• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: সেপ্টেম্বর ২১, ২০১৯, ০১:১৪ পিএম
সর্বশেষ আপডেট : সেপ্টেম্বর ২১, ২০১৯, ০১:১৭ পিএম

সমালোচনার ঝড়ে ‘বিক্ষোভ’ সিনেমার পোস্টার

সমালোচনার ঝড়ে ‘বিক্ষোভ’ সিনেমার পোস্টার

দারুণ সমালোচনার মুখে পড়েছে নির্মাণাধীন ‘বিক্ষোভ’ চলচ্চিত্রের পোস্টার। সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশিত হয়ে পোস্টারের ফাস্ট লুক। এই পোস্টার দেখেই সাধারণ দর্শ থেকে শুরু করে সিনেমাপ্রেমীরা কড়া সমালোচনা করেছেন পোস্টারের।

সাম্প্রতিক সময়ে বাংলাদেশে সড়ক দুর্ঘটনা নিয়ে ঘটে যাওয়া ছাত্র আন্দোলনের ওপর ‘বিক্ষোভ’ নামে একটি চলচ্চিত্র নির্মাণ করছেন পরিচালক শামীম আহমেদ রনি। কলকাতার শ্রাবন্তী, রজতাভ দত্ত ও দেশের নবাগত শান্ত খানকে নিয়ে কলকাতায় শেষ হয়েছে প্রথম ধাপের শুটিং। চলচ্চিত্রে সানি লিওনের একটি আইটেম গানও শুট করা হয়েছে মুম্বাইতে।

এরমধ্যে প্রকাশি হয়েছে ‘বিক্ষোভ’ চলচ্চিত্রের পোস্টার। সেখানে দেখা যায়, চাপাতি হাতে রাগান্বিত চেহারায় দাঁড়িয়ে আছেন নায়ক শান্ত খান। তার চারপাশ দিয়ে উড়ছে বইয়ের পাতা। বিপত্তিটা বেঁধেছে এখানেই।একটি অর্থবহ পোস্টার চলচ্চিত্র দেখার প্রাথমিক আগ্রহ তৈরি করে দেয়। অথচ এই পোস্টারের সঙ্গে ছবির প্রকাশিত গল্পের কোনো মিল খুঁজে পাওয়া যায়নি বলে অভিযোগ অনেকের।

সমালোচকদের অনেকেই বলেছেন, ছাত্র আন্দোলনে কোনো চাপাতি ব্যবহার হয়নি। সাধারণ ছাত্ররা কাউকে মারতেও যায়নি। তাহলে পোস্টারে এসব ব্যবহার করা হয়েছে কার স্বার্থে। নাকি ছাত্র আন্দোলনের ইতিহাসকে কলঙ্কিত করতে। অনেকেই অনলাইনে পরামর্শ দিয়েছেন সঠিক কাহিনি এবং ঘ্টনা জেনে চলচ্চিত্র নির্মাণের। তা না হলে ছাত্র আন্দোলনের নাম করে মিথ্যা তথ্য দিলে ছাত্ররা তা মেনে নেবে না।

এছাড়াও পোস্টারে দেখা যায়, নায়ক শান্ত খানের চুলে খেঁজুর গাছের ট্যাটু করা। এটা নিয়ে সমালোচনা হচ্ছে বেশ। তাদের ভাষায়, দেশের কোনো স্কুল ছাত্রের মাথায় এরকম খেঁজুর গাছ সদৃশ ট্যাটু থাকে না। এরকম পোস্টার পরিচালকের মূর্খতার পরিচায়ক।

প্রসঙ্গত, ‘বিক্ষোভ’ চলচ্চিত্রের নায়ক শান্ত খান শাপলা মিডিয়ার কর্ণধার সেলিম খানের ছেলে। সেলিম খানের মেয়ে পিংকি খানের স্টোরি স্প্যালাশ প্রোডাকশনের ব্যানারে নির্মিত হচ্ছে চলচ্চিত্রটি।

এসজে