানুষের উদ্দীপনা। ৭২তম কান চলচ্চিত্র উৎসবে সবাইকে স্বাগতম।’

সঞ্চালকের আহ্বানে মঞ্চে উঠেন প্রতিযোগিতা বিভাগের বিচারক ফরাসি গ্রাফিক ঔপন্যাসিক ও নির্মাতা এনকি বিলাল, মার্কিন নারী নির্মাতা কেলি রাইকার্ড, গ্রিসের পরিচালক ইওর্গস লানতিমোস, ইতালিয়ান নারী নির্মাতা অ্যালিস রোরওয়াচার, ফরাসি নির্মাতা রবিন ক্যাম্পিলো, পশ্চিম আফ্রিকার দেশ বুরকিনা ফাসোর অভিনেত্রী-পরিচালক মায়মুনা এনদাই, পোল্যান্ডের অস্কার মনোনীত পরিচালক পাওয়েল পাওলিকস্কি ও মার্কিন অভিনেত্রী এল ফ্যানিং।

প্রতিযোগিতা বিভাগের বিচারক প্যানেলের সভাপতি আলেহান্দ্রো গঞ্জালেজ ইনারিতু মঞ্চে উঠে বলেন, ‘স্প্যানিশ ভাষা যারা বোঝে না তাদের কাছেও চলচ্চিত্রের সুবাদে তা মধুর হয়ে ওঠে। চলচ্চিত্রের আবেগী দিক এটাই।’

এরপর ছিল অফিসিয়াল নির্বাচিত চলচ্চিত্রগুলোর অংশবিশেষ। এরমধ্যে  অনেক নামিদামি তারকা ও চলচ্চিত্র কলাকুশলীরা লালগালিচা মাড়িয়ে প্রেক্ষাগৃহে এসেছেন। তাদের মধ্যে রয়েছেন জুলিয়ান মুর, ইভা লঙ্গোরিয়া, গঙলি প্রমুখ। 

উদ্বোধনি শেষে প্রদর্শিত হয় প্রতিযোগিতা বিভাগে নির্বাচিত জিম জারমাশের ‘দ্য ডেড ডোন্ট ডাই’। এর গল্প সেন্টারভিল নামের ছোট্ট একটি শহরকে কেন্দ্র করে। কান চলচ্চিত্র উৎসবের প্রদর্শনের মধ্যে দিয়ে গতকাল ফ্রান্সে মুক্তি পেয়েছে এটি। আগামী ১৪ জুন আমেরিকাসহ বিশ্বের অন্যান্য দেশের প্রেক্ষাগৃহে দেখা যাবে এই এটি। ‘দ্য ডেড ডোন্ট ডাই’ চলচ্চিত্রে অভিনয় করেছেন হলিউডের বিল মারে, অ্যাডাম ড্রাইভার, টিল্ডা সুইনটন, ক্লোয়ি সেভিনি, স্টিভ বুসেমি, ড্যানি গ্লোভার, ক্যালেব লান্ড্রি জোন্স, রোসি পেরেজ, ইগি পপ, সেলেনা গোমেজ, সারা ড্রাইভার, অস্টিন বাটলার, লুকা সাবাত, এস্টার বালিন্ত, ক্যারোল কেন ও টম ওয়েটস।

১২ দিনের এই উৎসবে নতুন সব চলচ্চিত্র ও নানান আয়োজনে মুখর থাকবে দক্ষিণ ফরাসি উপকূল। এর মাধ্যমে বড় পর্দায় আন্তর্জাতিক ফিল্মমেকিংয়ের বৈচিত্র্যকে উদযাপন করা হবে।

এসজে


 

Islami Bank
ASUS GLOBAL BRAND