• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুন ২০, ২০১৯, ১২:৫৬ পিএম
সর্বশেষ আপডেট : জুন ২০, ২০১৯, ১২:৫৯ পিএম

নাট্যেৎসবে আজ নৃত্যনাট্য ‘মায়ার খেলা’

নাট্যেৎসবে আজ নৃত্যনাট্য ‘মায়ার খেলা’

আজ বৃহস্পতিবার (২০ জুন) সন্ধ্যা সাড়ে ৬টায় উদ্বোধন হতে যাচ্ছে ‘বাংলাদেশ আন্তর্জাতিক নাট্যোৎসব ২০১৯’ এর। বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যাশালা মিলনায়তনে এর উদ্বোধনের পর সাড়ে ৭টায় মঞ্চস্থ হবে বাংলাদেশের ধৃতি নর্তনালয়ের পরিবেশনা ও ওয়ার্দা রিহাবের নির্দেশনায় রবীন্দ্রনাথ ঠাকুরের নৃত্যনাট্য ‘মায়ার খেলা’।

কল্পনা কাতরতায় আর আবেগের অতি সরল প্রকাশে মুগ্ধ রবীন্দ্রনাথের গীতিনাট্য ‘মায়ার খেলা’। সংগীতের মায়াজালে বাঁধা জটিল এক প্রেমে উপাখ্যান। এর আখ্যানভাগ রূপকনির্ভর। পুরো গীতিনাট্য জুড়ে রয়েছে মায়াকুমারীদের এক বিশেষ ও গুরুত্বপূর্ণ ভূমিকা। কাহিনির মূল চরিত্র প্রমদা, অমর ও শান্তার মানবীয় হৃদয়াবেগকে তারা নিয়ন্ত্রণ করে। অমরের প্রতি শান্তার প্রেম প্রত্যাখ্যাত হয়, আবার প্রমদা অমরের প্রেমকে স্বীকৃতি দেয়। তবে তার আগেই অমর ভুল বুঝে শান্তার কাছে ফিরে আসে। শেষ পর্যন্ত তিনজনের কেউই তাদের কাঙ্ক্ষিত ভালোবাসা অর্জন করতে পারে না। পাওয়া না পাওয়ার এই খেলাই খেলে সফল মায়াকুমারীরা। আর এই খেলার সার্থকতার মধ্যেই নাটকের পরিসমাপ্তি।

কবিগুরু রচিত গীতিনাট্যটিকে নৃত্যনাট্যের রূপে মঞ্চে নিয়ে এসেছেন নৃত্যশিল্পী ও নৃত্যগুরু ওয়ার্দা রিহাবের গড়ে তোলা ‘ধৃতি নর্তনালয়’। প্রযোজনাটির নৃত্য ভাবনা, পরিকল্পনা ও নির্দেশনাতেও রয়েছেন তিনিই। তার দলের নৃত্যশিল্পীরাই মঞ্চে তুলে ধরছেন রবীন্দ্রনাথের গীতিনাট্য অবলম্বনে নৃত্যনাট্য ‘মায়ার খেলা’। রবীন্দ্রভারতি বিশ্ববিদ্যালয় থেকে মনিপুরী নৃত্যে উচ্চতর ডিগ্রিধারী ওয়ার্দা রিহাব তার এই নৃত্যনাট্য সম্পর্কে বলেন, ‘মায়ার খেলা রবীন্দ্রনাথ ঠাকুর যেভাবে সৃষ্টি করে গেছেন, সেখানে কোনো রকম পরিবর্তন, পরিবর্ধন বা পরিমার্জন না করে আমরা এই নৃত্যনাট্য দাঁড় করিয়েছি। কোনো আধুনিকায়ন নয়, নয় কোনো প্রযুক্তির ব্যবহার। একেবারেই রাবীন্দ্রিক, শুদ্ধচর্চায়।’

‘মায়ার খেলা’ নৃত্যনাট্যের সংগীত পরিচালনা করছেন নির্ঝর চৌধুরী। কাহিনির মূল চরিত্র ‘প্রমদা’র ভূমিকায় রয়েছেন ওয়ার্দা রিহাব নিজেই। তার সঙ্গে ‘শান্তা’র চরিত্রে রয়েছেন ফারা সাওয়ার, যিনি ধৃতি নর্তনালয়ের একজন নিয়মিত নৃত্যশিল্পী। আর ‘অমর’ চরিত্রে বাবরুল আলম চৌধুরী, যিনি এখন রবীন্দ্রভারতি বিশ্ববিদ্যালয় থেকে মনিপুরী নৃত্যে মাস্টার্সে অধ্যয়ণরত।

উল্লেখ্য, আন্তর্জাতিক নাট্যোৎসবের উদ্বোধন করবেন সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ, এমপি। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন পরিকল্পনা মন্ত্রী আবদুল মান্নান, এমপি। সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব ড. মো. আবু হেনা মোস্তফা কামাল, এনডিসির সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তৃতা করবেন আইটিআই বাংলাদেশের সভাপতি ও বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ব নাসিরউদ্দিন ইউসুফ বাচ্চু। শুভেচ্ছা বক্তৃতা করবেন আইটিআই-এর সাম্মানিক বিশ্ব সভাপতি ও বিশিষ্ট নাট্যজন রামেন্দু মজুমদার, বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক ও বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনের চেয়ারম্যান লিয়াকত আলী লাকী ও আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন নাট্যনির্দেশক রতন থিয়াম।

এসজে