• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: আগস্ট ২৪, ২০১৯, ১০:০০ পিএম
সর্বশেষ আপডেট : আগস্ট ২৪, ২০১৯, ১০:০০ পিএম

ব্যথাবিষয়ক আধুনিক চিকিৎসাপদ্ধতি সংক্রান্ত কর্মশালা অনুষ্ঠিত

ব্যথাবিষয়ক আধুনিক চিকিৎসাপদ্ধতি সংক্রান্ত কর্মশালা অনুষ্ঠিত
ব্যথাবিষয়ক আধুনিক চিকিৎসাপদ্ধতি সংক্রান্ত কর্মশালায় অংশ নেন দেশি-বিদেশি বিশেষজ্ঞরা-সংগৃহীত

বাংলাদেশ সোসাইটি অফ অ্যানেসথেসিওলজিস্ট ও বারডেম জেনারেল হাসপাতালের অ্যানেসথেসিওলজি বিভাগের উদ্যোগে জটিল ব্যথার রোগীদের আধুনিক চিকিৎসা পদ্ধতির ওপর কর্মশালা সম্পন্ন হয়েছে।

শনিবার (২৪ আগস্ট) ছিল দুই দিনের এই কর্মশালার শেষ দিন।

বারডেম জেনারেল হাসপাতালের তৃতীয় তলার মিলনায়তনে অনুষ্ঠিত সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্য সেবা বিভাগের সচিব আসাদুল ইসলাম।

বিশেষ অতিথি ছিলেন অধ্যাপক রশীদ-ই-মাহবুব, অধ্যাপক জাকির আহমেদ লতিফ, অধ্যাপক নাজমুন নাহার। এছাড়াও অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন অধ্যাপক এম খলিলুর রহমান, অধ্যাপক এবিএম মাকসুদুল আলম, অধ্যাপক দেবব্রত বনিক, অধ্যাপক নূরনবী চৌধুরী প্রমুখ।

কর্মশালার সমন্বয়ক ছিলেন বারডেম জেনারেল হাসপাতালের ব্যথা বিশেষজ্ঞ ও বাংলাদেশ সোসাইটি অফ এনেসথেসিওলজিস্টের মহাসচিব অধ্যাপক কাওছার সরদার। প্রশিক্ষক ছিলেন ইন্ডিয়ান সোসাইটি ফর স্ট্যাডি অফ পেইনের সভাপতি গৌতম দাস, মহাসচিব পঙ্কজ সুরঙ্গে, অল ইন্ডিয়া ইনস্টিটিউট অফ মেডিক্যাল সাইন্সের ব্যাথা বিশেষজ্ঞ ভিকে মোহান, বোম্বের শান্তনু মল্লিক, কলকাতার দেব জ্যোতি দত্ত ও জম্মুর রোাহিত লাহরী।

প্রশিক্ষণ কর্মশালায় ১৫০ জন বাংলাদেশি চিকিৎসক অংশ নেন। 

কর্মশালার প্রধান সমন্বয়ক অধ্যাপক কাওছার সরদার জানান, রোগীর সঠিক চিকিৎসার জন্য প্রশিক্ষিত চিকিৎসক তৈরি করার জন্য এই কর্মশালার আয়োজন করা হয়।

বাংলাদেশ সোসাইটি অফ অ্যানেসথেসিওলজিস্ট এর দফতর সম্পাদক ও চিকিৎসক মোহাম্মদ জাবেদ এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানান। 

আরএম/এসএমএম