• ঢাকা
  • রবিবার, ১৫ সেপ্টেম্বর, ২০১৯, ৩১ ভাদ্র ১৪২৬
প্রকাশিত: জুন ১২, ২০১৯, ০১:২৫ পিএম
সর্বশেষ আপডেট : জুন ১২, ২০১৯, ০১:৫১ পিএম

নিয়োগ নিয়ে বিক্ষোভ

আন্দোলনকারীদের বিরুদ্ধে বিএসএমএমইউ’র মামলা 

জাগরণ প্রতিবেদক
আন্দোলনকারীদের বিরুদ্ধে বিএসএমএমইউ’র মামলা 

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) চিকিৎসক নিয়োগ পরীক্ষা বন্ধের দাবিতে আন্দোলনরত চিকিৎসকদের বিরুদ্ধে মামলা দায়ের করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। শিক্ষাপ্রতিষ্ঠানে ভাঙচুর, অরাজকতা, নৈরাজ্য সৃষ্টি ও সরকারি কাজে বাধাদান সংক্রান্ত আইনে এই মামলা করা হয়। 

গতকাল মঙ্গলবার (১১ জুন) মধ্যরাতে বিএসএমএমইউর প্রক্টর অধ্যাপক ডা. সৈয়দ মোজাফফর আহমেদ বাদী হয়ে রাজধানীর শাহবাগ থানায় মামলাটি করেন।

এ মামলায় বিএসএমএমইউর চিকিৎসক নিয়োগের প্রতিবাদে আন্দোলনকারীদের মধ্যে প্রথম সারির ১৫ জনের নাম উল্লেখ করা হয়েছে। তবে মামলা তদন্ত ও গ্রেফতারের স্বার্থে আসামিদের নাম প্রকাশ করেনি পুলিশ।

এ বিষয়ে শাহবাগ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো.আবুল হাসান জানান, বিশ্ববিদ্যালয়ে আন্দোলনের নামে নৈরাজ্য, অনাকাঙ্খিত পরিস্থিতি সৃষ্টিসহ নানা অভিযোগ এনে মামলাটি দায়ের করা হয়েছে। মামলায় ১৫ জনের নাম উল্লেখ সহ অজ্ঞাতপরিচয় আরও ৪০ জনকে আসামি করা হয়েছে। মামলার তদন্ত কাজ শুরু হয়েছে।
  
গতকাল মঙ্গলবার চিকিৎসকদের চলমান আন্দোলনের মুখে নিয়োগের মৌখিক পরীক্ষা স্থগিত করা হয়। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া বলেন, চিকিৎসক নিয়োগে যে মৌখিক পরীক্ষা শুরু হয়েছিল, সেটি সাময়িকভাবে স্থগিত করা হয়েছে। নিয়োগ প্রক্রিয়া বাতিল করা হবে নাকি চালিয়ে নেয়া হবে সে বিষয়ে পরবর্তী সিন্ডিকেট সভায় সিদ্ধান্ত নেয়া হবে। 

প্রসঙ্গত, ২০০টি মেডিকেল অফিসারের পদে ২০১৭ সালের সেপ্টেম্বরে নিয়োগ বিজ্ঞপ্তি দেয় বিএসএমএইউ কর্তৃপক্ষ। এরমধ্যে ১৮০ জন এমবিবিএস ও ২০ জন বিডিএস চিকিৎসক চাওয়া হয়। প্রথম দফায় নিয়োগ পরীক্ষার তারিখ ঘোষণা করা হলেও সেটি পিছিয়ে ২০১৮ সালের সেপ্টেম্বরে পরীক্ষার দিন ঠিক করা হয়। পরীক্ষা নেয়ার জন্য প্রশ্নপত্রও ছাপানো হয়। কিন্তু অনিবার্য কারণ দেখিয়ে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ পরীক্ষা স্থগিত করে। নিয়োগ বিজ্ঞপ্তি ছাপা হওয়ার দেড় বছর পর গত ২২ মার্চ সেই পরীক্ষা অনুষ্ঠিত হয়। এরপর থেকেই আন্দোলন শুরু করেন চিকিৎসকদের একাংশ।


এইচ এম/একেএস

Islami Bank