• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: আগস্ট ২২, ২০১৯, ০৬:২৬ পিএম
সর্বশেষ আপডেট : আগস্ট ২২, ২০১৯, ০৬:২৬ পিএম

ডেঙ্গু পরিস্থিতি

সরকারিতে ভর্তি বেশি, বেসরকারিতে মৃত্যু বেশি

সরকারিতে ভর্তি বেশি, বেসরকারিতে মৃত্যু বেশি

চলতি মৌসুমে ডেঙ্গুজ্বরে আক্রান্তরা রাজধানীর সরকারি হাসপাতালগুলোয় বেশি ভর্তি হয়েছেন। তবে বেসরকারি হাসপাতালে কম রোগী ভর্তি হলেও মৃত্যু সেখানেই বেশি।

স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন্স সেন্টার ও কন্ট্রোল রুমের তথ্যে দেখা গেছে, সরকারি তালিকায় মৃতের সংখ্যা ৪৭ জন। এর মধ্যে সরকারি হাসপাতালে ৯ জন। যার মধ্যে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ৩ জন, ঢাকা শিশু হাসপাতালে ৪ জন, মুগদা মেডিকেল কলেজ হাসপাতালে ১ জন, কুর্মিটোলা জেনারেল হাসপাতালে ১ জন মৃত্যুবরণ করেছেন।

অন্যদিকে ৩৬ জনেরই মৃত্যু হয়েছে ঢাকার বেসরকারি হাসপাতালগুলোয়। এর মধ্যে বাংলাদেশ মেডিকেল কলেজ হাসপাতাল, হলি ফ্যামিলি, বারডেম হাসপাতাল শমরিতা হাসপাতাল, ডেলটা মেডিকেল কলেজ, আনোয়ার খান মর্ডান মেডিকেলের প্রতিটিতে ১ জন করে, ইসলামী ব্যাংক হাসপাতাল ও অ্যাপোলো হাসপাতালের প্রতিটিতে ২ জন করে, ইউনাইটেড, ইউনিভার্সেল, বিআরবি, আজগর আলী হাসপাতালের প্রতিটিতে ৩ জন করে এবং ইবনে সিনায় ৪ জন মৃত্যুবরণ করেছেন।

সবচেয়ে বেশি মৃত্যুবরণ করেছেন স্কয়ার হাসপাতালে, ৯ জন।

বিশেষজ্ঞরা বলছেন- হতে পারে, সরকারি হাসপাতালে যেসব রোগী গিয়েছে, সেসব রোগীর চেয়ে জটিল ছিল বেসরকারি হাসপাতালে যাওয়া রোগীরা। তাছাড়া জটিল ডেঙ্গুরোগীর জন্য ইনটেনসিভ কেয়ার ইউনিটে (আইসিইউ) সিট না পেয়ে বা সাধারণ শয্যা না পেয়ে হাসপাতাল থেকে হাসপাতালে ঘুরে রোগীর অবস্থা আরও অবনতি ঘটেছে। এমন অবস্থার মধ্যে যখন একটি বেসরকারি হাসপাতালে ভর্তি করানো গেল, তখন রোগীর অবস্থা মুমূর্ষু বা জটিল। অন্যদিকে, বেসরকারি হাসপাতালগুলো ডেঙ্গু রোগী ব্যবস্থাপনায় কতটুকু সামর্থ রাখে, সেটাও দেখার বিষয়। সরকারি চিকিৎসকদের মতন তাদের সেই ধরনের প্রশিক্ষণ অনুপস্থিত বা কম।

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য বলছে, গত জানুয়ারি থেকে ২২ আগস্ট পর্যন্ত ঢাকার সরকারি হাসপাতালগুলোয় ২০ হাজার ৫৬ জন ডেঙ্গু রোগী ভর্তি হয়েছেন, বর্তমানে ভর্তি আছেন ২ হাজার ২৭৫ জন।

বেসরকারি হাসপাতালগুলোয় ভর্তি হয়েছেন ১৫ হাজার ৬৯০ জন রোগী, বর্তমানে ভর্তি আছেন ১ হাজার ৩২ জন।

জনস্বাস্থ্য বিশেষজ্ঞ ও রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা কেন্দ্রের প্রাক্তন পরিচালক অধ্যাপক মাহমুদুর রহমান দৈনিক জাগরণকে বলেন, আসলে এর উপর ভিত্তি করে পরিষ্কার বলা যাচ্ছে না যে, বেসরকারি হাসপাতালে ডেঙ্গু চিকিৎসা ব্যবস্থাপনায় কোনো ত্রুটি আছে। তবে সরকারি চিকিৎসকরা ডেঙ্গু চিকিৎসা ব্যবস্থাপনায় যে প্রশিক্ষণ পান, সেটা বেসরকারি চিকিৎসকদের মধ্যে কম। তাদেরকে আরও প্রশিক্ষিত করা যেতে পারে।

২৪ ঘণ্টায় আক্রান্ত ১,৫৯৭ জন

গত ২১ আগস্ট সকাল ৮টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টায় ঢাকা শহরসহ সারাদেশে ১,৫৯৭ জন নতুন করে ডেঙ্গুজ্বরে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন। এর মধ্যে ৫৩৬ জন ঢাকার সরকারি হাসপাতালগুলোয়, ২২৭ জন ঢাকার বেসরকারি হাসপাতালগুলোয় ভর্তি আছেন বলে জানায় স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন্স সেন্টার ও কন্ট্রোল রুম।

এছাড়া ওই ২৪ ঘণ্টাতেই রাজধানীর বাইরে ঢাকা বিভাগে ২৩৩ জন, চট্টগ্রাম বিভাগে ১৩৯ জন, খুলনা বিভাগে ১৭৯ জন, রংপুর বিভাগে ৩৩ জন, রাজশাহী বিভাগে ৭৩ জন, বরিশাল বিভাগে ১৩৭ জন, সিলেট বিভাগে ২০ জন ও ময়মনসিংহ বিভাগে ২২ জন আক্রান্ত হয়ে স্থানীয় হাসপাতালে ভর্তি হয়েছেন।

আরএম/ এফসি

আরও পড়ুন