• ঢাকা
  • মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: মে ২, ২০২১, ০১:১৮ পিএম
সর্বশেষ আপডেট : মে ২, ২০২১, ০১:১৮ পিএম

শতবর্ষে সত্যজিৎ

জয়ার চোখে সত্যজিৎ রায়

জয়ার চোখে সত্যজিৎ রায়

শতবর্ষে সত্যজিৎ রায়। জন্মদিনে তাকে শ্রদ্ধাভরে স্মরণ করলেন দুই বাংলার জনপ্রিয় অভিনেত্রী জয়া আহসান। ফেসবুক পোস্টে তিনি জানালেন, ছোটবেলা থেকে বড়বেলা—সবসময় সত্যজিৎ রায়ের লেখা ও নির্মিত চলচ্চিত্র তাকে প্রভাবিত করত। 

জয়া লিখেছেন, “বামনদের ভূখণ্ডে তার মাথা ছাড়িয়ে গিয়েছিল সবাইকে। আবার তিনি নিজেও এতটাই উঁচু হয়ে গিয়েছিলেন যে সবাইকে বামন বানিয়ে ছেড়েছিলেন। কিশোরীবেলায় তার লেখায় ছিল আমাদের আনন্দের পৃথিবী। কিছুটা বড়বেলায় তার ছবি খুলে দিয়েছিল আমাদের মন। বাংলা হয়ে উঠেছিল আরও নিজের। বুঝেছিলাম, মানুষের অন্ত নেই।”

তিনি আরও লেখেন, “পৃথিবীর এক ভাঙা কোণে ছবি বানিয়ে পৃথিবীর চলচ্চিত্রকে তুলে নিয়ে গিয়েছিলেন অনেক ওপরে। আজ সত্যজিৎ রায়ের শততম জন্মদিন। আমরা এখনও ফিরে আসছি তার ছবির কাছে। এক শ বছর পরে বোধ করি আরও বেশি করে ফিরে আসতে হবে।”

১৯২১ সালের আজকের এই দিনে (২ মে) কলকাতার বিখ্যাত রায় পরিবারে জন্মগ্রহণ করেন তিনি। বাবা সুকুমার রায় এবং পিতামহ উপেন্দ্রকিশোর রায় চৌধুরী দুজনেই বাংলা সাহিত্যের উজ্জ্বল নক্ষত্র। তাদের পৈতৃক নিবাস ছিল বাংলাদেশের কিশোরগঞ্জ জেলার কটিয়াদি থানার মসূয়া গ্রামে।

উপমহাদেশের চলচ্চিত্রকে এক অভিন্ন মাত্রা দিয়েছিলেন সত্যজিৎ রায়। ২০০৪ সালে বিবিসির জরিপে সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি তালিকায় ১৩তম স্থান লাভ করেছিলেন তিনি।