• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: মে ৩, ২০১৯, ০৬:০০ পিএম
সর্বশেষ আপডেট : মে ৩, ২০১৯, ০৬:০০ পিএম

ঢাকা সিএমএইচে দুই রোগীর দেহে সফল কিডনি প্রতিস্থাপন

ঢাকা সিএমএইচে দুই রোগীর দেহে সফল কিডনি প্রতিস্থাপন

ঢাকা সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) দুজন রোগীর শরীরে সফলভাবে কিডনি প্রতিস্থাপন করা হয়েছে।

শুক্রবার (৩ মে) সিএমএইচের পরিচালকের পক্ষে সহকারী পরিচালক রাশেদুল আলম খানের পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানান হয়- ‘‘২৮ এপ্রিল থেকে ৩০ এপ্রিল পর্যন্ত পরিচালিত তিন দিনের এই কার্যক্রম ভারতের স্বনামধন্য কিডনি  ট্রান্সপ্লান্ট প্রতিষ্ঠানের (আইকেডিআরসি, আহমেদাবাদ) ট্রান্সপ্লান্ট সার্জন অধ্যাপক প্রাঞ্জল রমনলাল মোদীর তত্ত্বাবধানে পরিচালিত হয়। ছয়জন সদস্যের দলের সঙ্গে যৌথভাবে ঢাকা সিএমএইচের বিশেষজ্ঞ ইউরোলজি-নেফ্রোলজি টিমের সদস্যরা ব্রিগেডিয়ার জেনারেল শহীদুল ইসলামের নেতৃত্বে অংশ নেন।

ঢাকা সিএমএইচের কমান্ড্যান্ট ব্রিগেডিয়ার জেনারেল তৌফিকুল হাসান সিদ্দিকী জানান, কিডনি সংযোজনের কার্যক্রমের সঙ্গে ভবিষ্যতে অন্যান্য অরগ্যান (যেমন- লিভার, ফুসফুস, অগ্নাশয়) ইত্যাদি সংযোজনের প্রক্রিয়া চালু করার পরিকল্পনা রয়েছে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, জনসাধারণের দোরগোড়ায় স্বাস্থ্যসেবা পৌঁছে দেওয়ার জন্য প্রধানমন্ত্রীর অঙ্গীকারের অংশ হিসেবে এবং বাংলাদেশ সেনাবাহিনী প্রধানের দূরদর্শিতা ও সার্বিক সহযোগিতায় ঢাকা সিএমএইচে এই কিডনি ট্রান্সপ্লান্ট সেন্টারের কার্যক্রম শুরু হয়েছে। ২০১৮ সালের ২৯ জুলাই থেকে তিন আগস্ট পর্যন্ত উক্ত ট্রান্সপ্লান্ট টিম এই কার্যক্রমের সূচনা করে। যার ধারাবাহিকতায় দ্বিতীয়বারের মতো আবারও ল্যাপারোসকোপিক পদ্ধতিতে দুটি কিডনি সফলভাবে সংযোজিত হলো।

এছাড়াও ৩০ এপ্রিল সিএমএইচ ঢাকার কনফারেন্স হলে কিডনি ট্রান্সপ্লান্ট বিষয়ক সাইনটিফিক সেমিনারে সামরিক চিকিৎসা সার্ভিস মহাপরিদফতরের মহাপরিচালক মেজর জেনারেল ফসিউর রহমানের উপস্থিতিতে ভারতীয় প্রখ্যাত ট্রান্সপ্লান্ট সার্জন অধ্যাপক প্রাঞ্জল রমনলাল মোদী ‘ক্যাডাভার অরগান ট্রান্সপ্লান্টেশন : ওভারকামিং চ্যালেঞ্জেস অ্যান্ড পার্সোনাল এক্সপেরিয়েন্স’র ওপর একটি প্রেজেন্টেশন উপস্থাপন করেন।

বিজ্ঞপ্তিতে জানান হয়, ‘‘বর্তমানে সামরিক বাহিনীর সদস্যরা এ চিকিৎসাসেবা পেলেও ভবিষ্যতে অসামরিক রোগীদের জন্যও এ সেবা উন্মুক্ত করার পরিকল্পনা রয়েছে।’’

আরএম/এসএমএম