• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: ডিসেম্বর ১২, ২০২০, ১০:০৫ এএম
সর্বশেষ আপডেট : ডিসেম্বর ১২, ২০২০, ১২:৫৫ পিএম

ফেসবুক থেকে

বইমেলা স্থগিত, লেখকের প্রতিবাদ

বইমেলা স্থগিত, লেখকের প্রতিবাদ

কয়েকটি টিভি ও অনলাইন মিডিয়ায় দেখলাম, বইমেলা এবার হচ্ছে না। স্থগিত হবে। মেলা নাকি এবার ভার্চুয়ালি হবে। ভার্চুয়াল বইমেলাটা কী জিনিস? এখানে কি বই বিক্রি হবে? ভার্চুয়ালি বই বিক্রির জন্য তো রকমারি.কম আছে। আরো অসংখ্য অনলাইন বই বিক্রয় প্রতিষ্ঠান আছে। পাঞ্জেরী, পাঠক সমাবেশ, বাতিঘরসহ অনেক প্রকাশনা প্রতিষ্ঠান অনলাইনে বই বিক্রি করছে। বাতিঘরের ফেসবুক পেজে ইনবক্স করলে বই বাড়িতে পৌঁছে দিচ্ছে। তাহলে ভার্চুয়াল বইমেলার আলাদা বিশেষত্ব কোথায়?

করোনার কারণে নিউমার্কেট বন্ধ? প্রতিদিন নিউমার্কেট হয়ে বাসায় ফিরি। মানুষের যে ভিড় দেখি, যে ঠেলাঠেলি দেখি, রাস্তায় যে জ্যাম দেখি, তাতে তো মনে হয় না দেশে করোনা নামক কিছু আছে! করোনার কারণে কি গাউসিয়া মার্কেট বন্ধ? বসুন্ধরা মার্কেট বন্ধ? টোকিও স্কয়ার বন্ধ? যমুনা ফিউচার পার্ক বন্ধ? বঙ্গবাজার বন্ধ? বাংলাদেশের কোন মার্কেটটা বন্ধ? ওয়াজ মাহফিল বন্ধ? মসজিদ-মন্দির-গির্জা বন্ধ? বাস-ট্রেন-লঞ্চ বন্ধ? সরকারি-বেসরকারি অফিস-আদালত বন্ধ? রাজনৈতিক সভা-সমাবেশ বন্ধ? কিছুই তো বন্ধ না। সবই চলছে। শুধু স্থগিত হবে বইমেলা। কেন? কোন যুক্তিতে? যুক্তি দিন। মেনে নেব।

ফেব্রুয়ারির মাঝামাঝি শীত বিদায় নেয়। শীতে করোনার প্রকোপ বেড়েছে। গরমে আবার কমবে, আশা করা যায়। মার্চে গরম থাকে। বইমেলা তো মার্চেও করা যেত। এক মাস না করে পনেরো দিনও করা যেত। কিংবা সীমিত আকারেও করা যেত। তা না করে স্থগিত করে দেওয়ার সিদ্ধান্ত ঠিক হবে না। আমরা চাই স্বাস্থ্যবিধি মেনে বইমেলা হোক। মার্চে হলেও হোক। করোনার কারণে বন্ধ করে দিলে সব বন্ধ করে দিন। লকডাউন দিয়ে দিন। নৌকায় অসংখ্য ফুটো। সব ফুটো খোলা রেখে পানি ঠেকানোর জন্য একটা ফুটো বন্ধ করা হাস্যকর। দেশের সব খোলা থাকবে, কিছু বন্ধ থাকবে, এটা সমর্থনযোগ্য নয়। একজন লেখক হিসেবে সরকারের এমন সিদ্ধান্তের প্রতিবাদ জানাচ্ছি।