• ঢাকা
  • রবিবার, ১১ এপ্রিল, ২০২১, ২৭ চৈত্র ১৪২৭
প্রকাশিত: মার্চ ২, ২০২১, ০৩:১৯ পিএম
সর্বশেষ আপডেট : মার্চ ২, ২০২১, ০৩:২২ পিএম

মার্চে আশার আলো, মুক্তি পাচ্ছে একগুচ্ছ সিনেমা

মার্চে আশার আলো, মুক্তি পাচ্ছে একগুচ্ছ সিনেমা

নতুন বছরের শুরুটা বাংলা চলচ্চিত্রের জন্য আশাজাগানিয়া ছিল না। অন্তত প্রথম দুই মাসের চিত্র তেমনটাই বলছে। এই সময়টায় মাত্র তিনটি সিনেমা মুক্তি পেয়েছে। যদিও সিনেমাগুলো ছিল নিম্ন মানের। তাই সেগুলো নিয়ে হয়নি তেমন কোনো উচ্চবাচ্য।

তবে মার্চ মাসে এসে সেই চিত্র বদল হতে যাচ্ছে। জানা গেছে, এ মাসে ৬টি ছবি মুক্তি পেতে চলেছে। সিনেমাগুলো হলো—তুমি আছো তুমি নেই, টুঙ্গিপাড়ার মিয়া ভাই, স্ফুলিঙ্গ, অলাতচক্র, গন্তব্যপ্রিয় কমলা। ছবিগুলোর প্রযোজক ও পরিচালকেরা মুক্তির খবর নিশ্চিত করেছেন।

সিনোগুলোর মধ্যে তুমি আছো তুমি নেইটুঙ্গিপাড়ার মিয়া ভাই মুক্তি পাবে ১২ মার্চ। তুমি আছো তুমি নেই সিনেমার মাধ্যমে প্রথমবার বড়পর্দায় হাজির হবেন প্রার্থনা ফারদিন দীঘি। ছবিতে তিনি জুটি বেঁধেছেন আসিফ ইমরোজের সঙ্গে। ছবির পরিচালক দেলোয়ার জাহান ঝন্টু।

এদিকে ১৯ মার্চ মুক্তি পাবে তিনটি সিনেমা। ছবি তিনটি হলো—স্ফুলিঙ্গ, অলাতচক্রগন্তব্য। তৌকীর আহমেদ পরিচালনা করেছেন স্ফুলিঙ্গ সিনেমাটি। তরুণদের ব্যান্ড সংগীত চর্চাকে কেন্দ্র করে সিনেমার গল্প গড়ে উঠেছে। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে নির্মিত স্ফুলিঙ্গ সিনেমাটি প্রযোজনা করেছে স্বপ্নের বাংলাদেশ ফাউন্ডেশন। এতে অভিনয় করেছেন শ্যামল মাওলা, জাকিয়া বারী মম ও পরীমনি।

কথাসাহিত্যিক আহমেদ ছফার অলাতচক্র উপন্যাস অবলম্বনে নির্মিত হয়েছে সিনেমা। তার নামও রাখা হয়েছে অলাতচক্র। জয়া আহসান ও আহমেদ রুবেল অভিনয় করেছেন কেন্দ্রীয় চরিত্রে। এটি পরিচালনা করেছেন হাবিবুর রহমান। মুক্তিযুদ্ধের প্রেক্ষাপটে নির্মিত এ সিনেমাটি পেয়েছে সরকারি অনুদান। এটিও মুক্তি পাবে ১৯ মার্চ।

বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ থেকে অনুপ্রাণিত হয়ে গন্তব্য সিনেমাটি নির্মাণ করেছেন অরণ্য পলাশ। বিভিন্ন কারণে প্রায় অনিশ্চিত হয়ে পড়েছিল সিনেমাটির মুক্তি। এবার সব শঙ্কা কাটিয়ে অবশেষে মুক্তি পেতে যাচ্ছে সিনেমাটি। এতে অভিনয় করেছেন ফেরদৌস, আইরিন, এলিনা শাম্মী, আমান রেজা, আফফান মিতুল, মাসুম আজিজ, জয়ন্ত চট্টোপাধ্যায়, কাজী রাজু, কাজী শিলা প্রমুখ।

মহান মুক্তিযুদ্ধের প্রেক্ষাপট নিয়ে নির্মিত ইমপ্রেস টেলিফিল্ম প্রযোজিত সিনেমা প্রিয় কমলা। সিনেমায় বীরাঙ্গনা চরিত্রে অভিনয় করেছেন অপু বিশ্বাস। শাহরিয়ার নাজিম জয়ের কাহিনি, চিত্রনাট্য ও সংলাপে বাপ্পী-অপু ছাড়াও অভিনয় করেছেন সোহেল খান, সেহেঙ্গাল বিপ্লব, আজান, মালাসহ আরো অনেকে। ২৬ মার্চ মুক্তি পাবে সিনেমাটি।

মার্চে মুক্তি পাওয়া সিনেমাগুলো চলচ্চিত্রে দুর্দিন দূর করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে মনে করেন চলচ্চিত্র সংশ্লিষ্টরা। চলচ্চিত্র প্রদর্শক সমিতির উপদেষ্টা ও সিনেমা হলমালিক মিয়া আলাউদ্দিন বলেন, “এটাকে মন্দের ভালো বলব। প্রথম দুই মাসে ভালো সিনেমাই মুক্তি পায়নি। সেই তুলনায় এ মাসে ৬টি সিনেমা মুক্তি পাওয়া ভালো দিক। সামনে হয়ত আরো বেশকিছু বড় বাজেটের সিনেমা মুক্তি পাবে। ভালো সিনেমা মুক্তি পেলে সিনেমা হলগুলো প্রাণ ফিরে পাবে।”

তবে করোনার কারণে দর্শক উপস্থিতি কিছুটা ভাবাচ্ছে তাকে। যদিও তিনি মনে করেন, সিনেমার গল্প ভালো হলে মানুষ সিনেমা হলে যাবেই।