• ঢাকা
  • শনিবার, ০৪ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুলাই ১, ২০১৯, ০৩:০১ পিএম
সর্বশেষ আপডেট : জুলাই ১, ২০১৯, ০৩:১২ পিএম

সিঁদুরপরা নুসরাতের পাশে তসলিমা 

সিঁদুরপরা নুসরাতের পাশে তসলিমা 

ইসলাম ধর্মের অনুসারী হয়েও টালিগঞ্জের নায়িকা নুসরাত জাহান বিয়ে করেছেন একজন অমুসলিমকে। সিঁদুর পরে সংসদে দাঁড়িয়ে শপথবাক্য পাঠ করেছেন। তার গলায় শোনা গেছে জয় হিন্দ, বন্দেমাতরম। আর এতেই চটেছেন ওলামারা। নুসরাতের বিরুদ্ধে জারি করা হয়েছে ফতোয়া। তার পাশে দাঁড়িয়ে তীব্র প্রতিবাদ জানান লেখিকা তসলিমা নাসরিন।
 
মন্তব্যকারী ওলামাদের ধিক্কার জানিয়ে ঝাঁঝালো ভাষায় নিজের সোশ্যাল সাইটে এক পোস্ট লেখেন তসলিমা নাসরিন। সেই সাথে গেরুয়া শিবিরের একাধিক মহিলা সাংসদ পাশে দাঁড়িয়েছেন তৃণমূলের নবনির্বাচিত সাংসদ নুসরাত জাহানের। প্রতিক্রিয়ায় প্রতিবাদ জানিয়েছেন নুসরাত নিজেও।

সিঁথিতে সিঁদুর পরহিত নুসরাত সংসদে

এ প্রসঙ্গে তসলিমা বলেন, ‘নুসরাত জাহান একজন মুসলিম, তিনি বিয়ে করেছেন অমুসলিম নিখিল জৈনকে। হিন্দুপ্রথা মেনে সাতপাকে বাঁধা পড়েছেন। দু’জনের কেউই ধর্মান্তরিত হননি! কিন্তু দেওবনের ওলামারা এতে বেজায় চটলেন। তারা চান অমুসলিমরা বিয়ের আগে ইসলাম ধর্ম গ্রহণ করবেন। এসব চুলায় যাক। দু’জন ভিনধর্মে বিশ্বাসী মানুষ বিয়ে করলেন। বেশ করেছেন। তাতে কার কি?’

নুসরাত জাহান রুহি জৈন৷ নিখিল জৈনকে বিয়ে করার পর এখন এটাই তার নতুন নাম৷ হিন্দু নারীর মতোই তিনি সিঁথি রাঙিয়েছেন সিঁদুরে৷ হাতে চূড়া, মেহেন্দি, গলায় মঙ্গলসূত্র, গায়ে আঁচল জড়িয়ে শাড়ি পরহিতা নুসরাত নববধূর বেশে গত ২৫ জুন সংসদে উপস্থিত হয়েছিলেন। আর এতেই ক্ষেপেছেন ওলামারা। তারা দিয়েছেন নানা ফতোয়া। সেই ঘটনার প্রতিবাদ করে তীব্র ধিক্কার জানিয়েছেন রূপা গাঙ্গুলী, দেবশ্রী চৌধুরী এবং হিন্দুত্ববাদী নেত্রী সাধ্বী প্রাচী প্রমুখ ব্যক্তিত্বরা। এবার তৃণমূলের সাংসদ নুসরাতের পাশে দাঁড়ালেন লেখিকা তথা সমালোচক তসলিমা নাসরিনও।  

এসজে