• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৪ জুন, ২০২১, ১০ আষাঢ় ১৪২৮
প্রকাশিত: মে ১৬, ২০২১, ০৪:৫০ পিএম
সর্বশেষ আপডেট : মে ১৬, ২০২১, ০৪:৫০ পিএম

ঈদের নাটক ‘ঢাকাইয়া খানদান’

ঈদের নাটক ‘ঢাকাইয়া খানদান’

খানদানি ঝগড়া-বিবাদ ঢাকাইয়াদের কাছে একরকমের ঐতিহ্যের মতোই, এই ঝগড়াটা মূলত দুই খানদানের মধ্যে হলেও মজাটা কিন্তু পাড়া-প্রতিবেশীরাই বেশি পায়। তেমনি দুই ঝগড়াশালী খানদান হচ্ছে পুরান ঢাকার ‘মিয়া’ আর ‘খান’ পরিবার ওরফে খানদান। আর এই দুই খানদানের দুই রত্ন হচ্ছে মিয়া পরিবারের ‘আশিক মিয়া’ এবং খান পরিবারের ‘সুইটি খান’।

আশিক মিয়া দেখতে শুনতে ভালো। চালচলন, মহল্লায় আড্ডাবাজি, ধান্দাবাজি সবকিছুতেই পাক্কা ঢাকাইয়া পোলা। লেখাপড়ায়ও বেশ ভালো। এজন্য মহল্লায় তার আলাদা কদরও আছে। অপরদিকে সুইটি খান দেখতে শুনতে ভালো হলেও কামকাজ ও লেখাপড়ায় একেবারে নিম্নমানের। সে যেমন সুন্দরী ও স্মার্ট তেমনই বদরাগী। ভালো কথা ও কাজকর্মেরা মনে হয় তার আশপাশ দিয়েও কখনো ভিড়েনা। লেখাপড়ায় ডাব্বামার্কা হলেও সাজুগুজুর যদি কোন কম্পিটিশন হতো তাহলে সুইটি চ্যাম্পিয়ন নিঃসন্দেহে। এই দুই রত্নের (আশিক-সুইটি) মধ্যে ছোটবেলা থেকেই খানদানি শত্রুতার সুবাদে প্রতিদিনই তারা নতুন নতুন সব বিষয় নিয়ে ঝগড়ার সৃষ্টি করে। এভাবেই এক সময় দুই খানদানের মধ্যে নতুন অধ্যায়ের শুরু হয়।

এমনই এক গল্প নিয়ে ঈদের বিশেষ নাটক ‘ঢাকাইয়া খানদান’। মুহাম্মদ মিফতাহ্ আনানের রচনা ও পরিচালনায় এতে অভিনয় করেছেন তৌসিফ মাহবুব, সাফা কবির, জুলফিকার চঞ্চল সহ আরো অনেকে। প্রচারিত হবে ঈদের তৃতীয়দিন (১৬ মে) রাত ৮টা ৩০মিনিটে আরটিভিতে।