• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: সেপ্টেম্বর ১৬, ২০২১, ০১:২৩ পিএম
সর্বশেষ আপডেট : সেপ্টেম্বর ১৬, ২০২১, ০১:২৩ পিএম

নওয়াজউদ্দিনের সঙ্গে বলিউডে জয়া আহসান!

নওয়াজউদ্দিনের সঙ্গে বলিউডে জয়া আহসান!

জাতীয় চলচ্চিত্র পুরস্কার জয়ী অভিনেত্রী জয়া আহসান। বাংলাদেশের পাশাপাশি ভারতীয় বাংলা সিনেমাতে নিয়মিত অভিনয় করছেন তিনি। ওপার বাংলাতেও তার তুমুল জনপ্রিয়তা। এবার বলিউড অভিনেতা নওয়াজউদ্দিন সিদ্দিকীর সঙ্গে জুটি বেঁধে পর্দায় হাজির হতে যাচ্ছেন এই অভিনেত্রী।

ভারতীয় একটি সংবাদমাধ‌্যম জানিয়েছে, পরিচালক সায়ন্তন মুখোপাধ্যায় একটি ওয়েব সিরিজ নির্মাণ করছেন। যার পটভূমি ১৯৬৭ সালের নকশালবাড়ি আন্দোলন। তৎকালীন বিতর্কিত পুলিশ অফিসার রুণু গুহ নিয়োগীর লেখা ‘সাদা আমি কালো আমি’ উপন্যাস অবলম্বনে বাংলা, হিন্দি, ইংরেজি ভাষায় নির্মিত হবে এই সিরিজ। এতে চারু মজুমদার চরিত্রে অভিনয় করবেন নওয়াজউদ্দিন সিদ্দিকী। আর তার স্ত্রী লীলা মজুমদারের চরিত্রে দেখা যাবে জয়া আহসানকে।

কিছুদিন পরই মুক্তি পাবে এই নির্মাতার নতুন সিনেমা ‘ঝরা পালক’। জীবনানন্দ দাশের জীবনী নিয়ে নির্মিত হয়েছে এই চলচ্চিত্র। এতে কবির স্ত্রীর চরিত্রে অভিনয় করেছেন জয়া আহসান। ওয়েব সিরিজে জয়া আহসানকে কাস্ট করার বিষয়ে পরিচালক সায়ন্তন বলেন—‘আমার জয়া যোগ আগে থেকেই। জয়া অনুরোধ জানিয়েছিলেন, জাতীয় স্তরের কাজে তাকে সুযোগ দেওয়ার জন্য। সেই জায়গা থেকেই লীলা মজুমদারের চরিত্রের জন্য বলতেই এক কথায় রাজি হন তিনি।’

ওয়েব সিরিজের জন‌্য বিতর্কিত রাজনৈতিক প্রেক্ষাপট বেছে নেওয়ার কারণ ব‌্যাখ‌্যা করে সায়ন্তন বলেন—‘‘মুম্বাইয়ের পটভূমিকায় যদি ‘সেক্রেড গেমস’ বা উত্তরপ্রদেশকে নিয়ে ‘মির্জাপুর’ সিরিজ তৈরি হতে পারে তা হলে বাংলাই বা পিছিয়ে থাকবে কেন? পশ্চিমবঙ্গের আন্দোলনের ইতিহাসও তুলে ধরার সময় এসেছে। সেই জায়গা থেকেই আমার এই উপন্যাস নির্বাচন।’’

গত দেড় বছর ধরে চিত্রনাট্যের প্রাথমিক খসড়া তৈরি করেছেন পরিচালক। তাকে সাহায্য করেছেন ‘অন্ধাধুন’ সিনেমার লেখক অরিজিৎ বিশ্বাস। সায়ন্তন জানিয়েছেন, আগামী দিনে বলিউডের বড় চিত্রনাট্যকার যোগ দেবেন তার সঙ্গে।

প্রাথমিক পরিকল্পনা অনুযায়ী, তিনটি পর্বে দেখানো হবে এই সিরিজ। প্রথম পর্বে থাকবে ১৯৪৭-১৯৭২ সাল। ১৯৭২-১৯৯০ পর্যন্ত উঠে আসবে দ্বিতীয় পর্বে। শেষ পর্বে থাকবে ১৯৯০ সাল থেকে বর্তমান প্রেক্ষাপট। দ্বিতীয় ভাগে থাকবেন কিষেণজি, বুদ্ধদেব ভট্টাচার্য, মমতা বন্দ্যোপাধ্যায়ও। পুরোটাই টানটান রাজনৈতিক সিরিজ।

আগামী বছর এ সিরিজের শুটিং শুরু হবে। কলকাতা, মুম্বাই, কেরালা, অন্ধ্রপ্রদেশের পাশাপাশি চীন, রাশিয়াতেও সিনেমাটির দৃশ‌্যধারণের কাজ হবে বলে পরিকল্পনা করেছেন নির্মাতা।

জাগরণ/এমএইচ