• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: নভেম্বর ৩০, ২০১৯, ০৮:৩১ পিএম
সর্বশেষ আপডেট : নভেম্বর ৩০, ২০১৯, ০৮:৩২ পিএম

কুমিল্লায় বর্ণাঢ্য নবান্ন উৎসব

কুমিল্লায় বর্ণাঢ্য নবান্ন উৎসব
কুমিল্লায় বর্ণাঢ্য নবান্ন উৎসব উদযাপন -ছবি : জাগরণ

অগ্রহায়ণের শুরুতেই গ্রাম-বাংলায় শুরু হয়েছে উৎসবের নানা আয়োজন। নতুন ধান কাটা আর সেই ধানের প্রথম অন্ন খাওয়াকে কেন্দ্র করে পালিত হয় নবান্ন উৎসব। বাঙালির বারো মাসে তেরো পার্বণ। কৃষকের ঘর ভরে উঠবে গোলা ভরা ধানে। নতুন ধানের চাল থেকে নানা রকম পিঠা-পুলির গন্ধে ভরে ওঠে প্রতিটি ঘর।

স্মরণাতীত কাল থেকে বাঙালির জীবনে পয়লা অগ্রহায়ণকে বলা হয়ে থাকে বাৎসরিক সুদিন। এদিনকে বলা হয় নবান্ন। নবান্ন হচ্ছে হেমন্তের প্রান। নতুন ধানের চাল দিয়ে তৈরি করা হয় পিঠা, পায়েস, ক্ষীরসহ হরেক রকমের খাবার।

বাঙালির হাজার বছরের সংস্কৃতিকে তুলে ধরতেই শনিবার (৩০ নভেম্বর) বিকালে কুমিল্লা জেলা প্রশাসন বর্ণাঢ্য আয়োজনে নবান্ন উৎসব উদযাপন করে। মাঠে গিয়ে পাকা ধান কাটা, নানা রকম পিঠা-পুলির আয়োজন, নবান্নের নাচ-গান দিয়ে উৎসব উদযাপন করা হয়। নবান্ন উৎসবকে কেন্দ্র করে কুমিল্লা বুড়িচং উপজেলার পিরযাত্রাপুর ইউনিয়ন প্রাঙ্গণ হয়ে ওঠে উৎসবের গ্রাম।
 
নবান্ন উৎসবে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ আওয়ামীলীগের প্রেসিডিয়াস সদস্য ও বুড়িচং-ব্রাহ্মনপাড়া সংসদীয় আসনের সংসদ সদস্য এডভোকেট আব্দুল মতিন খসরু। বক্তব্য রাখেন কুমিল্লা জেলা প্রশাসক আবুল ফজল মীর, অতিরিক্ত পুলিশ সুপার (পুলিশ সুপার পদোন্নতি প্রাপ্ত)  শাখাওয়াত হোসেন, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) কাইজার মোঃ ফারাবী, বুড়িচং উপজেলা নির্বাহী কর্মকর্তা ইমরুল হাসান। নবান্ন উৎসবে কুমিল্লা জেলা প্রশাসরেনর কর্মকর্তা, উপজেলা প্রশাসনের কর্মকর্তা জেলা পুলিশের উদ্ধতন কর্মকর্তাবৃন্দ, স্থানিয় সরকার বিভাগের প্রতিনিধি, সামাজিক সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ ও সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন। 

একেএস

আরও পড়ুন