• ঢাকা
  • রবিবার, ১১ এপ্রিল, ২০২১, ২৭ চৈত্র ১৪২৭
প্রকাশিত: ফেব্রুয়ারি ২৪, ২০২১, ০৫:৪৩ পিএম
সর্বশেষ আপডেট : ফেব্রুয়ারি ২৪, ২০২১, ০৫:৪৩ পিএম

আলাপন

আমি নির্দিষ্ট গণ্ডিতে আটকে নেই: অপূর্ব

আমি নির্দিষ্ট গণ্ডিতে আটকে নেই: অপূর্ব

ছোট পর্দায় অপূর্বকে দেখলে মনে হতেই পারে মুডি কিংবা অহংকারী। হয়ত পা মাটিতে পড়ে না তার। আসলে কি তাই? প্রশ্নের উত্তরে অপূর্ব জানালেন, তিনি মুডি তবে অহংকারী নন। মাটিতে পা রেখেই চলেন সবসময়।

অপূর্ব বলেন, “প্রত্যেক শিল্পী কোনো না কোনো দিক থেকে মুডি হয়ে থাকেন। অভিনয় করতে গেলে মুড ক্রিয়েট করতে হয়। আর এই মুড ক্রিয়েটের সুযোগটা একজন ডিরেক্টর করে দেন। এরকমভাবে বলতে গেলে আমি মুডি। মুড শিল্পীর মধ্যে ইমোশন তৈরি করে। ইমোশন না থাকলে অভিনয় করা কঠিন হয়ে যায়। মুডি বলে এটা ভাবা যাবে না যে, আমি অহংকারী। আমি মাটিতে পা রেখে চলি। কারণ জানি, আমার আজকের এই অবস্থান তৈরি হয়েছে দর্শকের জন্য।”

অপূর্ব সাধারণত এলিট শ্রেণির নাটক করেন। যদিও এটা মানতে নারাজ তিনি। তিনি কোনো গণ্ডিতে আটকে থাকছেন না। অপূর্বর ভাষ্য, “আমি কোনো গণ্ডিতে আটকে নেই। যারা এমনটা মনে করেন তাদের প্রশ্ন করতে চাই, আমি ২০০৬ সাল থেকে নাটক করি। আপনারা আমার কয়টি নাটক দেখেছেন? আমি বিভিন্নরকম চরিত্রে অভিনয় করেছি। তবে এটা সত্য, এলিট শ্রেণির নাটকে বেশি অভিনয় করেছি। তাই বলে আমি ভিন্নধর্মী চরিত্রে অভিনয় করিনি, তা কিন্তু নয়। আমার প্রচুর নাটক আছে যেগুলো এলিট শ্রেণির বাইরের কাজ। সেইসব কাজগুলোর মধ্যে রয়েছ—গুড়, পুতুল মানুষ, স্বপ্নের চিতার মতো কাজ। অনেক নাটক বা টেলিছবি আছে যেগুলো শহরের এলিট শ্রেণির চরিত্রের বাইরে গিয়ে অভিনয় করেছি। সুতরাং বলব, না জেনে এধরনের প্রশ্ন করাটা বোকামি। আমি আশা করব এই সাক্ষাৎকারের পর মানুষ আমাকে বলবে না, আমি এলিট শ্রেণির গণ্ডিতে আটকে আছি।”

এদিকে টেলিভিশন খুললে ঘুরেফিরে সেই একই মুখ দেখা যাচ্ছে—অপূর্ব, নিশো, মেহজাবিন, তিশা। এতে করে মানুষের ভেতর একঘেয়েমিতা তৈরি হচ্ছে না—জানতে চাইলে অপূর্ব বলেন, “আপনার কি মনে হয়? কয়টা নাটকে অভিনয় করা সম্ভব বলে মনে হয় আপনার কাছে? প্রতি মাসে শত শত নাটক নির্মিত হয়। এরমধ্যে সব নাটকে নিশ্চয়ই আমাদের (যাদের বিরুদ্ধে অভিযোগ) অভিনয় করা সম্ভব না। এরকম অভিযোগ সত্যিই ভিত্তিহীন। আমি, নিশো, মেহজাবিন, তানজিন তিশা, সজলসহ যারা আছেন তাদের সবার নাটক একসাথে করলে এতো নাটক হবে না। আমরা ছাড়াও অনেক শিল্পী নাটকে অভিনয় করছেন “

তিনি আরো বলেন, “মিডিয়া একটি ওপেন প্ল্যাটফর্ম। এখানে নিজের ইচ্ছা মতো নাটক দেখার সুযোগ আছে সবার। আমরা কাউকে জোর করি না যে, আমাদের নাটক দেখুন। টিভি চ্যানেল কতৃপক্ষকেও আমাদের দিয়ে নাটক করাতে জোর করি না। মানুষ আমাদের বেশি ভালোবাসেন বলেই আমাদের চাহিদা আছে। তাই টিভি চ্যানেল আমাদের দিয়ে নাটক করাচ্ছে, মানুষও দেখছে। সুতরাং একই মুখ বারবার ঘুরেফিরে আসছে—এই কথাটি বলার কোনো মানে হয় না “

নিজের অভিনয় জীবনকে অতিরঞ্জনের মধ্যে নিয়ে গিয়ে ফেলতে চান না অপূর্ব। জানেন, দর্শকদের চাহিদায়, ভালোবাসায় তিনি তৈরি হয়েছেন। তাই দর্শকের ভালোবাসার প্রতিদান দিয়ে যাচ্ছেন অবিরত। তবে তাকে নিয়ে হওয়া সমালোচনার তোয়াক্কা করেন না তিনি। সমান্তরাল এগিয়ে চলেন রেল লাইনের মতো।