• ঢাকা
  • মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: এপ্রিল ১৭, ২০২১, ০৪:১৯ পিএম
সর্বশেষ আপডেট : এপ্রিল ১৭, ২০২১, ০৪:১৯ পিএম

সম্পর্কের জটিল সমীকরণে তারা

সম্পর্কের জটিল সমীকরণে তারা

পশ্চিমবঙ্গের বিধানসভা নির্বানের বিজেপির প্রার্থী হয়েছেন শ্রাবন্তী। অন্যদিকে তৃণমূল কংগ্রেসের সাংসদ দেব। স্বভাবতই রাজনীতির ময়দানে তারা দুজন তুমুল প্রতিদ্বন্দ্বী। তবে এই প্রতিদ্বন্দ্বীতা তাদের রাজনৈতিক ক্যারিয়ারে কোনো প্রভাব ফেলছে না। 

রাজনীতির ময়দান থেকে ‘খেলাঘর’ সিনেমার মাধ্যমে রুপালি পর্দায় ফিরতে চলেছেন দেব-শ্রাবন্তী জুটি। ছবিতে চমক হিসেবে আছেন পাওলি দাম। এই ছবির মাধ্যমে প্রথমবার তারা তিন জন একই ছবিতে অভিনয় করবেন। ছবিটি পরিচালনা করবেন লীনা গঙ্গোপাধ্যায় ও শৈবাল বন্দ্যোপাধ্যায়। 

আধুনিক সমাজে নারী-পুরুষের সম্পর্কের জটিলতার গল্প বলবে ‘খেলাঘর’। ভারতীয় গণমাধ্যমকে ছবির অন্যতম পরিচালন লীনা গঙ্গোপাধ্যায় বলেন, ‍‘‘আমি সম্পর্কের গল্প বলতে ভালবাসি। নারী-পুরুষের সম্পর্কে অনেক পরত থাকে। তাই সম্পর্কের কাহিনি পুরনো হয় না।’’

মূলত তিনটি চরিত্রের মধ্যেই গল্প ঘুরবে। একটি পুরুষ এবং দুই নারী চরিত্র থাকলে, ত্রিকোণ প্রেমের ধারণা আসাই স্বাভাবিক। দেব, শ্রাবন্তী ও পাওলির সম্পর্কের সমীকরণ ঠিক কেমন—তা এখনই ভাঙতে চাইলেন না পরিচালক। 

‘সাঁঝবাতি’তে দেবের পারফরম্যান্স নির্মাতাদের ভরসা দিয়েছে। তাই ‘খেলাঘর’ ছবিতে ফের তাকে চ্যালেঞ্জিং চরিত্র দিয়েছেন লীনা। ছবির প্রযোজক অতনু রায়চৌধুরীও আস্থা রাখেন সম্পর্কের কাহিনিতে। সব ধরনের দর্শককে বিনোদন দিতে হলে ফ্যামিলি ড্রামার বিকল্প নেই বলে মনে করেন তিনি। 

এদিকে ছবির শুটিংয়ের আগেই প্রকাশ হবে বিধানসভা নির্বাচনের ফল। নির্বাচনের ফল শুটিং কোনো প্রভাব ফেলবে না বলে মনে করেন শ্রাবন্তী। তিনি বলেন, “আমরা পরস্পরকে চিনেছি অভিনয়ের সূত্রে। বহু হিট ছবি দিয়েছি। আর দুটো জায়গা আলাদা, তাকে মেলানো যায় না। ইনফ্যাক্ট আমার সঙ্গে দেবের কথাও হয়েছে।’’

আর দেব জানালেন শ্রাবন্তীকে নিতে প্রযোজককে অনুরোধ করেছিলেন তিনি। দেব বলেন, “পলিটিক্যাল আদর্শ যেন কাজে প্রভাব না ফেলে, সেটা দেখা শিল্পীদেরও দায়িত্ব। তাই তারা কোথায় কী বলছে, সেটা খুব ভেবেচিন্তে বলা উচিত। আমি নেগেটিভ কথা বলি না, কারণ মানুষ সেটা শুনতে পছন্দ করে না। আর এখন তো ভাগাভাগিটা খুব স্পষ্ট। তাই অন্য দলের লোকের সঙ্গে কাজ করতেই হবে। ইলেকশনটা মিটে গেলে এটাই দেখার যে, কে কতটা ‘রং’ নিয়ে ঘুরছে। তবে আশা রাখব, যে অভিনেতারা নতুন রাজনীতিতে এসেছেন, তারাও যেন ইন্ডাস্ট্রিতে রাজনৈতিক রং না লাগান।”

আগামী অগস্ট-সেপ্টেম্বর থেকে শুটিং শুরু হবে এই ছবির। দেবের ‘কিশমিশ’ আগামী শীতের ছুটিতে আসার কথা। ‘খেলাঘর’ ২০২২ সালের জানুয়ারিতে মুক্তির ইচ্ছে রয়েছে নির্মাতাদের।