• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুন ২৪, ২০১৯, ০৩:৩৪ পিএম
সর্বশেষ আপডেট : জুন ২৪, ২০১৯, ০৬:১৯ পিএম

২ জুলাইয়ের মধ্যে মেয়াদোর্ত্তীর্ণ ওষুধ সরানোর নির্দেশ

২ জুলাইয়ের মধ্যে মেয়াদোর্ত্তীর্ণ ওষুধ সরানোর নির্দেশ

আগামী ২ জুলাইয়ের মধ্যে দেশের সব ফার্মেসি থেকে মেয়াদোর্ত্তীর্ণ ওষুধ সরিয়ে ফেলার নির্দেশ দিয়েছে সরকার। সোমবার (২৪ জুন) সচিবালয়ে আনুষ্ঠানিক প্রেস ব্রিফিং করে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক এ তথ্য জানান।

তিনি বলেন, কোনো ফার্মেসিতে মেয়াদোর্ত্তীর্ণ ওষুধ রাখা যাবে না। এ ব্যাপারে ফার্মেসি মালিকদের নির্দেশনা দেয়া হয়েছে। ফার্মেসি থেকে মেয়াদোর্ত্তীর্ণ ওষুধ কোম্পানিগুলো নিজ দায়িত্বে নিয়ে যাবে। ফার্মেসিগুলোর মালিকদের সঙ্গে ওষুধ প্রশাসন অধিদফতরের বৈঠকে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, ফার্মেসিতে এ ধরনের ওষুধ একটি নির্দিষ্ট কর্নারে রেখে ‘নট ফর সেল’ বা ‘বিক্রয়ের যোগ্য নয়’ লিখে সংরক্ষণ করতে হবে।

বিফ্রিংয়ে স্বাস্থ্য সুরক্ষা বিভাগের সচিব আসাদুল ইসলাম, ওষুধ প্রশাসন অধিদফতরের মহাপরিচালক মেজর জেনারেল মো. মাহবুবর রহমান ও স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক আবুল কালাম আজাদ উপস্থিত ছিলেন।

জানা গেছে, গত ৬ মাসে মেয়াদোত্তীর্ণ ওষুধ বিক্রির বিরুদ্ধে সারাদেশে বিভিন্ন বাহিনীর সহযোগিতায় অভিযান চালিয়ে ৪০৪টি ফার্মেসির বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হয়েছে। কারাদণ্ড দেয়া হয়েছে ৫ জনকে। আর ২২ লাখ ৮১ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

এমএএম / আরএম/ এফসি